Subrata Mukherjee: না ফেরার দেশে সুব্রত মুখোপাধ্যায়, শুক্রবার কোথায়-কখন শ্রদ্ধাজ্ঞাপন?

কখন কোথায় শ্রদ্ধা জানান যাবে? রইল বিস্তারিত।

Updated By: Nov 5, 2021, 08:14 AM IST
Subrata Mukherjee: না ফেরার দেশে সুব্রত মুখোপাধ্যায়, শুক্রবার কোথায়-কখন শ্রদ্ধাজ্ঞাপন?

নিজস্ব প্রতিবেদন: এতটা যুগের অবসান। প্রয়াত বর্ষীয়ান রাজনীতিবিদ সুব্রত মুখোপাধ্যায় (Subrata Mukherjee)। পঞ্চায়েত মন্ত্রীর প্রয়াণে রাজ্য রাজনীতিতে তৈরি হল এক বড় শূন্যতা।

শুক্রবার রাত ৯টা ২২ মিনিট নাগাদ কলকাতার এসএসকেএম হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সুব্রত মুখোপাধ্যায় (Subrata Mukherjee)। খবর পেয়েই ছুটে যান স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায় (Mamata Banerjee)। যান মন্ত্রী ফিরহাদ হাকিম, অরূপ বিশ্বাস-সহ প্রায় গোটা তৃণমূল শীর্ষ নেতৃত্ব। এসএসকেএম হাসপাতালের বাইরে ভিড় করেন অনুগামীরাও।

আরও পড়ুন: Subrata Mukherjee: 'মরদেহ আমি দেখতে পারব না', প্রিয় 'সুব্রত দা'কে হারিয়ে শোকাতুর মুখ্যমন্ত্রী

আরও পড়ুন: ২৬ বছর বয়সে মন্ত্রী, বঙ্গ রাজনীতির বর্ণময় চরিত্র Subrata Mukherjee

এরপর বৃহস্পতিবার রাতেই সুব্রত মুখোপাধ্যায়ের দেহ নিয়ে যাওয়া হয় কলকাতা পুরসভার পিস ওয়ার্ল্ডে। সারা রাত সেখানেই রাখা হয় দেহ। জানা গিয়েছে, শুক্রবার সকালে প্রথমে রবীন্দ্রসদনে নিয়ে যাওয়া হবে পঞ্চায়েতমন্ত্রীর মরদেহ। দুপুর পর্যন্ত সেখানেই থাকবে দেহ। সেখানেই শ্রদ্ধাজ্ঞপন করা যাবে। এরপর  সুব্রত মুখোপাধ্যায়ের (Subrata Mukherjee) দেহ নিয়ে যাওয়া হবে তাঁর বিধানসভা কেন্দ্র বালিগঞ্জে। সেখান থেকে মরদেহ যাবে মোহনবাগান ক্লাব এবং একডালিয়া এভারগ্রিন ক্লাব, যার সঙ্গে সুব্রত মুখোপাধ্যায়ের (Subrata Mukherjee) নাম ওতোপ্রতো ভাবে জড়িয়ে রয়েছে। শেষ বাড়ি নিয়ে যাওয়া হবে তাঁর বাড়িতে। সেখান থেকে কেওড়াতলা মহাশ্মশান। সেখানেই হবে শেষকৃত্য। 

মে মাসে নারদাকাণ্ডে গ্রেফতার হওয়ার ভর্তি হয়েছিলেন হাসপাতালে। তখন হৃদযন্ত্রের সমস্যা ধরা পড়ে। ২৪ অক্টোরর রুটিন চেকআপের জন্য ফের SSKM-র ভর্তি হন মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। হাসপাতালে ভর্তি হওয়ার পর দ্রুত শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। এতটাই অবনতি হয় যে, আর ঝুঁকি নেননি চিকিৎসকরা। প্রথমে উডবার্নের আইসিসিউ-তে, পরে তাঁকে স্থানান্তরিত করা হয় কার্ডিওলজি বিভাগের আইসিইউ-তে। ‘নন ইনভেসিভ ভেন্টিলেশন’ বা বাইপ্যাপ সাপোর্টে রাখা হয় রাজ্যের মন্ত্রীকে। দেওয়া হয় অক্সিজেনও। পরে আবার বুকেও সংক্রমণ ধরা পড়ে।

মাঝে অবশ্য কিছুটা সুস্থ হয়ে উঠেছিলেন সুব্রত। তাঁর হৃদযন্ত্রের দুটি আর্টারিতে ব্লকেজ পাওয়া যায়। সোমবার অ্যাঞ্জিওপ্লাস্টি করে হৃদযন্ত্রে স্টেন্ট বসান চিকিৎসকরা। অস্ত্রোপচারের পর ২ দিন আইসিইউ-তে ছিলেন সদ্য প্রয়াত পঞ্চায়েতমন্ত্রী। শুক্রবার সকালেই উডবার্ন ওয়ার্ডে স্থানান্তরিত করা হয় তাঁকে।  হাসপাতাল সূত্রে খবর, দুপুর থেকে ফের শারীরিক অবস্থা অবনতি হয় সুব্রত মুখোপাধ্যায়ের। দু'বার হৃদরোগে আক্রান্ত হন। তড়িঘড়ি কার্ডিওলজি বিভাগের আইসিইউ-কে নিয়ে গিয়ে চিকিৎসাও শুরু হয়েছিল। কিন্তু শেষরক্ষা হল না। ঘড়িতে তখন রাত ৯টা বেজে ২২ মিনিট। প্রয়াত হন মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.