Abhishek Banerjee: 'অকারণে অভিষেককে নোটিস! সিবিআই কি জমিদার বাড়ির লেঠেল?'

নিয়োগ দুর্নীতির মামলায় এখন ইডি-র হেফাজতে কুন্তল ঘোষ। গত ৬ এপ্রিল ধৃতকে যখন আলিপুর আদালতে পেশ করা হয়, তখন বিচারক একটি চিঠি দেন কুন্তল। চিঠিতে তাঁর অভিযোগ, 'অভিষেক বন্দ্যোপাধ্যায় নাম বলানোর জন্য চাপ দিচ্ছেন তদন্তকারীরা'। যারপরই সিবিআই ও ইডি-কে তদন্তের নির্দেশ দেন হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। সেই নির্দেশই বহাল রাখেন বিচারপতি অমৃতা সিনহা। 

Updated By: May 19, 2023, 06:47 PM IST
Abhishek Banerjee: 'অকারণে অভিষেককে নোটিস! সিবিআই কি জমিদার বাড়ির লেঠেল?'

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: 'এটা কি জমিদার বাড়ির লেঠেল নাকি? সিবিআই কি লেঠেল?' অভিষেক বন্দ্যোপাধ্য়ায়কে সিবিআই-এর নোটিস পাঠানোর ঘটনায় কড়া প্রতিক্রিয়া জানালেন কুণাল ঘোষ। তাঁর স্পষ্ট কথা, 'যার ত্রিসীমানায় অভিষেক নেই। শুধমাত্র কথার জাগলারিতে জড়িয়ে দেওয়া হল। অকারণে কেন ডাকা হবে? ডাকতেই যদি হয় তাহলে সারদা মামলায় সুদীপ্ত সেন আদালতে যে চিঠি দিয়েছে, তাতে শুভেন্দুকে কেন ডাকছে না? অভিষেক হলে আগে নোটিস হয়! আর শুভেন্দু হলে শুনতে পাও না? এটা কী করে হয়? কুন্তল তো কোনও অভিযোগ আনেনি। সুদীপ্ত সেন তো অভিযোগ করেছে!'

কুন্তল ঘোষের চিঠি মামলায় বিচারপতি অমৃতা সিনহা কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদে অনুমতি দেওয়ার পরই শুক্রবার অভিষেককে নোটিস পাঠায় সিবিআই। এদিন দুপুর আড়াইটে নাগাদ নোটিস পাঠানো হয় তাঁকে। শনিবার নিজাম প্যালেসে হাজিরা দেওয়ার নির্দেশ। শনিবার সকাল ১১টায় নিজাম প্যালেসে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদককে হাজিরা দিতে বলা হয়েছে। যারপরই নবজোয়ার যাত্রার মাঝপথে শুক্রবারই কলকাতা ফিরছেন তৃণমূল কংগ্রেসের সেকেন্ড ইন কমান্ড। অভিষেকের বদলে শনিবার বাঁকুড়ার পত্রসায়রের তৃণমূলের নবজোয়ার কর্মসূচিতে যোগ দেবেন স্বয়ং দলনেত্রী। জনসভায় ভার্চুয়ালি থাকবেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

প্রসঙ্গত, নিয়োগ দুর্নীতির মামলায় এখন ইডি-র হেফাজতে কুন্তল ঘোষ। গত ৬ এপ্রিল ধৃতকে যখন আলিপুর আদালতে পেশ করা হয়, তখন বিচারক একটি চিঠি দেন কুন্তল। চিঠিতে তাঁর অভিযোগ, 'অভিষেক বন্দ্যোপাধ্যায় নাম বলানোর জন্য চাপ দিচ্ছেন তদন্তকারীরা'। যারপরই সিবিআই ও ইডি-কে তদন্তের নির্দেশ দেন হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। প্রয়োজনে অভিষেককে জিজ্ঞাসাবাদ নির্দেশে কথাও বলেন। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে দেওয়া ওই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে আবেদন করেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে কলকাতা হাইকোর্টের অভিষেককে জিজ্ঞাসাবাদের নির্দেশের উপর অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ জারি করে শীর্ষ আদালত। 

এরপর অবশ্য কুন্তলের চিঠি সংক্রান্ত নিয়োগ দুর্নীতি মামলা থেকে সরিয়ে দেওয়া হয় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্য়ায়কে। বিচারপতি অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের কাছ থেকে তারপর চিঠি মামলা যায় বিচারপতি অমৃতা সিনহার কাছে। বিচারপতি অমৃতা সিনহা চিঠি মামলায় অভিষেক বন্দ্যোপাধ্য়ায়কে পার্টি করার নির্দেশ দিয়ে স্পষ্ট জানান, 'আপনার বক্তব্য নিয়ে জটিলতা সৃষ্টি হয়েছে। তদন্তে যে কেউ আসতে পারে। কেউ আইনের ঊর্ধ্বে নয়। সেক্ষেত্রে সবাইকে নোটিস সার্ভ করে বিচার করা সম্ভব। আপনি যান গিয়ে তদন্তে সহযোগিতা করুন।'

যার পরিপ্রেক্ষিতে হাইকোর্টের নির্দেশ পুনর্বিবেচনার আবেদন করেছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। বিচারপতি অমৃতা সিনহার এজলাসে আবেদন করেন অভিষেক বন্দ্যোপাধ্য়ায়। মামলায় তাঁর অবস্থান না শুনে যেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশ কার্যকর না করা হয়। এই মর্মেই কুন্তল ঘোষের চিঠি মামলায় হাইকোর্টের নির্দেশ পুনর্বিবেচনার আবেদন করেন অভিষেক। কিন্তু, গতকাল বৃহস্পতিবার অভিষেক বন্দ্যোপাধ্যায়ের পুনর্বিবেচনার আবেদন খারিজ করে দেন বিচারপতি অমৃতা সিনহা।

বিচারপতি অভিজিত্ গঙ্গোপাধ্য়ায়ের নির্দেশই বহাল রাখেন বিচারপতি অমৃতা সিনহা। একইসঙ্গে অভিষেক ও কুন্তলকে ২৫ লাখ টাকা করে জরিমানার নির্দেশ দেন বিচারপতি অমৃতা সিনহা। আদালতের সময় নষ্ট করার জন্য এই জরিমানার নির্দেশ দেওয়া হয়। যারপরই নিয়োগ দুর্নীতিতে তদন্তের প্রয়োজনে এবার আর অভিষেক বন্দ্যোপাধ্য়ায়কে সিবিআই-ইডি'র জিজ্ঞাসাবাদে কোনও বাধা থাকে না। এরপরই আজ দুপুরে জিজ্ঞাসাবাদ করতে চেয়ে অভিষেককে নোটিস ধরাল সিবিআই।

আরও পড়ুন, Mamata Banerjee: 'অভিষেককে ভয় পায় বিজেপি, তাই নবজোয়ার বন্ধ করার চেষ্টা করছে'!

Abhiskek Banerjee: 'দশগুণ উৎসাহ নিয়ে নবজোয়ার কর্মসূচি শুরু করব', সিবিআই তলবে হুঁশিয়ারি অভিষেকের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.