close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

স্বরাষ্ট্রসচিবকে সরিয়ে কড়া পদক্ষেপ কমিশনের, রাজনৈতিক প্রচারে একদিনের জরিমানা

শেষ দফার ভোটের আগে আরও কড়া নির্বাচন কমিশন। 

Updated: May 15, 2019, 08:31 PM IST
স্বরাষ্ট্রসচিবকে সরিয়ে কড়া পদক্ষেপ কমিশনের, রাজনৈতিক প্রচারে একদিনের জরিমানা

নিজস্ব প্রতিবেদন: রাজ্যের শেষ দফার নির্বাচনের আগে কড়া পদক্ষেপ করল নির্বাচন কমিশন। সরিয়ে দেওয়া হল রাজ্যের স্বরাষ্ট্রসচিব অত্রি ভট্টচার্যকে। স্বরাষ্ট্রসচিবের কাজ দেখবেন মুখ্যসচিব। একইসঙ্গে  রাজ্যে সমস্ত রাজনৈতিক দলের প্রচারে একদিন জরিমানা করল নির্বাচন কমিশন। নির্বাচনী প্রক্রিয়ায় অবাঞ্চিত হস্তক্ষেপের অভিযোগ উঠেছে অত্রি ভট্টাচার্যের বিরুদ্ধে।  

স্বরাষ্ট্রসচিবের সঙ্গে সরানো হয়েছে কলকাতার প্রাক্তন পুলিস কমিশনার রাজীব কুমারকেও। নির্বাচনের আগে তাঁকে এডিজি সিআইডি পদে বসিয়েছিল রাজ্য সরকার। এবার রাজীব কুমারকে স্বরাষ্ট্রমন্ত্রকের সঙ্গে যুক্ত করে দেওয়া হয়েছে। ১৬ মে  দিল্লির স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে রিপোর্ট করতে হবে তাঁকে। নির্বাচন কমিশন জানিয়ে দিল, স্বাধীনতার পর প্রথমবার অনুচ্ছেদ ৩২৪-এর প্রয়োগ করা হল। তবে হিংসা ও অরাজকতার পরিবেশ থাকলে এমন সিদ্ধান্তে আগামী দিনেও নেবে কমিশন। শান্তিপূর্ণ ও সুষ্ঠু ভোটের লক্ষ্যেই এটা করা হয়েছে। 

এরইসঙ্গে পশ্চিমবঙ্গের ৯টি লোকসভা কেন্দ্র-দমদম, বারাসত, বসিরহাট, জয়নগর, মথুরাপুর, ডায়মন্ড হারবার, উত্তর ও দক্ষিণ কলকাতায় আগামিকাল অর্থাত্ বৃহস্পতিবার রাত ১০টার আর প্রচার করা যাবে না। নির্বাচনী নিয়মে শুক্রবার বিকেল ৫টা পর্যন্ত প্রচার করা যেত। কিন্তু বাংলার পরিস্থিতি দেখে নজিরবিহীন সিদ্ধান্ত নিল কমিশন।