Jadavpur University| ISRO: যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ইসরোর প্রতিনিধিরা

ক্যাম্পাস ঘুরে দেখলেন তাঁরা। বিশ্ববিদ্যালয়ে বহিরাগতদের চিহ্নিত করা ও নিরাপত্তা নিয়ে কথা বললেন কর্তৃপক্ষের সঙ্গে।

Updated By: Sep 5, 2023, 09:20 PM IST
Jadavpur University| ISRO: যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ইসরোর প্রতিনিধিরা

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: যাদবপুরে ইসরো-র প্রতিনিধি দল। ক্যাম্পাস ঘুরে দেখলেন তাঁরা। বিশ্ববিদ্যালয়ে বহিরাগতদের চিহ্নিত করা ও নিরাপত্তা নিয়ে কথা বললেন কর্তৃপক্ষের সঙ্গে।

আরও পড়ুন: JU Student death: যাদবপুরকাণ্ডে দোষীদের বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের সুপারিশ তদন্ত কমিটির....

প্রথম বর্ষের পড়ুয়ার মৃত্যুর জের। ইউজিসি-এর নির্দেশিকা মেনে সিসিটিভি বসছে যাদবপুরে। সরকারি সংস্থা WTL-কে বরাত দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বস্তুত, কোথায় কোথায়  সিসি ক্যামেবার বসবে, ক্যাম্পাসে গিয়ে তা খতিয়ে দেখেছেন ওই সংস্থার আধিকারিকরা। শুধু তাই নয়, বহিরাগতদের রুখতে বিশ্ববিদ্যালয় ও হস্টেলে গেটে এক্স-সার্ভিসম্যান মোতায়েনেরও সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিকে যাদবপুরে  র‌্যাগিং রুখতে ইসরো প্রযুক্তি ব্যবহারের পরামর্শ দিয়েছেন আচার্য, রাজ্যপাল সিভি আনন্দ বোস। কীভাবে? ভারতের চন্দ্রাভিযান সফল হওয়ার পর, ইসরো চেয়ারম্যান এস সোমনাথের সঙ্গে সঙ্গে কথা বলেন তিনি। রাজ্যপালকে সাহায্য আশ্বাস দিয়ে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা। এই উদ্যোগকে এগিয়ে নিয়ে যাওয়ার দায়িত্ব দেওয়া হয় যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অন্তর্বর্তীকালীন উপাচার্য বুদ্ধদেব সাউ।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ৫টি গেট। এদিন প্রত্যেকটি গেট ও ক্যাম্পাসের ভিতরে ওপেন এয়ার থিয়েটারটি ইসরো প্রতিনিধিদের দেখান অধ্যাপক অমিত কোনার। তিনি বলেন, 'এই যে এতগুলি গেট, যেকেউ ঢুকতে পারে। কী ধরনের নিষেধাজ্ঞা জারি করা যায়,  যাতে অনু্প্রবেশকারীদের চিহ্নিত করা যায়, পড়ুয়াদের অসুবিধা না হয়। সেটা খুঁজে বের করতে হবে। প্রযুক্তিটা এখনও ঠিক হয়নি। পরিকল্পনা হয়নি, কী কী করা হবে'।

আরও পড়ুন: Kasba School Student Death: বারান্দা থেকে ফেলা হল পুতুল! কসবাকাণ্ডের পুনর্নির্মাণে ফরেনসিক টিম

কোন প্রযুক্তি ব্যবহার করা হবে যাদবপুরে? ইসরোর প্রতিনিধি দলের এক সদস্য় বলেন, 'প্রযুক্তি আছে। কিন্তু সেই প্রযুক্তি কীভাবে ব্যবহার করা যায়, সেটাই আমরা খতিয়ে দেখছি। খতিয়ে দেখার পরই বলতে পারব'।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.