অবিজেপি-অকংগ্রেসি জোটের লক্ষ্যে মমতার দরবারে আসছেন কেসিআর

সদ্য তেলেঙ্গানার নির্বাচনে বিপুল ভোটে জিতে ফের ক্ষমতায় ফিরেছেন চন্দ্রশেখর রাও।

Updated By: Dec 21, 2018, 06:24 PM IST
অবিজেপি-অকংগ্রেসি জোটের লক্ষ্যে মমতার দরবারে আসছেন কেসিআর

কমলিকা সেনগুপ্ত

তেলেঙ্গানায় গোলাপি বিপ্লবের পর লোকসভা ভোটের আগে জোটের সলতে পাকাতে পশ্চিমবঙ্গে আসছেন চন্দ্রশেখর রাও। আগামী ২৪ ডিসেম্বর নবান্নে মু্খ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক করবেন তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী। বলে রাখি, কেসিআরের বিপুল জয়ের পর শুভেচ্ছাবার্তা পাঠিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

সদ্য তেলেঙ্গানার নির্বাচনে বিপুল ভোটে জিতে ফের ক্ষমতায় ফিরেছেন চন্দ্রশেখর রাও। তাঁর দল তেলেঙ্গানা রাষ্ট্র সমিতি পেয়েছে ৮৮টি আসন। ভোটের হার ৪৬.৯ শতাংশ। চন্দ্রবাবু নাইডুর সঙ্গে জোট করেও কংগ্রেসের ভাঁড়ারে জুটেছে সাকুল্যে ১৯টি। এমন অপ্রত্যাশিত ফলের পর এআইএমআইএমের আসাউদ্দিন ওয়েইসি ঘোষণা করেছেন, এবার দিল্লির দিকে নজর দেওয়া উচিত চন্দ্রশেখরের। বস্তুত দীর্ঘদিন ধরেই দিল্লির মসনদের দিকে তাকিয়ে কেসিআর। অবিজেপি ও অকংগ্রেসি জোট গঠনের চেষ্টা করছেন। তা আগেও স্পষ্ট করেছেন তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রীর সঙ্গেও দেখা করে গিয়েছিলেন।   

তেলেঙ্গানায় বিপুল জনাদেশ পাওয়ার পর কেসিআরের আত্মবিশ্বাস তুঙ্গে। তাঁকে জয়ের শুভেচ্ছাবার্তা পাঠিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২৪ ডিসেম্বর নবান্নে মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক চন্দ্রশেখর রাওয়ের। তার আগে ওডিশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকের সঙ্গে দেখা করবেন ভুবনেশ্বরে। তারপর আবার মায়াবতীর সঙ্গেও সাক্ষাত্ রয়েছে তাঁর। 

অকংগ্রেসি-অবিজেপি ফেডারেল ফ্রন্ট গঠনই কেসিআরের লক্ষ্য। আর তা স্পষ্ট, নবীন, মমতা ও মায়ার সঙ্গে মোলাকাতের সিদ্ধান্তে। বলে রাখি, নবীন ও মায়াবতী কংগ্রেসের সঙ্গে জোটে নেই। মধ্যপ্রদেশে কংগ্রেসকে সমর্থন দিলেও এখনও পর্যন্ত মহাজোটে তাঁর অবস্থান স্পষ্ট করেননি বহেনজি। এমনকি চলতি মাসে দিল্লিতে মহাজোটের বৈঠকও এড়িয়ে গিয়েছেন। মমতা আবার স্পষ্ট করেছেন, পশ্চিমবঙ্গে কংগ্রেসের সঙ্গে জোটে লড়াই করবেন না। নবীন পট্টনায়েক আবার দুদিক সামলে রয়েছেন। তাঁর অবস্থান এখনও অস্পষ্ট। তবে ওডিশায় বিধানসভা নির্বাচনে বিজেপিকে তাঁকে কড়া টক্করের মুখে ফেলতে চলেছে বলে মত রাজনৈতিক মহলের একাংশের। সে কারণে তাঁর পক্ষে এনডিএ-তে যোগ দেওয়া কঠিন।          

রাজনৈতিক মহলের মতে, ২০১৯ সালের আগে বিরোধী শিবির এখনও জমাট বাঁধতে পারেননি। সব দলের নেতানেত্রীই এখনও জল মাপছেন। আর সেই জল মাপতেই কলকাতায় আসছেন কেসিআর। রাজনীতি অসীম সম্ভাবনার খেলা। এখানে 'না' বলে কোনও শব্দ নেই। ফলে লোকসভার আগেই সুস্পষ্ট হতে পারে বিরোধী শিবিরের ছবিটা।

আরও পড়ুন- ঘণ্টায় ১৩০ কিমি গতিবেগে দৌড়বে লোকাল, দেখে নিন সেই ট্রেনের ছবি

.