জন্মদিনে প্রিয় কাগজের ফান্ডে দান শতায়ু নির্মলার, দিতে চান নিজের পারলৌকিক ক্রিয়া খরচও

জন্মদিন উপলক্ষে তখনই সিপিআইএম-এর রাজ‍্য সম্পাদক সূর্যকান্ত মিশ্রের হাতে তুলে দেন ১ লাখ ১০ হাজার টাকা।

Updated By: Nov 26, 2019, 12:54 PM IST
জন্মদিনে প্রিয় কাগজের ফান্ডে দান শতায়ু নির্মলার, দিতে চান নিজের পারলৌকিক ক্রিয়া খরচও

নিজস্ব প্রতিবেদন : মৃত্যুর পর পারোলৌকিক ক্রিয়া চান না তিনি। সেই খরচের সমস্তটাই প্রাণের কাগজ গণশক্তিকে দান করতে চান। জন্মদিনে এমনই ইচ্ছার কথা স্পষ্ট করে জানিয়ে দিলেন শতায়ু নির্মলা ভট্টাচার্য।

বয়সে সেঞ্চুরি করলেন। কিন্তু দৃষ্টিশক্তি এখনও সচল। মনে এখনও লাল সতেজতা। এক কাপ চায়ের সঙ্গে গণশক্তি, রোজ এভাবেই দিন শুরু করেন তিনি। রোজের এই নিয়মের কোনও পরিবর্তন হয়নি কোনওদিনই। বরানগরের এই বাসিন্দা নির্মলা ভট্টাচার্য নভেম্বরে বয়সে সেঞ্চুরি হাঁকিয়েছেন। জন্মদিন উপলক্ষে তখনই সিপিআইএম-এর রাজ‍্য সম্পাদক সূর্যকান্ত মিশ্রের হাতে তুলে দেন ১ লাখ ১০ হাজার টাকা।

তবে এই প্রথমবার নয়। এর আগেও বড় ছেলে চিত্ত ভট্টাচার্যের মৃত‍্যুর পর পারলৌকিক কাজের পরিবর্তে ৩ লাখ টাকা গণশক্তি তহবিলে দান করেছিলেন তিনি। ২০১৮ সালেও দিয়েছিলেন ১ লাখ টাকা দিয়েছিলেন। গণশক্তি তহবিলে এখনও পর্যন্ত ৫ লাখ টাকা দিয়েছেন নির্মলা দেবী।

না, কোনওদিনই তিনি নিজে সক্রিয় সিপিআইএম কর্মী নন। তিনি সমর্থক। পাঠিকা হিসাবে এবার তাই তাঁর শেষ ইচ্ছা মৃত‍্যুর পর কোনও পারলৌকিক ক্রিয়া নয়। বরং তাঁর পারলৌকিক কাজের সব টাকা যেন গণশক্তির তহবিলেই দিয়ে দেন ছেলেমেয়েরা। এই ঘটনায় অভিভূত সিপিআইএম নেতৃত্ব।

আরও পড়ুন, উপনির্বাচনে আক্রান্ত জয়প্রকাশ, সর্বভারতীয় স্তরে এটাই এখন মোক্ষম অস্ত্র বিজেপির

আরও পড়ুন, উদ্বাস্তু মন জয়ে কেন্দ্রের জমিতে বসবাসকারীদের সার্টিফিকেট দেবে রাজ্য সরকার

বিধায়ক তন্ময় ভট্টাচার্য বলেন, "নির্মলাদি আমাদের আর্দশ। ওনার মতো মানুষরা আছেন বলেই আমাদের আদর্শ ছড়িয়ে পড়ে। উনি আমাদের সকলের অনুপ্রেরণা।" একইরকমভাবে অভিভূত, আবেগতাড়িত রাজ‍্য সম্পাদক সূর্যকান্ত মিশ্রও।

.