Mamata in Delhi: কেন্দ্রের বঞ্চনার প্রতিবাদে দিল্লিতে তৃণমূল ছাত্রযুবর ধরনা, পাশে থাকার ঘোষণা মমতার

Mamata in Delhi: মুখ্য়মন্ত্রী বলেন, বাংলার বাড়ি তৈরির টাকা বন্ধ, রাস্তা তৈরির টাকা বন্ধ। একশো দিনের কাজে মানুষ মাথায় করে মাটি বয়ে নিয়ে গিয়েছে। কিন্তু তাদের ৭ হাজার কোটি টাকা দেয়নি

Updated By: Aug 14, 2023, 07:24 PM IST
Mamata in Delhi: কেন্দ্রের বঞ্চনার প্রতিবাদে দিল্লিতে তৃণমূল ছাত্রযুবর ধরনা, পাশে থাকার ঘোষণা মমতার

প্রবীর চক্রবর্তী: কেন্দ্রের বঞ্চনার বিরুদ্ধে এবার দিল্লিতে তৃণমূলের আন্দোলনে যোগ দিচ্ছেন খোদ মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী ২ অক্টোবর দিল্লিতে তৃণমূল ছাত্রযুবর ধরনায় যোগ দেবেন তৃণমূল নেত্রী। সোমবার বেহালায় এক অনুষ্ঠানে ওই কথা জানান মমতা বন্দ্যোপাধ্যায়। এর আগে দিল্লিতে গিয়ে কেন্দ্রের বিরুদ্ধে আন্দোলন করার কথা ঘোষণা করেছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন-কেন্দ্রে জোট সরকার; ২০২৪-এ মহিলা প্রধানমন্ত্রী পাবে দেশ, চাঞ্চল্যকর ভবিষ্যদ্বাণী কর্ণাটকের জ্যোতিষীর

ওই অনুষ্ঠানে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, মানুষ আমাদের ভোট দেয়। কিন্তু আমরা কাজ করতে পারি না। একসময় আমাদের রাজনৈতিক স্বাধীনতা ছিল। এখন আর নেই। পেগাসাস এখন আমাদের রাজনৈতিক স্বাধীনতা কেড়ে নিয়েছে। কথায় কথায় আমাদের প্রকল্প বন্ধ করে দেয়। কথায় কথায় বুলডোজ করে আমাদের টাকা আটকে দেয়। কিন্তু আমার সঙ্গে পারে না। ওদের যত রাগ বাংলার উপরে। আমারও যত রাগ ওদের উপরে। ওরা যদি কোনও সিদ্ধান্ত নেয় এটা করব, আমি তা করি না। ওরা যদি চেষ্টা করে এই প্রকল্পটা বন্ধ করে দিয়ে বাংলাকে ভাতে মারব তাহলে আমি বলি তোমার ক্ষমতা তোমার দেখাও আমার ক্ষমতা আমি দেখাব। বাংলা যাতে ভাতে না মরে তার ব্যবস্থা করার ক্ষমতা আমার আছে।

রাজ্যের পাওনা টাকা আটকে দিয়েছে কেন্দ্র। রাজ্য সরকারের এই অভিযোগ বেশ পুরোন। এদিন বেহালায় মুখ্য়মন্ত্রী বলেন, বাংলার বাড়ি তৈরির টাকা বন্ধ, রাস্তা তৈরির টাকা বন্ধ। একশো দিনের কাজে মানুষ মাথায় করে মাটি বয়ে নিয়ে গিয়েছে। কিন্তু তাদের ৭ হাজার কোটি টাকা দেয়নি। নিয়ম ছিল একশো দিনের কাজের টাকা ১৫ দিনের মধ্য়ে দিতে হবে। এই টাকা কি কেন্দ্র একা দেয়? না। আমরা আগে সেল ট্যাক্স, ভ্য়াট তুলতাম। এবার কেন্দ্র বলছে একটাই ট্যাক্স-জিএসটি। এখন তুমি যে আমার এখান থেকে টাকা নিয়ে যাচ্ছ তো আমার ভাগের টাকা  দাও! সেই টাকা দিচ্ছে না। আমরা ১ লাখ ১৫ হাজার কোটি টাকা পাই। প্রধানমন্ত্রীকে  ৪-৫ বার বলেছি। এখান থেকে মন্ত্রীদের দল গিয়েছে। আর কতবার বলতে হবে! আমরা ভিক্ষে চাই না। আমার জানি আন্দোলন কাকে বলে। আগামী ২ অক্টোবর ছাত্রযুবরা দিল্লিতে গান্ধী মূর্তির সামনে ধরনা দেবে। তারা যদি সেই ধরনা করেন তাহলে আমি তাদের পাশে নিশ্চয় থাকব। কিন্তু তার আগে বলি একশো দিনের কাজের টাকা দেবে না! সংসদে সব রাজ্যের টাকার হিসেবে দিয়েছে। বাংলার জায়গায় বড় একটা শূন্য দিয়ে দিয়েছে।

উল্লেখ্য, রাজ্যের বকেয়া আদায়ে ২১ জুলাইয়ের মঞ্চ থেকে আগেই এই আন্দোলনের কথা ঘোষণা করেছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। ধর্মতলায় সেদিন তিনি বলেন, দিল্লির সরকারে কাছে মাথা নত করব না। আগামী দিনের আন্দোলন দিল্লিতে গিয়ে হবে। কৃষি ভবনের বাইরে হবে। কাঁধে কাঁধ মিলিয়ে লড়ব। ২ বছর ধরে বন্ধ একশো দিনের টাকা। ৭-৮ হাজার কোটি টাকা বাকী। জব কার্ড হোল্ডারদের জীবিকা নির্ভর করে ওই টাকায়। আগামী ২ অক্টোবর গান্ধী জয়ন্তীতে দিল্লি চলার ডাক দিল তৃণমূল কংগ্রেস।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.