BJP শাসিত রাজ্যগুলি বেশি টিকা পাচ্ছে, নীরব দর্শক হয়ে থাকব না, Modi-কে চিঠি Mamata-র

বাংলা যাতে পর্যাপ্ত টিকার ডোজ পায় তা দেখতে প্রধানমন্ত্রীকে অনুরোধ করেছেন মমতা (Mamata Banerjee)।  

Updated By: Aug 5, 2021, 04:14 PM IST
BJP শাসিত রাজ্যগুলি বেশি টিকা পাচ্ছে, নীরব দর্শক হয়ে থাকব না, Modi-কে চিঠি Mamata-র

নিজস্ব প্রতিবেদন: বাংলায় টিকার (Covid Vaccine) জোগান বাড়ানোর জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (PM Narendra Modi) আবার চিঠি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তিনি অভিযোগ করেছেন,'বিজেপি-শাসিত রাজ্যগুলিতে বেশি টিকা পাঠাচ্ছে কেন্দ্র। বর্তমানে রাজ্যে প্রতিদিন ৪ লক্ষ ডোজ দিচ্ছি। ১১ লক্ষ দেওয়ার ক্ষমতা রয়েছে রাজ্যের। শহরাঞ্চল ও জনঘনত্ব বেশি হওয়া সত্ত্বেও আমরা কম পরিমাণ টিকা পাচ্ছি।'

কোভিড টিকা (Covid Vaccine) নিয়ে বাংলার প্রতি বঞ্চনার অভিযোগ মুখ্যমন্ত্রী বারবার তুলেছেন। এনিয়ে ইতিমধ্যেই তিনবার চিঠিও দিয়েছেন প্রধানমন্ত্রীকে। তার একটারও উত্তর আসেনি বলে দাবি নবান্নের। মমতা (Mamata Banerjee) নিজেও জানিয়েছেন, জবাব না আসলেও চিঠি দিয়ে যাবেন। গত সপ্তাহে দিল্লিতে প্রধানমন্ত্রীর সঙ্গে একান্ত বৈঠকেও টিকার প্রসঙ্গ তুলেছিলেন মুখ্যমন্ত্রী। ৩০ জুন পর্যন্ত  টিকাবণ্টন নিয়ে কেন্দ্রের তথ্য বলছে,'মহারাষ্ট্র টিকা পেয়েছে  ৩ কোটি ৫২ লক্ষ। ৩ কোটি ২৮ লক্ষ টিকা পেয়েছে উত্তরপ্রদেশ। বাংলার তুলনায় কম জনসংখ্যার ৩ রাজ্য বেশি ডোজ পেয়েছে। এর মধ্যে আবার দু'টি বিজেপি শাসিত গুজরাত ও কর্নাটক। তারা পেয়েছে যথাক্রমে ২ কোটি ৫৯ লক্ষ ও ২ কোটি ৩৯ লক্ষ ডোজ।  ওই সময়ে বাংলায় পাঠানো হয় ২ কোটি ২৮ লক্ষ  ৫৮ হাজার ৭৬০ ডোজ টিকা। চিঠিতে এই বিষয়টি তুলে ধরেছেন মমতা। তিনি লিখেছেন,'আমি দুঃখের সঙ্গে জানাচ্ছি উত্তরপ্রদেশ, গুজরাট ও কর্নাটকের মতো বিজেপি শাসিত রাজ্যগুলিকে বেশি টিকার ডোজ দিচ্ছে কেন্দ্রীয় সরকার। তাদের দেওয়া নিয়ে আমার কোনও আপত্তি নেই। কিন্তু বাংলা বঞ্চিত হলে নীরব দর্শক হয়ে থাকতে পারি না।' 

দ্বিতীয় ঢেউয়ের বিপর্যয়ের পরও কেন্দ্রে টিকা রাজ্যে পাঠাচ্ছে না বলে চিঠিতে লিখেছেন মমতা। তাঁর বক্তব্য, ভবিষ্যতের ঢেউ রুখতে যুদ্ধকালীন তৎপরতায় রাজ্যগুলিকে টিকা দেওয়া উচিত। অথচ তা করছে না কেন্দ্র। তার ফলে হাজার হাজার মানুষ প্রতিদিন আক্রান্ত হচ্ছেন। বাংলা যাতে পর্যাপ্ত টিকার ডোজ পায়, এই বিষয়টি দেখার জন্য প্রধানমন্ত্রীকে অনুরোধ করেছেন মমতা (Mamata Banerjee)।  

মমতা মনে করিয়ে দিয়েছেন, রাজ্যে ১৪ কোটি টিকার ডোজ দরকার। কিন্তু এখনও পর্যন্ত ভারত সরকারের কাছ থেকে পেয়েছি ২.৬৮ কোটি ডোজ। সিকিম, অসম ও  উত্তর-পূর্বের রাজ্যগুলিতে বাড়ছে কোভিড সংক্রমণ। পশ্চিমবঙ্গে উত্তর-পূর্বের প্রবেশদ্বার। তিনটি আন্তর্জাতিক সীমান্ত রয়েছে। ফলে সতকর্তামূলক ব্যবস্থা হিসেবে বাংলাকে ১৪ কোটি টিকা দেওয়া দরকার পশ্চিমবঙ্গকে। 

আরও পড়ুন- দলকে শোকজের জবাব Ajanta-র, Mamata-কে নিয়ে নিজের 'লেখা'য় অনড়

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

        

.