Jadavpur University: পূর্ণ আবাসিক হবে যাদবপুর বিশ্ববিদ্যালয়? Exclusive বুদ্ধদেব সাউ

'শুধু সিসিটিভি বসানো লক্ষ্য নয়...সিসিটিভি না দিয়েও অন্য পন্থা হতে পারে। সুস্থ চিন্তাভাবনার পরিবেশ রক্ষা করা লক্ষ্য।"

Updated By: Aug 20, 2023, 02:43 PM IST
Jadavpur University: পূর্ণ আবাসিক হবে যাদবপুর বিশ্ববিদ্যালয়? Exclusive বুদ্ধদেব সাউ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দায়িত্ব পাওয়ার পর ছুটির দিনেও ক্যাম্পাসে বুদ্ধদেব সাউ। যাদবপুর বিশ্ববিদ্যালয়ে পড়ুয়াদের নিরাপত্তা প্রশ্নে জানালেন একাধিক ভাবনা ও পরিকল্পনার কথা জানালেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ে নতুন অন্তর্বর্তীকালীন উপাচার্য বুদ্ধদেব সাউ। বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের নিরাপত্তায় ও পরিবেশ রক্ষায় সম্প্রতি ফের ক্যাম্পাসে সিসিটিভি লাগানোর দাবি তুলেছে বিভিন্ন মহল। তবে এহেন পরিস্থিতির মধ্যেও ক্যাম্পাসে সিসিটিভি বসানো আবশ্যিক মনে করছেন না। ক্যাম্পাসের অভ্যন্তরে সিসিটিভি বসানোর বদলে গেটে নজরদারি জোরদার করার কথা বলছেন তিনি। 

বুদ্ধদেব সাউ বলেন, বিশ্ববিদ্যালয়ে নিরাপত্তা জোরদার করতে হবে। শুধু সিসিটিভি বসানো লক্ষ্য নয়। ক্যাম্পাসের সার্বিক নিরাপত্তাতেই জোর দিতে হবে। সেটাই মূল লক্ষ্য।  নজরদারি আরও বাড়াতে হবে। সেটা সিসিটিভি না দিয়েও অন্য পন্থা হতে পারে। কোথায় সমস্যা খুঁজে দেখতে হবে। পাশাপাশি, সুস্থ চিন্তাভাবনার পরিবেশ রক্ষা করাও লক্ষ্য। যাদবপুর বিশ্ববিদ্যালয়ে নতুন অন্তর্বর্তীকালীন উপাচার্য আরও জানান, হস্টেলের সংখ্যা তিনি বাড়াতে চান। ফুল রেসিডেন্সিয়াল বা পুরোপুরি আবাসিক করতে চান যাদবপুর বিশ্ববিদ্যালয়কে। তিনি নিজে অ্যান্টি Ragging স্কোয়াডের সদস্য। তিনি জানান, 'আমি প্রথম বর্ষের পড়ুয়াদের হস্টেল আলাদা করার কথা বলেছিলাম, কিন্তু সেটা কার্যকরী হয়নি।'

নতুন অন্তর্বর্তীকালীন উপাচার্য বলেন,'আপনি যে মৌরসি পাট্টার কথা বলছেন, সেটার কথা আমি অনুভব করিনি, দেখিওনি। বহিরাগত  আটকানোর জন্য সার্ভেলেন্সের দরকার। এখন সেটা সিসিটিভি দিয়ে হয়, নাকি সেক্ষেত্রে গেটে নিরাপত্তা বাড়িয়ে হয়, সেটা দেখতে হবে। ইউজিসির সব নিয়ম মানা হয়নি তা নয়। কিছু নিয়ম মানা হয়নি। দেখতে হবে সেটা কেন মানা হয়নি। সে ক্ষেত্রে কোনও পরিকাঠামোগত বা আর্থিক সমস্যা ছিল কিনা। আইন অনুযায়ী সব ব্যবস্থা হবে। সরকারকেও সে ক্ষেত্রে দায়িত্ব নিতে হবে।' ছাত্রদের বিক্ষোভ, পড়ুয়াদের ঘেরাও নিয়েও নতুন অন্তর্বর্তীকালীন উপাচার্য বলেন, 'তারা বিকল্প সমাধান দিলে অবশ্যই তা গুরুত্ব দিয়ে বিচার করা হবে। সবার কাছে গ্রহণযোগ্য হলে তা কার্যকর করা হবে। তবে হ্যাঁ অবাস্তব দাবি কখনওই মানা হবে না।'

প্রসঙ্গত, গণিত বিভাগের অধ্যাপক বুদ্ধদেব সাউকে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অন্তর্বর্তীকালীন উপাচার্য পদে নিয়োগ করেছেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস। শনিবার সন্ধের পর ওই মর্মে নির্দেশিকা জারি করেন রাজ্যপাল। ৯ আগস্ট যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মেইন হস্টেলের ৩ তলার বারান্দা থেকে পড়ে মৃত্যু হয় প্রথমবর্ষের এক পড়ুয়ার। সেই ঘটনার ১০ দিন পর এই নিয়োগ। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বারবার বলছিল, যেহেতু কোনও উপাচার্য নেই, তাই ওইসব কাজ সামলানোর ক্ষেত্রে সমস্যা হচ্ছে। নির্দিষ্ট কিছু  নির্দেশ কেউ দিতে পারছে না। সিসিটিভি কোথায় বসবে, তার অর্থ কোথা থেকে আসবে সেরকম কিছু নির্দেশিকা দেওয়ার ক্ষেত্রে ঢিলেমি হচ্ছে। 

যাদবপুরের কোর্ট মেম্বাররা সম্প্রতি রাজ্যপালের সঙ্গে দেখা করেন। সেখানেও তাঁরা উপাচার্য নিয়োগের দাবি করেন। অবশেষে ছাত্র মৃ্ত্যু ঘটনার তদন্ত চলাকালীন-ই উপাচার্য নিয়োগ বেশ গুরুত্বপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহল মহল। অন্যদিকে, যাদবপুরের ছাত্র মৃত্যুর ঘটনায় নতুন করে আরও ৪ পড়ুয়াকে গ্রেফতার করেছে পুলিস। এরফলে ছাত্রমৃত্যু ঘটনায় মোট ধৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩।

আরও পড়ুন, JU Student Death: যাদবপুরের মৃত পড়ুয়া রাজনৈতিক লড়াইয়ের 'বোড়ে'? চিঠিতে মিলল সূত্র!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.