বিধানসভা ভোটে রাজ্যের সব আসনে জোট হচ্ছে না

Updated By: Mar 6, 2016, 08:36 PM IST
বিধানসভা ভোটে রাজ্যের সব আসনে জোট হচ্ছে না

ওয়েব ডেস্ক: বিধানসভা ভোটে রাজ্যের সব আসনে জোট হচ্ছে না। একশো শতাংশ আসনে একের বিরুদ্ধে এক ফর্মুলা বাস্তবায়িত করতে পারছে না আলিমুদ্দিন ও বিধান ভবন। সূত্রের খবর, দু-দলের নেতারা একমত হতে না পারায় দশ থেকে পনেরোটি আসনে বামেদের সঙ্গে কংগ্রেসের বন্ধুত্বপূর্ণ লড়াইয়ের সম্ভাবনা। কংগ্রেস চায় কমপক্ষে নব্বই আসন। বামেরা সত্তরের বেশি দিতে নারাজ। সিপিএম-কংগ্রেস দু-দলের হাতেই সময় কম। যত দ্রুত সম্ভব জানিয়ে দিতে হবে প্রার্থীদের নাম। কংগ্রেস সূত্রে খবর, শেষ মুহূর্তের আলোচনায় আরও পাঁচ থেকে দশটি আসনে রফা হয়ে যেতে পারে। সেক্ষেত্রে, রাজ্যের সব বিধানসভা আসনে তৃণমূলের বিরুদ্ধে একজন বাম অথবা কংগ্রেস প্রার্থীর ফর্মুলা বাস্তবায়িত হবে না।

দশ থেকে পনেরোটি আসনে  বামেদের সঙ্গে কংগ্রেসের বন্ধুত্বপূর্ণ লড়াই হবে। মালতীপুর, হরিশচন্দ্রপুর, আলিপুরদুয়ার-সহ উত্তর দিনাজপুর, মুর্শিদাবাদের একাধিক আসনে বামেদের সঙ্গে কংগ্রেসের বন্ধুত্বপূর্ণ লড়াইয়ের সম্ভাবনা। প্রধানত বামফ্রন্টের ছোট শরিকদের আসনগুলিতেই জোট নিয়ে সমস্যা হচ্ছে। অধীর চৌধুরী মুখে একথা বললেও দলীয় সূত্রে খবর বাস্তব পরিস্থিতি এতটা মসৃণ নয়। সিপিএমের ফর্মুলা, দু-হাজার এগারোয় যে আসনে যে জিতেছে এবারও সেখানে তারাই প্রার্থী দেবে। এই সূত্র মানতে গিয়ে একাধিক আসনে তৈরি হচ্ছে জটিলতা।

দু-হাজার এগারোয় মালদার হরিশ্চন্দ্রপুরে বাইশশো ভোটে কংগ্রেসকে হারায় ফরওয়ার্ড ব্লক। তবে দু-হাজার চোদ্দোর লোকসভা ভোটে এই বিধানসভা কেন্দ্রে প্রায় কুড়ি হাজার ভোটে এগিয়েছিল কংগ্রেস। দু-হাজার এগারোয় মালদার মালতীপুরে পাঁচ হাজার ভোটে কংগ্রেসকে হারায় আরএসপি। যদিও, লোকসভা ভোটের নিরিখে এই কেন্দ্রে কংগ্রেস প্রায় দশ হাজার ভোটে এগিয়েছিল। আলিপুরদুয়ারে আবার উল্টো সমীকরণ। বিধায়ক কংগ্রেসের। কিন্তু, সূত্রের খবর আরএসপি চাইছে ফের ওই আসনে প্রার্থী হোন ক্ষিতি গোস্বামী।

দু-হাজার এগারোয় আলিপুরদুয়ারে সাত হাজার ভোটে আরএসপি-কে হারিয়ে দেয় কংগ্রেস। যদিও, লোকসভা ভোটের নিরিখে এই কেন্দ্রে বামেরা কংগ্রেসের চেয়ে প্রায় সাঁইতিরিশ হাজার ভোটে এগিয়েছিল। একশো শতাংশ আসনে জোট না করতে পারাটা চিন্তায় রাখছে কংগ্রেস-সিপিএম-কে। সোমবার সকালে বৈঠকে বসছে সিপিএম রাজ্য কমিটি। সন্ধেয় বৈঠক বামফ্রন্টের। তারপরই কংগ্রেসের জন্য কয়েকটি আসন ছেড়ে রেখে প্রথম দফার ভোটের জন্য প্রার্থী তালিকা ঘোষণা করার কথা।

.