Municipal elections 2021: পুরভোট নিয়ে জট, আজই দিনক্ষণ প্রকাশ করতে পারে রাজ্য নির্বাচন কমিশন

আজ বেলা ১২ টার সময় সাংবাদিক সম্মেলন করবেন রাজ্য নির্বাচন কমিশনার।

Updated By: Nov 25, 2021, 10:13 AM IST
Municipal elections 2021: পুরভোট নিয়ে জট, আজই দিনক্ষণ প্রকাশ করতে পারে রাজ্য নির্বাচন কমিশন
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: পুরভোট নিয়ে নির্বাচন কমিশনের ঘোষণা হতে পারে বৃহস্পতিবারই। রাজ্য নির্বাচন কমিশন সূত্রে খবর, আজ বেলা ১২ টার সময় সাংবাদিক সম্মেলন করবেন রাজ্য নির্বাচন কমিশনার। সেখানেই কলকাতা পুরসভার নির্বাচনের নির্ঘন্ট প্রকাশ করা হবে। ইতিমধ্যেই কলকাতা হাইকোর্টে পিছিয়ে গিয়েছে পুরো ভোট সংক্রান্ত মামলার শুনানি। আগামী সোমবার শুনানির দিন ঠিক হয়েছে। তার আগেই কলকাতা পুরো ভোটের দিন জানাতে পারে নির্বাচন কমিশন। 

প্রসঙ্গত, কলকাতা হাইকোর্টে পুরভোট নিয়ে মামলা চললেও ভোটের বিজ্ঞপ্তি প্রকাশ নিয়ে কোনও নিষেধাজ্ঞা জারি করা হয়নি। ফলে স্বাভাবিকভাবেই সেক্ষেত্রে নির্বাচন কমিশনের পুরভোট নিয়ে বিজ্ঞপ্তি জারি করতে কোনও অসুবিধা নেই। কলকাতা এবং হাওড়ার পুরভোট নিয়ে বিজেপি-র দায়ের করা মামলার শুনানি হওয়ার কথা ছিল প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং‌ বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে।

আরও পড়ুন, কলকাতার দুটি ওয়ার্ডের ভোটার লিস্টে একই ব্যক্তিদের নাম! চাঞ্চল্যকর অভিযোগ BJP-র

উল্লেখ্য, বিবিধ কারণে কোথাও যথাসময়ে ভোট হয়নি। সর্বশেষ পর পর দু’টি বড় বিষয় হয়ে দাঁড়াল করোনা এবং বিধানসভা নির্বাচন। সরকার জানিয়ে রেখেছিল, বড় ভোট মিটলে ছোট ভোট করাতে বিলম্ব হবে না। পুর নির্বাচনকে কেন্দ্র করে কিছু জটিলতা তৈরি হয়। বিরোধীদের দাবি, শুধুমাত্র কলকাতা ও হাওড়া পুরনিগমে নয়, একসঙ্গে ভোট করতে হবে রাজ্যের সবকটি পুরসভায়। সেই দাবিতেই মামলা হয় হাই কোর্টে। 

আগামী ১৯ ডিসেম্বর কলকাতা ও হাওড়া পুরনিগমের ভোট করতে চেয়ে রাজ্য নির্বাচন কমিশনকে চিঠি দিয়েছিল রাজ্য সরকার। নিয়ম অনুযায়ী, এদিন ভোট করতে হলে আগামিকালই বিজ্ঞপ্তি প্রকাশ করতে হবে। আদালতের মামলা চলায় সেই সিদ্ধান্ত নিতে পারেনি কমিশন। সুতরাং, জটিলতা থাকলেও বৃহস্পতিবারই সামনে আসতে পারে পুরভোটের দিন। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App