SSC, CBI: জেলবন্দি এসপি সিনহার ফ্ল্যাটে বিপুল পরিমাণ টাকা, সোনা....

একসময়ে এসএসসির উপদেষ্টা কমিটির চেয়ারম্যান ছিলেন এসপি সিনহা। তাঁর ফ্ল্য়াটে পাওয়া গেল দেড় হাজার চাকরিপ্রার্থীর সম্পত্তি সংক্রান্ত নথিও!

Updated By: Mar 1, 2023, 06:15 PM IST
SSC, CBI:  জেলবন্দি এসপি সিনহার ফ্ল্যাটে বিপুল পরিমাণ টাকা, সোনা....

বিক্রম দাস ও অর্ণবাংশু নিয়োগী: কলকাতায় ফের টাকা উদ্ধার। সঙ্গে সোনা ও প্রায় দেড় হাজার চাকরিপ্রার্থীর সম্পত্তির নথি! কীভাবে? নিয়োগ দুর্নীতি মামলায় এবার  এসএসসি-র উপদেষ্টা কমিটির প্রাক্তন চেয়ারম্যান শান্তিপ্রসাদ সিনহার 'বেনামী' ফ্ল্য়াটে তল্লাশি চালাল সিবিআই। 

এসএসসি গ্রুপ ডি পদে নিয়োগে দুর্নীতির অভিযোগে মামলা চলছে হাইকোর্টে। শুনানিতে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় বলেছিলেন, স্কুলের বেআইনি নিয়োগে বেশিরভাগ ক্ষেত্রে SSC-র তৎকালীন উপদেষ্টা শান্তিপ্রসাদ সিনহার নির্দেশেই কাজ হয়েছে। এরপর স্রেফ আদালতের নির্দেশ জিজ্ঞাসাবাদ নয়, শান্তিপ্রসাদ সিনহাকে গ্রেফতার করে সিবিআই। এখন তিনি জেলে।

সিবিআই সূত্রের খবর, কলকাতায় বেনামে ফ্ল্যাট কিনেছিলেন শান্তিপ্রসাদ। সেই ফ্ল্যাটেই নাকি নগদ ৫০ লক্ষ টাকা, দেড় কেজি সোনা ও দেড় হাজার চাকরিপ্রার্থীর সম্পত্তি সংক্রান্ত নথি রাখা ছিল! গোপন সূত্রে খবর পেয়ে এদিন ওই ফ্ল্যাটে অভিযান চালান তদন্তকারীরা। কোথা থেকে এল এত টাকা, সোনা? চাকরিপ্রার্থীর সম্পত্তির নথি? জেলে গিয়ে জিজ্ঞাসাবাদ করা হবে এসএসসি-র উপদেষ্টা কমিটির প্রাক্তন চেয়ারম্যানকে।

এর আগে, বালিগঞ্জে একটি বেসরকারি সংস্থার অফিস থেকে  ১ কোটি ৪০ লাখ টাকা উদ্ধার করেছিল ইডি। হাতেনাতে ধরা পড়েছিলেন মনজিৎ সিং গ্রেওয়াল নামে এক ব্যক্তি। ইডি-র দাবি, বালিগঞ্জে যে টাকা পাওয়া গিয়েছে, সেই টাকা কয়লা পাচারের। একজন প্রভাবশালী রাজনৈতিক নেতার কালো টাকা সাদা করছিলেন মনজিৎ। শুধু তাই নয়, রাজ্য এক মন্ত্রীর টাকাও নাকি হ্যান্ডেল করতেন ওই ব্য়বসায়ী!

আরও পড়ুন: Primary Teacher Recruitment: শূন্যপদের সংখ্যা তিনশোরও বেশি! প্রাথমিকে নিয়োগের নির্দেশ হাইকোর্টের

এদিকে নিয়োগ দুর্নীতি মামলায় আরও বিপাকে মানিক ভট্টাচার্য। ইডিকে তাঁর সম্পত্তি বাজেয়াপ্ত করার নির্দেশ দিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে এবার হাইকোর্টের ডিভিশন বেঞ্চে মামলা করলেন প্রাথমিক শিক্ষা সংসদের অপসারিত সভাপতি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.