পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরাতে ১০৫টি অতিরিক্ত স্পেশাল ট্রেন চালানোর ঘোষণা মুখ্যমন্ত্রীর

ট্রেনগুলি কবে কোন স্টেশন থেকে কোন স্টেশনে আসবে তার একটি তালিকাও দিয়েছেন তিনি।

Updated By: May 14, 2020, 04:43 PM IST
পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরাতে ১০৫টি অতিরিক্ত স্পেশাল ট্রেন চালানোর ঘোষণা মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদন : বাংলার পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফিরিয়ে আনার জন্য ১০৫টি অতিরিক্ত স্পেশাল ট্রেন চালাবে রাজ্য সরকার। টুইট করে আজ একথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

লকডাউনের জেরে বন্ধ ট্রেন, বাস চলাচল। এরফলে দেশের বিভিন্ন প্রান্তে আটকে পড়েন পরিযায়ী শ্রমিকরা। কাজ নেই। হাতে টাকা নেই। খাবার নেই। চরম দুর্দশার মধ্যে পড়েন তাঁরা। এই পরিস্থিতিতে পায়ে হেঁটে অনেকে বাড়ি ফেরার পথ ধরেন। বহু পরিযায়ী শ্রমিককে দেখা যায় মাইলের পর মাইল রাস্তা ধরে হাঁটছেন। কেউ আবার রেললাইন ধরেও হাঁটতে শুরু করে। যার পরিণতিতে মর্মান্তিক দুর্ঘটনা ঘটে যায় মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদে। 

পরিযায়ী শ্রমিকদের ফিরিয়ে আনার বন্দোবস্ত করার জন্য বার বার কেন্দ্র ও রাজ্য সরকারের কাছে দাবি করেন বিরোধীরা। এই পরিস্থিতিতে ১ মে থেকে পরিযায়ী শ্রমিকদের জন্য 'শ্রমিক স্পেশাল' চালানোর কথা ঘোষণা করে রেল। কিন্তু তারপরেও রাজ্য সরকার পরিযায়ী শ্রমিকদের ফেরানোর জন্য উদ্যোগী হয়নি বলে অভিযোগ ওঠে। রাজ্য সরকার মাত্র ৭টা ট্রেনকে ঢোকার অনুমতি দিয়েছে, আর কোনও ট্রেন চায়নি বলে সরব হয় বিরোধীরা।

পশ্চিমবঙ্গে পরিযায়ী শ্রমিকদের ট্রেন ঢুকতে দেওয়ার জন্য মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি লেখেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বাংলায় পরিযায়ী শ্রমিকদের ট্রেন ঢুকতে দেওয়া হচ্ছে না বলে অভিযোগ করেন রেলমন্ত্রী পীযূষ গয়ালও। অভিযোগ করেন, পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরার জন্য কেন্দ্র সুবন্দোবস্ত করলেও, রাজ্য সরকার মাত্র ৭টা ট্রেনকে ঢুকতে দিয়েছে। এরপরই এদিন টুইট করে ১০৫টি ট্রেন চালানোর কথা ঘোষণা করেন মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রী লিখেছেন, "দেশের বিভিন্ন প্রান্তে যাঁরা আটকে রয়েছেন এবং যাঁরা বাংলায় ফিরতে চান, তাঁদের সাহায্য করতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। আমরা ১০৫টি অতিরিক্ত স্পেশাল ট্রেনের বন্দোবস্ত করেছি। আগামী দিনে এই ট্রেনগুলি বিভিন্ন রাজ্য থেকে পশ্চিমবঙ্গের বিভিন্ন স্টেশনে আসবে। বাংলার মানুষদের বাড়ি ফিরতে সাহায্য করবে।" একইসঙ্গে এই ট্রেনগুলি কবে কোন স্টেশন থেকে কোন স্টেশনে আসবে তার একটি তালিকাও দিয়েছেন তিনি।

উল্লেখ্য, দুদিন আগেই নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, "ইতিমধ্যেই ১ লাখ লোক এসে গিয়েছেন। বাসে, গাড়িতে, ট্রেনে, পায়ে হেঁটে এসেছেন তাঁরা। আরও ১০০ ট্রেন চালানো হবে। আরও লোক আসবেন।" ভিন রাজ্য থেকে যাঁরা ফিরছেন, তাঁদের ভালোমত স্ক্রিনিং করারও নির্দেশ দিয়েছিলেন তিনি।

আরও পড়ুন, সোমবার থেকে রাজ্যজুড়ে শুরু ট্যাক্সি পরিষেবা, গুনতে হবে অতিরিক্ত ৩০ শতাংশ ভাড়া