close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

‘কাশ্মীরবাসীদের অধিকার পুরোপুরি লঙ্ঘিত’, বিশ্ব মানবিকতা দিবসে টুইট মমতার

এই বিশেষ দিনে কাশ্মীর প্রসঙ্গেই টুইট করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Updated: Aug 19, 2019, 10:39 AM IST
‘কাশ্মীরবাসীদের অধিকার পুরোপুরি লঙ্ঘিত’, বিশ্ব মানবিকতা দিবসে টুইট মমতার

নিজস্ব প্রতিবেদন: আজ বিশ্ব মানবিকতা দিবস। আর এই বিশেষ দিনে কাশ্মীর প্রসঙ্গেই টুইট করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

 

সকালে টুইট করে তিনি লেখেন, “কাশ্মীরের মাবাধিকার,শান্তির জন্য প্রার্থনা করি৷ মানবাধিকার রক্ষা হৃদয়ের খুব কাছের বিষয়৷ ১৯৯৫ সালেও সরব হয়েছিলাম ৷ মানবাধিকার রক্ষা ও লকআপে মৃত্যুর প্রতিবাদ৷ ২১ দিন রাস্তায় নেমে আন্দোলন করেছি ৷”

 

প্রসঙ্গত, শুক্রবার দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর প্রথম মৃত্যুবার্ষিকীতে তাঁকে শ্রদ্ধা জানিয়ে একটি টুইট করেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে প্রবাদপ্রতীম রাজনীতিবিদকে শ্রদ্ধা জানানোর পাশাপাশি টুইটে একটি উদ্ধৃতি করে নাম না করে কেন্দ্রীয় সরকারকে খোঁচাও দেন তিনি।

মমতা বন্দ্যোপাধ্যায় লেখেন, “বন্দুক দিয়ে কোনো সমস্যার সমাধান হয়না।সমস্যার সমাধান ইনসানিয়াত, জামহুরিয়াত ও কাশ্মীরীয়াত এই তিনটি নীতি দ্বারা সম্ভব।”

 

মমতা বন্দ্যোপাধ্যায়ের এই টুইট থেকে কার্যত স্পষ্ট, কাশ্মীরে ৩৭০ ধারা লোপ ও বর্তমান পরিস্থিতির প্রেক্ষিতে মোদী সরকারকে সুকৌশলে তোপ দেগেছেন তিনি।

প্রসঙ্গত, এখনও থমথমে কাশ্মীর। রাস্তায় যানবাহন চলাচল শুরু হয়েছে আগেই, হাতেগোনা কিছু দোকানও খুলেছিল শনিবার। তবে রবিবার শ্রীনগর ছিল একেবারেই বনধের চেহারা। সংবাদমাধ্যম সূত্র খবর, বাইকে চড়ে দোকানদারদের ব্যবসা বন্ধ রাখাতে কথা বলে বেড়াচ্ছে কিছু যুবক। তবে সোমবার কাশ্মীর জেলায় খুলবে ১৯০ প্রাথমিক বিদ্যালয়। জানিয়েছেন কাশ্মীরের মুখ্যসচিব(পরিকল্পনা ও উন্নয়ন) রোহিত কানসল। এর পাশাপাশি বিভিন্ন ধরনের বিধিনিষেধও শিথিল করা হবে।

থমথমে শ্রীনগরে আজ খুলছে ১৯০ স্কুল; জম্মুতে ফের বন্ধ মোবাইল, লাগু বিধিনিষেধ

উল্লেখ্য, শনিবার কাশ্মীরের ৩৫ থানায় বিধিনিষেধ শিথিল করা হয়। রবিবার তা বাড়িয়ে করা হয় ৫০। এতে কোনও জায়গা থেকে কোনও অপ্রীতিকর কোনও ঘটনা ঘটেনি বলে দাবি করেন কানসল।