হায়াত রিজেন্সি সহ শহরে ১৫টি বিনোদন কেন্দ্রকে আইনি নোটিস আইপিআরএসের

বর্ষশেষের রাতে বিনোদন কেন্দ্রগুলিতে অনুমোদনহীন গানবাজনার বিরুদ্ধে এবার আইনি পদক্ষেপ নিতে চলেছে আইপিআরএস। লাইসেন্স ফি না মেটানোয়, শহরের ১৫ টি অভিজাত পানশালা, হোটেল, ডিস্কোথেক, ক্লাবকে সোমবার আইনি নোটিস পাঠাচ্ছে দ্য ইন্ডিয়ান পারফর্মিং রাইট সোসাইটি লিমিটেড বা IPRS।

Updated By: Dec 26, 2015, 08:18 PM IST
হায়াত রিজেন্সি সহ শহরে ১৫টি বিনোদন কেন্দ্রকে আইনি নোটিস আইপিআরএসের

ওয়েব ডেস্ক: বর্ষশেষের রাতে বিনোদন কেন্দ্রগুলিতে অনুমোদনহীন গানবাজনার বিরুদ্ধে এবার আইনি পদক্ষেপ নিতে চলেছে আইপিআরএস। লাইসেন্স ফি না মেটানোয়, শহরের ১৫ টি অভিজাত পানশালা, হোটেল, ডিস্কোথেক, ক্লাবকে সোমবার আইনি নোটিস পাঠাচ্ছে দ্য ইন্ডিয়ান পারফর্মিং রাইট সোসাইটি লিমিটেড বা IPRS।

নিয়ম অনুযায়ী প্রকাশ্যে বাণিজ্যিক উদ্দেশ্যে নাচ-গানের আয়োজন হলে কপি রাইট অ্যাক্ট মোতাবেক উদ্যোক্তাদের লাইসেন্স ফি মেটানো বাধ্যতামূলক। সেইমতো ডিসেম্বরের প্রথম সপ্তাহে শহরের দেড়শোটি নাইট ক্লাব, পানশালাকে, লাইসেন্স ফি মেটানোর জন্য আগাম নির্দেশ জানিয়ে চিঠি পাঠিয়েছিল দ্য ইন্ডিয়ান পারফর্মিং রাইট সোসাইটি লিমিটেড বা IPRS নামক কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন দফতরের অধীনে থাকা এই সংস্থা। সেই নির্দেশ না মানায় এবার আইনি নোটিস পাঠানো হচ্ছে, হায়াত রিজেন্সি-স্ট্যাডেল-নিক্কোপার্ক-হিন্দুস্থান ক্লাব-বেঙ্গল ক্লাব-স্প্রিং ক্লাব-ওজ্যাজ ব্যাঙ্কোয়েট।

পার্ক প্রাইম হোটেলের মতো শহরের পনেরোটি নামীদামি বিনোদন কেন্দ্রে। কিন্তু কেন এই লাইসেন্স ফি বাধ্যতামূলক? লাইসেন্স ফিয়ের টাকায় মেটানো হয় বিনোদনের জন্য ব্যবহৃত গানের জন্য গানটির সুরকার, গীতিকার ও প্রোডিউসারদের রয়্যালটি। দুঃস্থ শিল্পীদের সাহায্যের জন্যও ব্যবহৃত হয় ওই অর্থ। ইতিমধ্যেই দিল্লি ও মুম্বই হাইকোর্টের নির্দেশে ফি না মেটানোর দায়ে একটি লাউঞ্জ বার ও একটি বিনোদন পার্কের বিরুদ্ধে ব্যাবস্থা নিয়েছে IPRS।

.