Omicron Threat: ফের সতর্কবার্তা কেন্দ্রের; নবান্নে মুখ্যসচিবের নেতৃত্বে বৈঠক, নির্দেশিকা জারি রাজ্যের

রাজ্যে কমল দৈনিক করোনা সংক্রমণ।

Updated By: Dec 4, 2021, 12:01 AM IST
Omicron Threat:  ফের সতর্কবার্তা কেন্দ্রের; নবান্নে মুখ্যসচিবের নেতৃত্বে বৈঠক, নির্দেশিকা জারি রাজ্যের

নিজস্ব প্রতিবেদন: নয়া গাইডলাইন জারি করেছে কেন্দ্র। চিঠি দিয়ে ফের সতর্ক করা হয়েছে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে। ওমিক্রন (Omicron)-এ মোকাবিলায় কড়া পদক্ষেপ করল নবান্ন Nabbana)। নির্দেশিকা জারি করা হল, ঝুঁকিপূর্ণ দেশ থেকে আসা যাত্রীদের  RTPCR টেস্ট করাতেই হবে। রিপোর্ট যদি নেগেটিভও আসে, সেক্ষেত্রে ৭ দিনে থাকতে হবে আইসোলেশনে। 

দক্ষিণ আফ্রিকায় প্রথম সন্ধান মিলেছিল ওমিক্রন (Omicron)-এ। সেই ভাইরাস এখন ছড়িয়ে পড়েছে বিশ্বের একাধিক দেশে। ঝুঁকিপূর্ণ হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে ১২ দেশকে। এদিন প্রত্যকটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে চিঠি পাঠিয়ে কড়া নজরদারি নির্দেশ দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ। কীভাবে? স্বাস্থ্যমন্ত্রকের চিঠিতে উল্লেখ, টেস্টিংয়ের পরিমাণ বাড়িয়ে ক্লাস্টার অথবা হটস্পট এলাকা চিহ্নিত করতে হবে। কনট্যাক্ট ট্রেসিং, প্রয়োজনীয় কোয়ারেন্টাইন, করোনা আক্রান্তদের আইসোলেশনের যথাযথ ব্যবস্থা করতে হবে। এমনকী,  প্রয়োজনে তৈরি করতে হবে কনটেনমেন্ট জোন। 

আরও পড়ুন: Cyclone Jawad: রাজ্যে দুর্যোগের ঘনঘটা; রবিবার প্রবল বৃষ্টির আশঙ্কা শহরে

এদিন নবান্নে বিমানবন্দর কর্তৃপক্ষ, স্বাস্থ্য অধিকর্তা ও জেলা প্রশাসনের আধিকারিকদের সঙ্গে বৈঠক করলেন মুখ্যসচিব হরেকৃষ্ণ দ্বিবেদী। সেই বৈঠকের পর বিদেশ থেকে আসা যাত্রীদের উপর জারি করা বিশেষ নির্দেশিকা। এই নির্দেশিকায় বলা হয়েছে, ঝুঁকিপূর্ণ দেশ থেকে আসা যাত্রীদের  RTPCR টেস্ট করাতেই হবে। রিপোর্ট পজিটিভি এলে কলকাতা আইডি হাসপাতালে আক্রান্তদের আইসোলেশনে রাখা ব্যবস্থা থাকছে। যদি রিপোর্ট নেগেটিভ আসে? সেক্ষেত্রেও সংশ্লিষ্ট যাত্রীদের ৭ দিন আইসোলেশনে থাকতে হবে।

আরও পড়ুন:  হদিশ নেই হাইকোর্টে মামলার ফাইলের, বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ

এদিকে ওমিক্রন (Omicron) আতঙ্কের মাঝেই দৈনিক করোনা সংক্রমণ কমল রাজ্যে। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৬০৮ জন। যা আগের দিনের তুলনায় কিছুটা কম। একদিনে করোনার বলি হয়েছেন ১৩ জন। সুস্থতার হার ৯৮.৩২ শতাংশ। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App