Cyclone Jawad: রাজ্যে দুর্যোগের ঘনঘটা; রবিবার প্রবল বৃষ্টির আশঙ্কা শহরে

মৎস্যজীবীদের সমুদ্রযাত্রায় জারি নিষেধাজ্ঞা।

Updated By: Dec 3, 2021, 05:52 PM IST
Cyclone Jawad:  রাজ্যে দুর্যোগের ঘনঘটা; রবিবার প্রবল বৃষ্টির আশঙ্কা শহরে

নিজস্ব প্রতিবেদন: ধেয়ে আসছে 'জাওয়াদ'। ঘুর্ণিঝড়ের প্রভাবে রাজ্যে প্রবল দুর্যোগের পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। আগামিকাল, শনিবার ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, হাওড়া, হুগলি-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই। রবিবার অতিভারী বৃষ্টির আশঙ্কা কলকাতায়। সঙ্গে ঝোড়া হওয়া। আজ থেকেই মৎস্যজীবীদের সমুদ্রযাত্রায় জারি করা হল নিষেধাজ্ঞা। পর্যটকদেরও সতর্ক করে দিল হাওয়া অফিস। 

শীতের আমেজ আর নেই। বরং দিন ও রাতের তাপমাত্রা বাড়ল কলকাতায়। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণও উর্ধ্বমুখী। ঘুর্ণিঝড় 'জাওয়াদ' কতটা প্রভাব ফেলবে এ রাজ্যে? আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, বঙ্গোপসাগরে শক্তি বাড়িয়ে অতিগভীর নিম্নচাপটি পরিণত হয়েছে ঘুর্ণিঝড়ে। 'জাওয়াদ'-র অভিমুখ এখন উত্তর-পশ্চিম দিকে। আগামিকাল, শনিবার সেটি পৌঁছে যাবে অন্ধ্রপ্রদেশ কিংবা ওড়িশার উপকূলে। এরপর বদলে যাবে গতিপথ। উত্তর-পূর্ব দিক বরাবর পুরী হয়ে ঘুর্ণিঝড় ধেয়ে আসবে পশ্চিমবঙ্গের উপকূলের দিকে।  

আরও পড়ুন:  বিচার ব্যবস্থায় ফিরছে আস্থা, 'হিরো' বিচারপতি গঙ্গোপাধ্যায়

আবহাওয়া দফতরের পূর্বাভাস, সপ্তাহান্তে শনি, রবি ও সোমবার ঘুর্ণিঝড়ের প্রভাব পড়বে রাজ্যে। শনিবার বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে সব জেলাতেই। ভারী থেকে অতিভারী বৃষ্টির আশঙ্কা পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, হাওড়া ও হুগলিতেও। দুর্যোগের হাত থেকে রেহাই পাবে না কলকাতাও। 'জাওয়াদ'-প্রভাবে রবিবার অতিভারী বৃষ্টি হতে পারে কলকাতা। সঙ্গে চলবে ঝোড়ো হাওয়া। আজ, শুক্রবার থেকে সোমবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্র যাওয়ায় নিষেধাজ্ঞা জারি থাকবে। 

আরও পড়ুন: 'ডিপফ্রিজে কংগ্রেস', জাগোবাংলায় তোপ TMC-র

এদিকে দুর্যোগ মোকাবিলায় সতর্ক প্রশাসনও। মঙ্গলবার পর্যন্ত বিদ্যুৎ দফতর ও পুরসভার সমস্ত কর্মীদের ছুটি বাতিল। খোলা থাকবে কন্ট্রোল রুম। কলকাতার রাস্তায় জল জমার আশঙ্কায় ভাড়া করা হল বাড়তি পাম্প।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App