ছ'বছর পর ভাড়া বাড়ছে কলকাতা মেট্রোর, কার্যত দ্বিগুণ হল ন্যূনতম ভাড়া

দীর্ঘদিন ধরেই ভাড়া বৃদ্ধি নিয়ে পর্যালোচনা করছিল কলকাতা মেট্রো। দেশের অন্যান্য মেট্রোর তুলনার কলকাতা মেট্রোর ভাড়া অনেক কম বলেও দাবি ছিল তাদের। সেই বৈষম্য দূর করে লাভের অংক বাড়াতে সচেষ্ট ছিলেন মেট্রো কর্তারা।

Updated By: Nov 26, 2019, 06:46 PM IST
ছ'বছর পর ভাড়া বাড়ছে কলকাতা মেট্রোর, কার্যত দ্বিগুণ হল ন্যূনতম ভাড়া

নিজস্ব প্রতিবেদন: ভাড়া বাড়ছে কলকাতা মেট্রোর। ন্যূনতম ভাড়া অপরিবর্তিত রেখে প্রতি ধাপে ৫ টাকা করে বাড়ল ভাড়া। সঙ্গে যোগ হল একটি নতুন ধাপ। ৫ ডিসেম্বর থেকে কার্যকর হবে নতুন ভাড়া। প্রায় ৬ বছর পর বাড়ল কলকাতা মেট্রোর ভাড়া।

এদিন মেট্রোর তরফে জারি এক নির্দেশিকায় জানানো হয়েছে। এবার থেকে ২-৫ কিলোমিটার দূরত্বে ভাড়া হবে ১০ টাকা। ৫-১০ কিলোমিটারে ১৫ টাকা। ১০-২০ কিলোমিটারে ভাড়া হল ১০ টাকা। ২০ কিলোমিটারের বেশি দূরত্বে ভাড়া ২৫ টাকাই থাকছে। তবে ২ কিলোমিটার পর্যন্ত ভাড়া ৫ টাকাই থাকছে। 

কলকাতা মেট্রোর নতুন ভাড়া

দূরত্ব  ভাড়া
০ - ২ কিমি ৫ টাকা
২ - ৫ কিমি ১০ টাকা
৫ - ১০ কিমি ১৫ টাকা
১০ - ২০ কিমি ২০ টাকা
২০ কিমির ওপরে ২৫ টাকা

এতদিন ৫ কিলোমিটার পর্যন্ত দূরত্বে ভাড়া ছিল ৫ টাকা। ৫ - ১০ কিলোমিটারে ভাড়া ছিল ১০ টাকা। ১০-২০ কিলোমিটারে ভাড়া ছিল ১৫ টাকা। ২০ - ২৫ কিলোমিটারে ভাড়া ছিল ২০ টাকা। ২৫ কিলোমিটারের ওপরে ভাড়া ছিল ২৫ টাকা। এবার ২ কিলোমিটারের ওপর যাত্রাতেই গুনতে হবে ১০ টাকা ভাড়া। অর্থাৎ দ্বিগুণ। ৫-১০ কিলোমিটারে যাত্রায় ভাড়া বাড়বে ৫ টাকা। ১০ - ২০ কিলোমিটার যাত্রাতেও ভাড়া বাড়বে ৫ টাকা। ২০ - ২৫ কিলোমিটারেও ভাড়া বাড়বে ৫ টাকা। 

কী রয়েছে? কী হবে?

দূরত্ব এখন ভাড়া ভাড়া হবে বাড়ল
০ - ২ কিমি ৫ টাকা ৫ টাকা
২ - ৫ কিমি ৫ টাকা ১০ টাকা ৫ টাকা
৫ - ১০ কিমি ১০ টাকা ১৫ টাকা ৫ টাকা
১০ - ২০ কিমি ১৫ টাকা ২০ টাকা ৫ টাকা
২০ - ২৫ কিমি ২০ টাকা ২৫ টাকা ৫ টাকা
২৫ কিলোমিটারের ওপরে ২৫ টাকা ২৫ টাকা

দীর্ঘদিন ধরেই ভাড়া বৃদ্ধি নিয়ে পর্যালোচনা করছিল কলকাতা মেট্রো। দেশের অন্যান্য মেট্রোর তুলনার কলকাতা মেট্রোর ভাড়া অনেক কম বলেও দাবি ছিল তাদের। সেই বৈষম্য দূর করে লাভের অংক বাড়াতে সচেষ্ট ছিলেন মেট্রো কর্তারা। তবে শহরে দূষণ নিয়ন্ত্রণে জনতাকে গণযোগাযোগ ব্যবস্থা নির্ভর করতে এই ভাড়াবৃদ্ধি প্রতিবন্ধকতা তৈরি করতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। 

অসম্পূর্ণ! বুলবুল নিয়ে কৃষি উপদেষ্টার রিপোর্ট হাতেই ফেরালেন রুষ্ট মুখ্যমন্ত্রী

নতুন ভাড়া কার্যকর হলে কোনও স্টেশন থেকে পরবর্তী স্টেশনের পরে যেতে গেলেই ভাড়া গুনতে হবে ১০ টাকা। সেক্ষেত্রে খাতায় কলমে ন্যূনতম ভাড়া অপরিবর্তিত থাকলেও কার্যত ন্যূনতম ভাড়া হয়ে গেল দ্বিগুণ।

.