Park Street Fire: পার্ক স্ট্রিটে ভয়াবহ আগুন! ফিরে এল ১৪ বছর আগের ভয়াল স্টিফেন কোর্টের স্মৃতি...

Kolkata Fire: ২০১০ সালে পার্ক স্ট্রিটের স্টিফেন কোর্টে ভয়াবহ অগ্নিকাণ্ডে প্রাণ হারিয়েছিলেন কমপক্ষে ৪০ জন। রেস্তরাঁর ভিতরে অন্যান্য দাহ্য বস্তুর সঙ্গে গ্যাস সিলিন্ডারও ছিল। 

Updated By: Jun 11, 2024, 04:33 PM IST
Park Street Fire: পার্ক স্ট্রিটে ভয়াবহ আগুন! ফিরে এল ১৪ বছর আগের ভয়াল স্টিফেন কোর্টের স্মৃতি...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শহরে ফের অগ্নিকাণ্ড। পার্ক স্ট্রিটে ফের ভয়াবহ আগুন। ফিরে এল ১৪ বছর আগে স্টিফেন কোর্ট অগ্নিকাণ্ডের ভয়াবহ স্মৃতি। মঙ্গলবার সকাল সাড়ে ১০টা নাগাদ আগুন লাগে পার্ক স্ট্রিটের ম্যাগমা ভবনে। একদম উপরের তলে অবস্থিত একটি রেস্তরাঁয় প্রথম আগুন লাগে। সেখান থেকে আগুন ছড়িয়ে পড়ে দ্রুত। রেস্তরাঁর ভিতরে নানা দাহ্য বস্তু মজুত ছিল। যার জেরেই আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। গোটা এলাকা ছেয়ে যায় কুণ্ডলীকৃত ঘন কালো ধোঁয়ায়। তবে আগুনে কোনও প্রাণহানির ঘটনা ঘটেনি। কেউ জখমও হননি। 

আগুন লাগার পরই ঘটনাস্থলে পৌঁছয় দমকলের ৫টি ইঞ্জিন। কিন্তু আগুন নিয়ন্ত্রণে না আসায় পরে আরও ইঞ্জিন পাঠানো হয়। ইঞ্জিনের সংখ্যা বাড়তে শেষে সংখ্যাটা ১৫-তে গিয়ে পৌঁছয়। প্রায় ২ ঘণ্টার চেষ্টায় দমকলের ১৫টি ইঞ্জিন আগুন নিয়ন্ত্রণে আনে। আগুন লাগার খবর পেয়েই ঘটনাস্থলে গিয়ে পৌঁছন দমকলমন্ত্রী সুজিত বসু। তিনি নিজে দাঁড়িয়ে থেকে আগুন নেভানোর কাজ তদারকি করেন। কথা বলেন পুলিস, দমকল কর্মী ও এলাকার বাসিন্দাদের সঙ্গে। জানা গিয়েছে, রেস্তরাঁর ভিতরে অন্যান্য দাহ্য বস্তুর সঙ্গে গ্যাস সিলিন্ডারও ছিল। 

তবে সিলিন্ডার ফাটার আগেই দমকলকর্মীরা অত্যন্ত তৎপরতার সঙ্গে ওই সিলিন্ডার সরিয়ে ফেলেন। ফলে বড়সড় বিপদ এড়ানো গিয়েছে। নাহলে আরও ভয়াবহ আকার নিতে পারত আগুন। তবে আগুনের তীব্রতায় রেস্তরাঁর অস্থায়ী ছাদ ভেঙে পড়ে নীচে। অন্যদিকে, আগুন লাগার পরই ওই এলাকায় যান চলাচল খানিক ব্য়াহত হয়। কারণ দুর্ঘটনা এড়াতে যান চলাচল নিয়ন্ত্রণ করে পুলিস। রেস্তরাঁর মালিক গৌরব ঝুনঝুনওয়ালা অবশ্য পুলিসের কাছে দাবি করেছেন যে, কাজ চলার কারণে রেস্তরাঁটি বেশ কয়েক মাস ধরেই বন্ধ পড়েছিল। তাই বড় ধরনের দুর্ঘটনা এড়ানো গিয়েছে। 

যদিও আশপাশের লোকজন বলছেন, ২-৩ বছর আগেও একবার আগুন লেগেছিল ওই রেস্তরাঁয়! ফলে ওই রেস্তরাঁয় নিয়ম যথাযথ ভাবে মানা হয়েছিল কিনা, তা নিয়ে প্রশ্ন উঠছে। দমকলমন্ত্রী সুজিত বসু জানিয়েছেন, গোটা ঘটনায় তদন্ত করে দেখা হবে। কী কারণে আগুন লাগল? রেস্তরাঁয় অগ্নি নিরাপত্তা সংক্রান্ত কোনও আইন ভাঙা হয়েছে কিনা? তার সবটাই তদন্ত করে খতিয়ে দেখা হবে। প্রসঙ্গত, ২০১০ সালে পার্ক স্ট্রিটের স্টিফেন কোর্টে ভয়াবহ অগ্নিকাণ্ডে প্রাণ হারিয়েছিলেন কমপক্ষে ৪০ জন। 

আরও পড়ুন, Bus Accident: মৌলালি মোড়ে ভয়াবহ দুর্ঘটনা! বাসের দরজা খুলে রাস্তায় ছিটকে পড়লেন যাত্রীরা...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.