JU Student death: যাদবপুরকাণ্ডে দোষীদের বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের সুপারিশ তদন্ত কমিটির....

প্রায় একমাস পার। যাদবপুরে বিশ্ববিদ্যালয়ে কীভাবে মৃত্যু প্রথম বর্ষের পড়ুয়ার? ঘটনাক্রম উল্লেখ করা হল বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ তদন্ত কমিটির রিপোর্টে। 

Updated By: Sep 5, 2023, 06:19 PM IST
JU Student death: যাদবপুরকাণ্ডে দোষীদের বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের সুপারিশ তদন্ত কমিটির....

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: 'A-২ ব্লকের সব পড়ুয়াকে হস্টেল থেকে বের করে দিতে হবে'। সঙ্গে যেদিন হস্টেলে যাঁরা প্রাক্তন পড়ুয়া ছিলেন, তাঁদের বিরুদ্ধে FIR-র সুপারিশ! যাদবপুরকাণ্ডে উপাচার্যকে কাছে রিপোর্ট জমা দিল বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ তদন্ত কমিটি। 

আরও পড়ুন: Kasba School Student Death: বারান্দা থেকে ফেলা হল পুতুল! কসবাকাণ্ডের পুনর্নির্মাণে ফরেনসিক টিম

প্রায় একমাস পার। যাদবপুরে বিশ্ববিদ্যালয়ে কীভাবে মৃত্যু প্রথম বর্ষের পড়ুয়ার? ঘটনাক্রম উল্লেখ করা হল বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ তদন্ত কমিটির রিপোর্টে। যাঁরা দোষী, তাঁদের বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের সুপারিশ করেছেন তদন্ত কমিটির সদস্যরা। কমিটির মতে, 'ওই পড়ুয়ার মৃত্যুর সঙ্গে র‌্যাগিংয়ের সঙ্গে যোগ রয়েছে'।

যাদবপুরকাণ্ডে তদন্ত কমিটি রিপোর্ট
--------------
'সৈকত সিট ক্যাম্পাসে ঢুকতে পারবেন না'।

'পড়া শেষে অরিত্র ভট্টাচার্য ক্যাম্পাসে ঢুকতে পারবেন না'।

'১১ তারিখ না এসেও কেন কেন সই অরিত্রের? ব্যবস্থা নিক বিশ্ববিদ্যালয়'।

'কোর্স শেষে ক্য়াম্পাসে আসতে পারবে না গৌরব দাস'।

আরও পড়ুন: Kunal Ghosh: কুণাল ঘোষকে বিদেশ যাত্রার অনুমতি দিল হাইকোর্ট, তবে রয়েছে শর্ত

এদিকে র‌্যাগিং নিয়ে ইউজিসিৃর তোপের মুখে যাদবপুর বিশ্ববিদ্যালয়। কেন? বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের প্রশ্ন, 'র‌্যাগিং প্রমাণ হলেও কেন যথাযথ শাস্তি নয়'? 'কেন বারবার লঘু শাস্তি'? 'র‌্যাগিংয়ে কেন নরম মনোভাব কর্তৃপক্ষের'? 'দোষ প্রমাণ হলেও কেন শুধুমাত্র হস্টেল থেকে বের করে দেওয়া শাস্তি'? '৯ সপ্তাহ ক্যাম্পাসে না ঢোকার মতো লঘু শাস্তি কেন'? 'ইউসিজির র‌্যাগিং বিরোধী নির্দেশিকা মেনে কেন ব্যবস্থা নয়'? কমিশনের মতে, 'কড়া শাস্তি দেওয়া উচিত ছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। উপযুক্ত শাস্তি হলে র‌্যাগিংয়ের পুনরাবৃত্তি হত না'।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.