যাদবপুরে ঘেরাও সহ-উপাচার্য, জয়েন্ট রেজিস্টার, ৩৬ ঘণ্টা পরও অবস্থানে পড়ুয়ারা

ছাত্র কাউন্সিল নয়, ত্রিপাক্ষিক বৈঠক করে ছাত্র ইউনিয়ন ভোট করতে হবে এই দাবিতেই গত বৃহস্পতিবার থেকে উত্তপ্ত হয় যাদবপুর বিশ্ববিদ্যালয় চত্বর।

Updated By: Feb 23, 2019, 04:06 PM IST
যাদবপুরে ঘেরাও সহ-উপাচার্য, জয়েন্ট রেজিস্টার, ৩৬ ঘণ্টা পরও অবস্থানে পড়ুয়ারা

নিজস্ব প্রতিবেদন : ফের ছাত্র বিক্ষোভের জেরে অশান্ত যাদবপুর। বৃহস্পতিবার উপাচার্যকে হেনস্থার পর আজ শনিবার ছাত্র ভোটের দাবিতে ফের উত্তপ্ত যাদবপুর বিশ্ববিদ্যালয়। গতকাল সারারাত অরবিন্দ ভবনের সামনে অবস্থান বিক্ষোভ চালায় আন্দোলনকারীরা। ঘেরাও করা হয় সহ-উপাচার্য প্রদীপকুমার ঘোষ এবং জয়েন্ট রেজিস্টার পার্থপ্রতিম লাহিড়িকে। যদিও পড়ুয়ারাদের দাবি তাঁরা কেবল অবস্থান করছে, কাউকে ঘেরাও বা হেনস্থা তাঁরা করেননি। পাশাপাশি পড়ুয়ারা এও জানিয়েছেন, তাঁদের দাবি মেনে ইউনিয়ন গঠন না হওয়া পর্যন্ত এই অবস্থান চলবে।  

আরও পড়ুন, 'ছেলেধরা' সন্দেহে রাজ্যে প্রথম গণপিটুনির বলি, খাস কলকাতায় মৃত্যু যুবকের

ছাত্র কাউন্সিল নয়, ত্রিপাক্ষিক বৈঠক করে ছাত্র ইউনিয়ন ভোট করতে হবে এই দাবিতেই গত বৃহস্পতিবার থেকে উত্তপ্ত হয় যাদবপুর বিশ্ববিদ্যালয় চত্বর। ধস্তাধস্তিতে আহত হন উপাচার্য সুরঞ্জন দাস। তবে কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে সরকারি নির্দেশিকা অমান্য করে কোনও সিদ্ধান্ত নেওয়া বিশ্ববিদ্যালয়ের পক্ষে সম্ভব নয়। অন্যদিকে ছাত্রদের পাল্টা অভিযোগ যেহেতু প্লেসমেন্ট থেকে শুরু করে সেমিস্টারের রুটিন সমস্তাটাই দেখে ইউনিয়ন তাই এই  গঠন ভাঙলে বড় প্রশ্নের মুখে পড়বে ছাত্রদের ভবিষ্যত।

আরও পড়ুন, 'মুখ্যমন্ত্রী কথা শুনে হাসছে সবাই!' কটাক্ষ দিলীপের

প্রসঙ্গত, বেশ কয়েক বছর আগেই কাউন্সিল তৈরির সরকারি নির্দেশ আসে। তবে বিভিন্ন কারণে ২০১৮-তে কাউন্সিলের বৈধতা বাড়ানো হয়। কাজেই ছাত্ররা চাইছেন ফের ছাত্র ভোটের মাধ্যমেই ইউনিয়ন তৈরি হোক।  সব মিলিয়ে চাপানউতোর অব্যাহত বিশ্ববিদ্যালয় চত্তরে। ৩৬ ঘণ্টা কেটে গেলেও চলছে ছাত্রছাত্রীদের আন্দোলন।  এদিকে বৃহস্পতিবার যাদবপুরে উপাচার্য নিগ্রহের ঘটনায় তদন্ত কমিটি গঠন করল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

.