হাত ধুয়ে ফেলতে ব্যস্ত হায়দরাবাদের নির্মাণ সংস্থা IVRCL

উড়ালপুল বিপর্যয়ে নিজেদের দায় মানতে নারাজ হায়দরাবাদের নির্মাণকারী সংস্থা IVRCL। আজও তাদের দাবি, নির্মাণ সামগ্রী যাচাই থেকে বাকি সব কাজই হয়েছে KMDA-র অনুমতি নিয়ে। এর আগে ভগবানের ইচ্ছের ওপর দায় চাপানোর পর, আজ তাদের আরেক যুক্তি, বিস্ফোরণেও তো ভেঙে পড়তে পারে উড়ালপুল!   

Updated By: Apr 1, 2016, 09:25 PM IST
হাত ধুয়ে ফেলতে ব্যস্ত হায়দরাবাদের নির্মাণ সংস্থা IVRCL

ওয়েব ডেস্ক: উড়ালপুল বিপর্যয়ে নিজেদের দায় মানতে নারাজ হায়দরাবাদের নির্মাণকারী সংস্থা IVRCL। আজও তাদের দাবি, নির্মাণ সামগ্রী যাচাই থেকে বাকি সব কাজই হয়েছে KMDA-র অনুমতি নিয়ে। এর আগে ভগবানের ইচ্ছের ওপর দায় চাপানোর পর, আজ তাদের আরেক যুক্তি, বিস্ফোরণেও তো ভেঙে পড়তে পারে উড়ালপুল!   

হায়দরাবাদের IVRCL সংস্থা, যারা ব্রিজটি তৈরি করছিলেন, প্রথম থেকে হাত ধুয়ে ফেলতে ব্যস্ত। ঘটনার পর তাঁদেরই এক কর্তা একে ACT OF GOD বলে বিতর্কে জড়ান। শুক্রবার অবশ্য ভগবানকে ছেড়ে, নাশকতার তত্ত্বে জোর দিলেন সংস্থার কর্তারা।

এটাই অবশ্য প্রথম বার নয়। কাজের জগতে দুর্নামই বেশি হায়দরাবাদের এই সংস্থার। নির্মাণকারী সংস্থা IVRCL-এর বিরুদ্ধে গত বছর সেপ্টেম্বরেই FIR দায়ের করেছে CBI। সুনামি পুনর্বাসনে কেন্দ্র ও পুদুচেরি সরকারের পয়ত্রিশ কোটি টাকা নয়ছয়ের অভিযোগ রয়েছে IVRCL-এর বিরুদ্ধে।

ঝাড়খন্ডেও কালো তালিকাভুক্ত এই সংস্থা। সেখানে বিপুল বেনিয়মের অভিযোগ রয়েছে IVRCL-এর বিরুদ্ধে। এনিয়ে CBI তদন্তও দাবি করেছে ঝাড়খন্ড সরকার। রেলের খাতায় এই সংস্থা কালো তালিকাভুক্ত। শ্রমিকদের নিরাপত্তার প্রশ্নে গ্রেটার হায়দরাবাদ পুরসভারও তদন্তের মুখে IVRCL। নির্মাণ কাজে খারাপ মাল ব্যবহারের অভিযোগে দু হাজার এগারোয় এই সংস্থাকে কালো তালিকাভুক্ত করে উত্তরপ্রদেশ জল নিগম। শ্রমিক আইন না মানায় একে কালো তালিকাভুক্ত করার সুপারিশ করে অন্ধ্রপ্রদেশ সরকারও।

.