Panchayat Election 2023: পঞ্চায়েত নির্বাচনের দিন ঘোষণা হতেই মামলা কলকাতা হাইকোর্টে, আদালতের দ্বারস্থ অধীর

শুক্রবারই প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ করে মামলা দায়েরের অনুমতি চাইবেন কংগ্রেস নেতা এবং আইনজীবী কৌস্তভ বাগচী। বৃহস্পতিবার পঞ্চায়েত নির্বাচনের বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। এরপরেই শুক্রবার কংগ্রেস নেতা কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হতে চলেছেন। তিনি চাইছেন নির্বাচন সুষ্ঠভাবে হোক। 

Updated By: Jun 9, 2023, 09:37 AM IST
Panchayat Election 2023: পঞ্চায়েত নির্বাচনের দিন ঘোষণা হতেই মামলা কলকাতা হাইকোর্টে, আদালতের দ্বারস্থ অধীর

অর্ণবাংশু নিয়োগী: আসন্ন পঞ্চায়েত নির্বাচন নিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হতে চলেছেন কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরী। পঞ্চায়েত ভোটে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার আবেদন জানাবেন তিনি। পাশাপাশি মনোনয়নপত্র যাতে অনলাইনে পেশ করা যায়, সেই বন্দোবস্ত করুক রাজ্য নির্বাচন কমিশন এই আর্জিও জানানো হবে মামলায়।

একই সঙ্গে BDO বা SDO র কাছে মনোনয়নপত্র পেশ করতে সমস্যা হলে সেটা যেন রাজ্য নির্বাচন কমিশন বা জেলা বিচারকের কাছে পেশ করার সুযোগ মেলে সেটাও আর্জি দেওয়া হবে মামলায়

শুক্রবারই প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ করে মামলা দায়েরের অনুমতি চাইবেন কংগ্রেস নেতা এবং আইনজীবী কৌস্তভ বাগচী।

কংগ্রেস নেতা কৌস্তভ বাগছি জানিয়েছেন, ‘আমাদের ২২ দফা দাবি রয়েছে। সেখানে কেন্দ্রীয় বাহিনীর দাবি, পঞ্চায়েতে অনলাইন নমিনেশনের দাবি এবং পাশাপাশি এসডিও এবং বিডিও ছাড়াও জেলার জেলা শাসক এবং নির্বাচন কমিশনের কাছেও যাতে নমিনেশ দেওয়া যায় এই সব দাবি নিয়ে আমরা যাচ্ছি আদালতে’।

বৃহস্পতিবার পঞ্চায়েত নির্বাচনের বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। এরপরেই শুক্রবার কংগ্রেস নেতা কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হতে চলেছেন। তিনি চাইছেন নির্বাচন সুষ্ঠভাবে হোক। 

আরও পড়ুন: Panchayat Election: জুলাইয়ে পঞ্চায়েত ভোট! রাজ্যে লাগু আদর্শ আচরণ বিধি, নবজোয়ার' কি চলবে?

এছাড়াও শুক্রবার আরও দুটি জনস্বার্থ মামলা দায়ের হতে চলেছে বলে জানা গিয়েছে। এই দুটি মামলাতেও কেন্দ্রীয় বাহিনী চাওয়া হবে বলে জানা গিয়েছে। ফলো তিনটি মামলা দায়ের হওয়ার সম্ভাবনা রয়েছে কলকাতা হাইকোর্টে।

'গণতন্ত্র খুন হয়েছে পশ্চিমবাংলায়'। পঞ্চায়েত নির্বাচনের দিন ঘোষণা হতেই রাজ্যকে নিশানা করেন শুভেন্দু অধিকারী। রাজ্য়ের বিরোধী দলনেতার ট্যুইট, 'ব্লক, জেলা বা রাজ্যস্তরে কোনও সর্বদল বৈঠক ছাড়াই এই প্রথম পঞ্চায়েত নির্বাচন ঘোষণা করা হয়েছে। এক দফার নির্বাচনে নিরাপত্তা ব্যবস্থা নিয়ে কোনও আলোচনা করা হয়নি'।   

আরও পড়ুন: Panchayat Election: 'গণতন্ত্র খুন হয়েছে পশ্চিমবাংলায়', পঞ্চায়েত ভোট নিয়ে আদালতে যাচ্ছে বিজেপি!

এদিকে স্রেফ কেন্দ্রীয় বাহিনী নয়, রাজ্যে এক দফায় পঞ্চায়েতে ভোটের বিরোধিতায় আদালতের দ্বারস্থ হওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিজেপি। ট্যুইটে শুভেন্দু অধিকারী লিখেছেন, 'পঞ্চায়েত ভোটে হিংসা হতে পারে।  কারও মৃত্যু হলে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহা দায়ি থাকবেন'।

রাজ্যে পঞ্চায়েত ভোটের দিনক্ষণ ঘোষণা করা হয়েছে বৃহস্পতিবার। ৮ জুলাই একদফাতেই  দার্জিলিং-কালিম্পংয়ে দ্বিস্তরীয় ও বাকি রাজ্যে ত্রিস্তরীয় পঞ্চায়েত ভোট। সাংবাদিক বৈঠকে জানিয়েছেন রাজ্যের সদ্যনিযুক্ত নির্বাচন কমিশনার রাজীব সিনহা।  আগামিকাল, শুক্রবার ৯ জুন থেকে  ১৫ জুন পর্যন্ত মনোনয়ন জমা দিতে পারবেন প্রার্থীরা। ২০ জুন মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন। পঞ্চায়েত ভোটের ফল ঘোষণা ১১ জুলাই।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.