কৌশিক চন্দের এজলাসেই নন্দীগ্রাম মামলা, এবার বিচারপতিকে চিঠি Mamata-র আইনজীবীর

বৃহস্পতিবার বিচারপতি কৌশিক চন্দের এজলাসেই হতে চলেছে নন্দীগ্রাম মামলার শুনানি।

Updated By: Jun 23, 2021, 11:46 PM IST
কৌশিক চন্দের এজলাসেই নন্দীগ্রাম মামলা, এবার বিচারপতিকে চিঠি Mamata-র আইনজীবীর

নিজস্ব প্রতিবেদন: হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির কাছে নন্দীগ্রাম মামলা কৌশিক চন্দের (Kaushik Chanda) এজলাস থেকে সরানোর আবেদন করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) আইনজীবী। কিন্তু আগামিকাল বৃহস্পতিবার হাইকোর্টের বিচারপতি কৌশিক চন্দের (Kaushik Chanda) বেঞ্চেই হতে চলেছে শুনানি। বিচারপতি কৌশিক চন্দকে মামলা ছেড়ে দেওয়ার আর্জি জানালেন মুখ্যমন্ত্রীর কৌঁসুলি।               

ভারপ্রাপ্ত প্রধান বিচারপতিকে কৌশিক চন্দের এজলাস থেকে মামলা সরানোর আবেদন করেছিলেন মুখ্যমন্ত্রী। আপত্তি তুলেছিল তৃণমূল। সেই আবেদনের প্রেক্ষিতে এখনও কোনও উত্তর দেননি প্রধান বিচারপতি। বৃহস্পতিবার বিচারপতি কৌশিক চন্দই (Kaushik Chanda) সওয়াল-জবাব শুনবেন। শুনানির আগের দিন মামলা ছেড়ে দেওয়ার জন্য বিচারপতিকে আবেদন করলেন মুখ্যমন্ত্রীর আইনজীবী। মমতা বন্দ্যোপাধ্যায়ের দাখিল করা মূল মামলার সঙ্গে একত্রে শুনানি হবে এই আবেদনের। আদালত সূত্রের খবর, বিচারপতির কৌশিক চন্দর এজলাসে সুবিচার পাবেন না বলে মনে করছেন মুখ্যমন্ত্রী। 

গত ১৬ জুন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দলকে চিঠি দিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) আইনজীবী আর্জি করেন, '২০২১ সালের এপ্রিলে কৌশিক চন্দকে স্থায়ী বিচারপতি করার জন্য চিঠি দেন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি। তখন আপত্তি করেছিলেন মুখ্যমন্ত্রী। এর পাশাপাশি ওই বিচারপতি বিজেপির সক্রিয় সদস্য। অতএব তিনি পক্ষপাতদুষ্ট। পরিশেষে অনুরোধ করছি, পক্ষপাত এড়ানোর জন্য মামলাটি অন্য বেঞ্চে পাঠানো হোক।'     

গত শুক্রবার নন্দীগ্রাম মামলায় বিচারপতি কৌশিক চন্দ (Kaushik Chanda) জানান, জনপ্রতিনিধি আইন অনুযায়ী নির্বাচনী আর্জিতে মামলাকারীকে আদালতে উপস্থিত থাকতে হয়। মুখ্যমন্ত্রী হাজির থাকতে পারেন কি না তা জানতে চান বিচারপতি। মুখ্যমন্ত্রীর আইনজীবী বলেন,''আইনে যা সংস্থান আছে তা মেনে চলব।'' আগামী বৃহস্পতিবার মামলার পরবর্তী শুনানি। এর মধ্যেই বিচারপতি কৌশিক চন্দের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলতে শুরু করে তৃণমূল শিবির। বিজেপির একটি অনুষ্ঠানে দিলীপ ঘোষের সঙ্গে কৌশিক চন্দের দুটি ছবি টুইট করেন ডেরেক ও'ব্রায়েন (Derek O'Brien)। এর পাশাপাশি আরও একটি টুইটে তিনি দাবি করেন, ১০টি মামলায় বিজেপির হয়ে কলকাতা হাইকোর্টে সওয়াল করেছেন আইনজীবী কৌশিক চন্দ (Kaushik Chanda)।  

আরও পড়ুন- আলাপনের মতো অফিসার দেখান! ওকে পূর্ণ সহযোগিতা করব, 'সেলফিশ জায়ান্ট' খোঁচা Mamata-র

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)