Mamata Banerjee: 'আতঙ্কপুরী হয়ে গিয়েছে যাদবপুরের মতো গর্বের বিশ্ববিদ্যালয়'!

'পড়াশোনায় ওরা ভালো হতে পারে। কিন্তু শুধু পড়াশোনায় ভালো হলে মানুষ মানুষ হয় না, যদি তার বিবেক না থাকে, যদি সে মানবিক না হয়'।

Updated By: Aug 14, 2023, 10:59 PM IST
Mamata Banerjee: 'আতঙ্কপুরী হয়ে গিয়েছে যাদবপুরের মতো গর্বের বিশ্ববিদ্যালয়'!

প্রবীর চক্রবর্তী: 'আতঙ্কপুরী হয়ে গিয়েছে যাদবপুরের মতো গর্বের বিশ্ববিদ্যালয়'। বিস্ফোরক মুখ্যমন্ত্রী। বললেন, 'আমি দুঃখিত, আমি স্তম্ভিত আমি মর্মাহত। আমি সব জায়গায় গেলেও, যাদবপুরে আমি যেতে চাই না। পড়াশোনায় ওরা ভালো হতে পারে। কিন্তু শুধু পড়াশোনায় ভালো হলে মানুষ মানুষ হয় না, যদি তার বিবেক না থাকে, যদি সে মানবিক না হয়'।

আরও পড়ুন: JU Student Death: স্বপ্নদীপের অপমৃত্যুতে শিশু সুরক্ষা ও জাতীয় মানবাধিকার কমিশনের জোড়া চাপে যাদবপুর!

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের ছাত্র স্বপ্নদীপ কুণ্ডুর মৃত্যুতে তোলপাড় চলছে। তদন্তে উঠে আসছে একে পর এক চাঞ্চল্যকর তথ্য! এখনও পর্যন্ত গ্রেফতার চার। ধৃতদের মধ্যে সৌরভ চৌধুরী যাদবপুরেরই প্রাক্তনী। বাকি দু'জন মনোতোষ ঘোষ ও দীপশেখর দত্ত বর্তমান ছাত্র। হস্টেলেই থাকতেন তাঁরা।  

এদিকে যেদিন মৃত্যু হয় স্বপ্নদীপের, সেদিন ফোনে তার বাবার সঙ্গে কথা বলেন মুখ্যমন্ত্রী। সূত্রের খবর, বেশ কয়েক মিনিট কথা হয় দু'জনের। মুখ্য়মন্ত্রী আশ্বাস দেন, 'দ্রুত তদন্ত করা হবে। দোষীদের বিরুদ্ধে কঠোর ও দৃষ্টান্তমূলক ব্যবস্থা নেওয়া হবে। কাউকে রেয়াত করা হবে না'।

এদিন বেহালায় প্রাক-স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী বলেন, 'যাদবপুরের ছেলেটি অত্যাচার করতে করতে, আমাকে তার বাবা বলেছে, আমি ফোন করেছিলাম। বলছে দিদি জানেন, ও খুব কাঁদত আর বলত আমার উপর খুব অত্যাচার হচ্ছে।  আমি কালকেই যাব ঠিক করেছিলাম। কিন্তু আমি বুঝতে পারিনি যে, ওরা আমার ছেলেকে অত্যাচার করে উপর থেকে ছুঁড়ে ফেলে দেবে। আমার ছেলেকে অত্যাচার করে উপর থেকে ছুঁড়ে ফেলে দেওয়া হয়েছে, জানেন। আমি এর বিচার চাই। আর তো ছেলেকে খুঁজে পাব না'।

মুখ্যমন্ত্রীর দাবি, 'কারা? মাক্সবাদী। এখনও বড় বড় কথা। এখনও বিজেপির সঙ্গে ঘর করছে। ভোট, মানে ওদের জমিদারি। পুলিস ঢুকতে দেয় না, সিসিটিভি লাগাতে দেয় না। র‌্যাগিং করে ছেলেমেয়েদের উপর। আতঙ্কপুরী হয়ে গিয়েছে এখন যাদবপুরর মতো গর্বের বিশ্ববিদ্যালয়'। বলেন, ছাত্রছাত্রীদের আমি কোনও দোষ দিই না। কয়েকটা আগমার্কা সিপিএম আছে। তারা মনে করে, নতুন ছেলে মেয়ে গ্রামবাংলা থেকে এসে ঢুকলেই তাঁদের উপর অত্যাচার করাটা তাদের অধিকার। জামা-কাপড় খুলে নিচ্ছে। যখন নিচে পড়ে রয়েছে, দেখছে  একটি গামছা পড়া ওর। সেটাও হয়তো পরে কেউ পরিয়ে দিয়েছেন। এই তো অত্যাচারের নমুনা'।

আরও পড়ুন: JU Student Death: সময়সীমা ৩ দিন, যাদবপুরের হস্টেল ছাড়তে হবে প্রাক্তনীদের...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.