Morbi bridge collapse: গুজরাটের ব্রিজ বিপর্যয়ে তটস্থ মমতা প্রশাসন, তড়িঘড়ি নেওয়া হল একাধিক পদক্ষেপ

মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার রাজ্যের সমস্ত ক্যাবল সেতুর অবস্থা সম্পর্কে বিস্তারিত রিপোর্ট চেয়েছে। সূত্রের খবর, রাজ্যের সমস্ত ক্যাবল সেতুর নিরাপত্তা ও অবস্থা সম্পর্কে বিস্তারিত রিপোর্ট দিতে পশ্চিমবঙ্গ পূর্ত বিভাগকে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

Updated By: Nov 1, 2022, 09:52 AM IST
Morbi bridge collapse: গুজরাটের ব্রিজ বিপর্যয়ে তটস্থ মমতা প্রশাসন, তড়িঘড়ি নেওয়া হল একাধিক পদক্ষেপ
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিট্যাল ব্যুরো: ভিড়ের চাপে ভেঙে পড়ল গুজরাটের মোরবিতে ব্রিটিশ আমলের (Morbi bridge collapse) ঝুলন্ত সেতু। ছটপুজোর দিনে সেতু ভেঙে অন্তত ১৪১ জনের মৃত্যু হয়েছে। যখন এই ঝুলন্ত ব্রিজের তাঁর ছিঁড়ে যায় তখন নারী ও শিশুসহ প্রায় ৫০০ লোক ছিলেন ব্রিজের উপরে। ব্রিজ ভেঙে নদীতে পরে যান তাঁরা। সেতু দুর্ঘটনার একদিন পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সরকার রাজ্যের সমস্ত ক্যাবল সেতুর অবস্থা সম্পর্কে বিস্তারিত রিপোর্ট চেয়েছে। সূত্রের খবর, রাজ্যের সমস্ত ক্যাবল সেতুর নিরাপত্তা ও অবস্থা সম্পর্কে বিস্তারিত রিপোর্ট দিতে পশ্চিমবঙ্গ পূর্ত বিভাগকে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন, Naxal Killed: ছত্তীসগঢ়ের কাঙ্কেরে গুলির লড়াই; নিহত ২ মাওবাদী নেতা, উদ্ধার বিপুল আগ্নেয়াস্ত্র

নবান্ন সূত্রে খবর, এই ক্যাবল সেতুগুলি প্রধানত ডুয়ার্স অঞ্চল এবং উত্তরবঙ্গের দার্জিলিং পাহাড়ে ছড়িয়ে রয়েছে। মোরবির মতো ভবিষ্যতে যাতে কোনও দুর্ঘটনা না ঘটে, তার জন্য পুরনো সব ক্যাবল সেতু খতিয়ে দেখার নির্দেশ দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের মন্ত্রী পুলক রায় আগামী ২৪ ঘণ্টার মধ্যে ক্যাবল সেতুগুলির অবস্থা সম্পর্কে রিপোর্ট জমা দেওয়ার জন্য সমস্ত জেলার পূর্ত বিভাগকে নির্দেশ দিয়েছেন। মঙ্গলবার বিকেল ৪টায় রাজ্য নবান্নে শীর্ষ আমলা ও ইঞ্জিনিয়ারদের সঙ্গে জরুরি বৈঠক ডেকেছেন তিনি।

বিশেষ সূত্র খবর যে পুলক রায় জেলার ক্যাবল সেতুগুলির পরিস্থিতি সম্পর্কিত তথ্য চয়েছেন। এমনকী সাম্প্রতিক অতীতে সংস্কার হলে সেই রিপোর্টও দেখবেন তিনি। প্রসঙ্গত, "২০১৬ র মার্চে কলকাতায় বিবেকানন্দ রোড ফ্লাইওভার ভেঙে যাওয়ায় ২৭ জন নিহত হন। তারপর থেকেই কলকাতার বিশেষ সেতু ও ফ্লাইওভার নিয়মিত রক্ষণাবেক্ষণ ও সংস্কারের জন্য বিশেষ সতর্কতা অবলম্বন করা হয়।"

পূর্ত দফতরের এক আধিকারিক জানিয়েছেন, ভবিষ্যতে যাতে কোনও দুর্ঘটনা না ঘটে সেকারণে জেলার সেতুগুলির ক্ষেত্রে অনুরূপ সতর্কতা অবলম্বন করা হচ্ছে। ইতিমধ্যেই পশ্চিমবঙ্গের শাসকদল ও বিরোধী বিজেপি-র মধ্যে মোরবি ক্যাবল সেতু নিয়ে রাজনৈতিক টানাপোড়েন শুরু হয়েছে। যদিও তৃণমূল নেতারা দাবি করেছেন যে, গুজরাটে ব্যাপক দুর্নীতির উদাহরণ হল এই ব্রিজ ভেঙে পড়া। পাল্টা বিজেপির সমর্থকরা পশ্চিমবঙ্গে সেতু ভেঙে যাওয়ার আগের ঘটনাগুলির তুলে এনে তৃণমূলকে কোণঠাসা করতে উদ্যোগী। 

অন্যদিকে, সেতু বিপর্যয়ে মৃতদের পরিবারকে ২ লক্ষ টাকা করে আর্থিক সাহায্যের কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাশাপাশি আহতদের ৫০ হাজার টাকা করে আর্থিক সাহায্যের কথা ঘোষণা করেছেন। মৃতদের পরিবারকে ৪ লক্ষ টাকা করে আর্থিক সাহায্যের কথা ঘোষণা করেছে গুজরাট সরকার।

আরও পড়ুন, Petrol-Diesel Price Reduced: সুখবর! মঙ্গলবার থেকে কমছে পেট্রোল, ডিজেলের দাম

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.