'পুরুষবন্ধু জুতোর সমান', বিজ্ঞাপনে ব্যাপক ক্ষোভ, বিতর্কে জড়াল নামী সংস্থা

এক বান্ধবী,তার পুরষবন্ধুকে ওই নামী ব্র্যান্ডের জুতোর সঙ্গে তুলনা করে। বোঝাতে চায় এই ব্র্যান্ডের জুতোর মতই টেঁকসই তার বয়ফ্রেন্ড।

Reported By: অনির্বাণ সিনহা | Updated By: Oct 12, 2020, 09:27 PM IST
'পুরুষবন্ধু  জুতোর সমান', বিজ্ঞাপনে ব্যাপক ক্ষোভ, বিতর্কে জড়াল নামী সংস্থা
বিজ্ঞাপনের দৃশ্য়

অনির্বাণ সিনহা : এ যেন উলটপুরাণ। পুরুষদের প্রতি অবমাননাকর বিজ্ঞাপনের বিরুদ্ধে অভিযোগ দায়ের হল অ্যাডভারটাইসমেন্ট কাউন্সিল অব ইন্ডিয়ার কাছে। দেশে বিজ্ঞাপনের ক্ষেত্রে সর্বোচ্চ নিয়ামক সংস্থা কেবল আশ্বাস দিয়েই ক্ষান্ত হয়নি। তাদের আপত্তিতে বিজ্ঞাপনটি তুলে নিতে বাধ্য হয় একটি নামী চামড়াজাত দ্রব্য তৈরির সংস্থা।

পুজো উপলক্ষ্যে ওই সংস্থাটির বিজ্ঞাপনে পুরুষবন্ধুদের জুতোর সঙ্গে তুলনা করা হয়। তিন বান্ধবীর কথোপকথনে উঠে আসে এমন একটি বক্তব্য, যেখানে ফি বছর জুতো পাল্টানোর মতই বয়ফ্রেন্ড পাল্টানোর কথা আলোচনা করছে তারা। এদের মধ্য়ে এক বান্ধবী, সেখানে উপস্থিত তার পুরষবন্ধুকে ওই নামী ব্র্যান্ডের জুতোর সঙ্গে তুলনা করছে। বোঝাতে চাইছে, এই ব্র্য়ান্ডের জুতোর মতই টেঁকসই তার বয়ফ্রেন্ড। এই বিজ্ঞাপন চোখে পড়তেই  প্রবল ক্ষোভ তৈরি হয় নেটিজেনদের মধ্যে। অ্যাডভারটাইসমেন্ট কাউন্সিল অব ইন্ডিয়ার কাছে অভিযোগ দায়ের করে অল বেঙ্গল মেনস ফোরাম।

সোশ্যাল ল মিডিয়াতে ব্যাপক ক্ষোভের আঁচ পেয়ে প্রথমে দুঃখপ্রকাশ করে বিজ্ঞাপনদাতা সংস্থাটি। পরে বিজ্ঞাপনটি সব প্ল্যাটফর্ম থেকেই তুলে নেয় তারা। অল বেঙ্গল মেনস ফোরামের তরফে নন্দিনী ভট্টাচার্যের বক্তব্য, 'আমরা পুরুষ অধিকার কর্মীরা শুধু এটুকুই জানতে চাই আজ মেয়েদের নিয়ে এরকম একটি বিজ্ঞাপন বানানোর সাহস কারও হবে? তাহলে পুরুষকে নিয়ে বানানোর সাহস আসে কোথা থেকে? পুরুষ কি এতটাই অবজ্ঞার যোগ্য? আমরা কিন্তু , জবাব চাইব।'

সমাজকর্মী শাশ্বতী ঘোষের বক্তব্য কিছুটা আলাদা। তাঁর মতে, 'পুরুষ-মহিলা যে কারও পক্ষেই এমন তুলনা অবমাননাকর। এতে সরসতার কোনও উপাদান থাকতেই পারে না। লিঙ্গ নির্বিশেষে, মানুষের সঙ্গে জুতোর তুলনা করাটাই অত্যন্ত অন্যায়, নিন্দনীয়।'

আরও পড়ুন, 'অমানবিক'! স্বাস্থ্য কমিশনের কড়া ভর্ত্সনার মুখে ডিসান ও ফ্লেমিং নার্সিংহোম, ১ লাখ করে জরিমানা

.