স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায় এবার রাজ্যের সব নাগরিক, বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর

বছরে ৫ লক্ষ টাকা চিকিৎসার সুযোগ মেলে স্বাস্থ্যসাথী প্রকল্পে।

Updated By: Nov 26, 2020, 09:11 PM IST
স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায় এবার রাজ্যের সব নাগরিক, বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদন: আয়ুষ্মান ভারত যোজনা নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারকে নিশানা করছে বিজেপি। তার পাল্টা রাজ্যের স্বাস্থ্য পরিষেবায় বড় উপহার ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। রাজ্যের সব নাগরিককে স্বাস্থ্যসাথী প্রকল্পে আনার কথা ঘোষণা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। বর্তমানে রাজ্যের ৭ কোটি মানুষ এই সুবিধা পান।     

বছরে ৫ লক্ষ টাকা চিকিৎসার সুযোগ মেলে  স্বাস্থ্যসাথী প্রকল্পে। রাজ্যের ৭ কোটি বাসিন্দা ইতিমধ্যেই প্রকল্পের আওতায়ভূক্ত বলে জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এবার তা সকলকে নাগরিকদের জন্য করা হল। মুখ্যমন্ত্রী বলেন,''বাংলার সব পরিবার স্বাস্থ্যসাথী কার্ড পাবে। ছাত্র, যুব, হিন্দু , মুসলিম দলিত, আদিবাসী, শহর, গ্রাম- সকলকে ১০০ শতাংশ আনা হচ্ছে স্বাস্থ্যসাথীর আওতায়। ১ ডিসেম্বর থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে। বেকার-ডাক্তার, কৃষক সবাই থাকবে প্রকল্পের আওতায়।''    
    
মুখ্যমন্ত্রী জানান, ইতিমধ্যেই ৭৫ শতাংশ মানুষ স্বাস্থ্যসাথীর আওতায় রয়েছেন। আরও আড়াই কোটি বাড়ছে। প্রায় ১০ কোটি নাগরিক চলে আসবে স্বাস্থ্যসাথীর আওতায়। সরকারি হাসপাতালে বিনামূল্যে চিকিৎসা দেওয়া হবে। স্বাস্থ্যসাথী কার্ডে বেসরকারি হাসপাতালেও সুবিধা মিলবে বলে ঘোষণা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।  

রাজ্যে চালু হয়নি মোদী সরকারের 'আয়ুষ্মান ভারত' প্রকল্প। ওই প্রকল্পে রাজ্যকেও একটা অংশ দিতে হয়। মুখ্যমন্ত্রী অভিযোগ করেছেন, রাজ্যের অংশ থাকলেও রাজনৈতিক প্রচার করছে বিজেপি। প্রকল্প চালু না হওয়ায় শাসক দলকে ক্রমাগত নিশানা করে চলেছেন বিজেপি নেতারা। ভোটের আগে তার পাল্টা স্বাস্থ্যসাথী কার্ডের আওতায় সবাইকে আনলেন মমতা।     

আরও পড়ুুন- পুলিসকে বলছে, আমাকে গ্রেফতার করুন, ফটো দিখানা পড়েগা: মমতা

.