করোনার ধাক্কা সামলে ফের পুরনো ছন্দে মেট্রো, আজ থেকে লাগবে না ই-পাস

তবে এই পরিস্থিতিতে কী আদৌ মেট্রো সকলের জন্য খুলে দেওয়া উচিত? এ নিয়ে মতবিরোধ রয়েছেই। 

Updated By: Jan 18, 2021, 10:09 AM IST
করোনার ধাক্কা সামলে ফের পুরনো ছন্দে মেট্রো, আজ থেকে লাগবে না ই-পাস

অয়ন ঘোষাল: নতুন বছরে আরও স্বাভাবিক পরিষেবা দিতে চলেছে কলকাতা মেট্রো। আজ থেকেই ই–পাস ছাড়াই যাত্রীরা মেট্রোতে উঠতে পারবেন। ই-পাস ব্যবহার পুরোপুরি বন্ধ। তবে স্মার্ট কার্ড থাকাটা জরুরি। শুধু স্মার্ট কার্ড থাকলেই চড়া যাবে মেট্রোতে। কিন্তু আপাতত করোনা আবহে টোকেন চালু করা হচ্ছে না।  

ই–পাসের ঝামেলা থেকে বহু যাত্রী মুক্তি চেয়েছিলেন। সেই কথা মাথায় রেখে এবার ই-পাস পুরোপুরি তুলে দেওয়ার সিদ্ধান্ত নিলেন মেট্রো কর্তৃপক্ষ। প্রথম দিকে সকলের জন্য ই-পাসের ব্যবহারের কথা বলা হলেও শুধুমাত্র পুরুষ যাত্রীদের ক্ষেত্রে দিনে মাত্র ৪ ঘণ্টা মেট্রো চড়ার জন্য ই-পাস প্রয়োজন হচ্ছিল। সকাল নটা থেকে এগারোটা ও বিকেল পাঁচটা থেকে সাতটা ই-পাস দেখাতে হচ্ছিল পুরুষ যাত্রীদের। সেই নিয়ম সম্পূর্ণ উঠে গেল। 

আরও পড়ুন: Vaccine-র অপচয়! দ্বিতীয় দফায় টিকাকরণের আগে নয়া নির্দেশিকা স্বাস্থ্য দফতরের

এর পাশাপাশি আজ থেকেই বাড়ছে ট্রেনের সংখ্যা।  সোম থেকে শনিবার পর্যন্ত দৈনিক ২৪০টি করে মেট্রো চলবে। আগে চলত ২২৮ ট্রেন। মেট্রো সূত্রে জানা গিয়েছে, দমদম এবং কবি সুভাষ স্টেশন থেকে সকাল ৭টায় দিনের প্রথম এবং রাত সাড়ে ৯টায় শেষ মেট্রো ছাড়বে। এবং নোয়াপাড়া থেকে দিনের অন্তিম মেট্রো ছাড়বে রাত সাড়ে নটায়। 

তবে এই পরিস্থিতিতে কী আদৌ মেট্রো সকলের জন্য খুলে দেওয়া উচিত? এ নিয়ে মতবিরোধ রয়েছেই। কেউ বলছেন, মেট্রো গণপরিবহণ। তা সবার। তাই সবাই যেন মেট্রো পরিষেবা উপভোগ করতে পারেন, সেই  ব্যবস্থাই ধাপে ধাপে করা উচিৎ। আবার কারোও মতে, কোভিড এখনও যায়নি। বিশ্বের কয়েকটি দেশে বেপরোয়া মনোভাব এবং অসাবধানতায় তা দ্বিগুণ শক্তি নিয়ে ফিরে এসেছে। ই-পাস বিলুপ্তির অর্থ, মেট্রোয় আবার প্রায় সেই আগের মতো ভিড়ের পরিস্থিতি তৈরি করা। চারজনের আসনে ক্রস চিহ্ন দিয়ে দুজনের বসার ব্যবস্থাও আর মানা হবে না। তাই সবার ভাল করতে গিয়ে আখেরে বিপরীত হওয়ার আশঙ্কা থাকছেই।

.