NCBC Hansraj Gangaram Ahir: বাংলায় ওবিসি সংরক্ষণে তুষ্টির রাজনীতি, বিস্ফোরক NCBC প্রধান

 পশ্চিমবঙ্গে সংখ্যালঘু সম্প্রদায়গুলিকে ওবিসি মর্যাদা দেওয়ার ক্ষেত্রে "তুষ্টির রাজনীতির" অভিযোগ করেছে ন্যাশনাল কমিশন ফর ব্যাকওয়ার্ড ক্লাসেস (এনসিবিসি) এর চেয়ারপার্সন হংসরাজ গঙ্গারাম আহির। বৃহস্পতিবার তিনি বলেছেন যে রাজ্য সরকারের উচিত যত তাড়াতাড়ি সম্ভব এই "অসঙ্গতি" ঠিক করা। একটি সংবাদ সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, পশ্চিমবঙ্গে ১৭৯টি ওবিসি জাতি রয়েছ। এঁদের মধ্যে ১১৮টি মুসলিম সম্প্রদায়ের।

Updated By: Jun 9, 2023, 01:45 PM IST
NCBC Hansraj Gangaram Ahir: বাংলায় ওবিসি সংরক্ষণে তুষ্টির রাজনীতি, বিস্ফোরক NCBC প্রধান
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পশ্চিমবঙ্গে সংখ্যালঘু সম্প্রদায়গুলিকে ওবিসি মর্যাদা দেওয়ার ক্ষেত্রে "তুষ্টির রাজনীতির" অভিযোগ করেছে ন্যাশনাল কমিশন ফর ব্যাকওয়ার্ড ক্লাসেস (এনসিবিসি) এর চেয়ারপার্সন হংসরাজ গঙ্গারাম আহির। বৃহস্পতিবার তিনি বলেছেন যে রাজ্য সরকারের উচিত যত তাড়াতাড়ি সম্ভব এই "অসঙ্গতি" ঠিক করা। একটি সংবাদ সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, পশ্চিমবঙ্গে ১৭৯টি ওবিসি জাতি রয়েছ। এঁদের মধ্যে ১১৮টি মুসলিম সম্প্রদায়ের।

আরও পড়ুন, Panchayat Election 2023: পঞ্চায়েত নির্বাচনের দিন ঘোষণা হতেই মামলা কলকাতা হাইকোর্টে, আদালতের দ্বারস্থ অধীর

এনসিবিসি প্রধান বলেছেন, "অনেকগুলি মুসলিম জাতিকে ওবিসি মর্যাদা দেওয়ার পিছনে তুষ্টির রাজনীতি রয়েছে।" তাঁর কথায়, সংরক্ষণ অবশ্যই যোগ্যতার ভিত্তিতে হতে হবে। তুষ্টির রাজনীতির জন্য নয়। পাশাপাশি আহির বলেছেন, তিনি কোনও সম্প্রদায়ের জন্য ওবিসি সংরক্ষণের বিরুদ্ধে নন। কিন্তু যে নিয়ম রয়েছে সেখানে কিছুটা সংশোধন প্রয়োজন।

হংসরাজ গঙ্গারাম আহির বলেছেন ওবিসি সম্প্রদায়গুলিকে দুটি বিভাগে বিভক্ত করা হয়েছে। বিভাগ A এবং B। A বিভাগে ৯০ শতাংশ মুসলিম জাতি। B ক্যাটাগরির মধ্যে ৯০ শতাংশই হিন্দু জাতি। আর এই বিষয়টি পর্যালোচনা করা হয়েছে এবং অসঙ্গতিটি রাজ্য সরকারের কাছে জানানো হয়েছে। আহির বলেছিলেন যে বিভিন্ন রাজ্য ওবিসি বিভাগের অধীনে বিভিন্ন সম্প্রদায়ের সংরক্ষণের জন্য বলেছে। যেমন, তেলেঙ্গানা ওবিসি বিভাগে ৪০টি সম্প্রদায়কে অন্তর্ভুক্ত করার জন্য বলেছে। একইভাবে, অন্ধ্রপ্রদেশ, হিমাচল প্রদেশ, পঞ্জাব এবং হরিয়ানাও কিছু সম্প্রদায়কে ওবিসি বিভাগে অন্তর্ভুক্ত করার জন্য আবেদন জানিয়েছে।

এনসিবিসি প্রধান আরও বলেছিলেন যে রাজস্থান, পঞ্জাব এবং বিহার- অ-বিজেপি সরকার সহ রাজ্যগুলিতে ওবিসি সংরক্ষণগুলি সঠিকভাবে প্রয়োগ করা হচ্ছে না। তিনি আরও বলেছিলেন যে পঞ্জাব, যেখানে ওবিসিদের জন্য ২৫ শতাংশ সংরক্ষণ রয়েছে সেখানে সুবিধা পাচ্ছে মাত্র ১২ শতাংশ সম্প্রদায়। আহির বলেন, "আমরা সেই সকল রাজ্যেকে এই বিষয়টি জানিয়েছি। পাশাপাশি বিহারেও, কুর্মি সম্প্রদায় সম্পর্কিত সমস্যা ছিল যা আমরা সমাধান করছি।'

আরও পড়ুন, Panchayat Election 2023: ফের পঞ্চায়েত নিয়ে মামলা দায়ের, এবার আদালতে বিরোধী দলনেতা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.