পণ্যমাশুল নিয়ে স্পিকটি নট রেলমন্ত্রী মুকুল

যাত্রিভাড়া বাড়ানোর দায়ে রেলমন্ত্রীর পদ খোয়াতে হয়েছে দীনেশ ত্রিবেদীকে। কিন্তু রেলের আয়ের মূল অংশ যে পণ্যমাশুল থেকে আসে, সেই মাশুল ইতিমধ্যেই বেড়েছে ১৮ থেকে ৩২ শতাংশ। মুকুল রায় রেলমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পর পণ্যমাশুল কমানো হবে কি না তা নিয়ে স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠেছিল।

Updated By: Mar 26, 2012, 04:02 PM IST

যত্রিভাড়া নিয়ে হুলুস্থুল, পণ্যমাশুল নিয়ে স্পিকটি নট।
যাত্রিভাড়া বাড়ানোর দায়ে রেলমন্ত্রীর পদ খোয়াতে হয়েছে দীনেশ ত্রিবেদীকে। কিন্তু রেলের আয়ের মূল অংশ যে পণ্যমাশুল থেকে আসে, সেই মাশুল ইতিমধ্যেই বেড়েছে ১৮ থেকে ৩২ শতাংশ। মুকুল রায় রেলমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পর পণ্যমাশুল কমানো হবে কি না তা নিয়ে স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠেছিল। সোমবার কলকাতায় এক সাংবাদিক সম্মেলনে এই প্রসঙ্গ এড়িয়ে গেলেন রেলমন্ত্রী মুকুল রায়। মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রস্তাবিত প্রকল্পের দ্রুত রূপায়ণ বা যাত্রীসুরক্ষার নজর দেওয়ার কথা বললেও পণ্যমাশুলের প্রশ্নে নীরব রইলেন রেলমন্ত্রী।
রেলের উর্পাজন বাড়াতে বাজেটে যাত্রিভাড়া বাড়ানোর প্রস্তাব দিয়েছিলেন প্রাক্তন রেলমন্ত্রী দীনেশ ত্রিবেদী। এরপরেই তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যের রোষে মন্ত্রিত্ব থেকে ইস্তফা দিতে হয় দীনেশ ত্রিবেদীকে। ইতিমধ্যেই নতুন রেলমন্ত্রী মুকুল রায় যাত্রীভাড়া আংশিক বাড়ানোর কথা ঘোষণা করেছেন। যদিও রেলের উর্পাজনের ৭০ শতাংশ টাকা আসে পণ্যমাশুল থেকে। গত ৬ মার্চ পণ্যমাশুল বাড়ানোর কথা ঘোষণা করে রেল। খাদ্য শষ্য, লৌহ আকরিক, সিমেন্ট, কয়লা, ইস্পাত, পেট্রোকেমিক্যাল পণ্যের ওপর ১৬ থেকে ৩২ শতাংশ পণ্য মাশুল বাড়ানোর কথা ঘোষণা করা হয়।
পণ্যমাশুল বাড়লে স্বাভাবিকভাবেই দাম বাড়বে নিত্য প্রয়োজনীয় জিনিসেরও। যাত্রিভাড়া বাড়লে সাধারণ মানুষের এপর চাপ বাড়বে এই যুক্তিতে সরব হয়েছিলেন তৃণমূল নেত্রী। কিন্তু পণ্যমাশুল বাড়ানোর বিষয়ে তৃণমূল নেত্রীর তরফে মেলেনি কোনও প্রতিক্রিয়া। সোমবারও সাংবাদিকদের কাছে পণ্য মাশুল কমানো হবে কিনা এই প্রশ্নের উত্তর সযত্নে এড়িয়ে যান নতুন রেলমন্ত্রী মুকুল রায়।

 

.