close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

চিন ও তার রাজনৈতিক প্রেক্ষাপট নিয়ে পুজোয় আসছে বুদ্ধদেব ভট্টাচার্যের নতুন বই

জানা যাচ্ছে, তাঁর এই নতুন বইয়ের নাম ‘স্বর্গের নিচে মহাবিশৃঙ্খলা’। প্রেক্ষাপট চিন ও তার বর্তমান পরিস্থিতি। এর সঙ্গে রয়েছে প্রমোদ দাসগুপ্তের সঙ্গে তাঁর প্রথম চিন সফরের কিছু অভিজ্ঞতার কথা

Moumita Chakrabortty | Updated: Sep 22, 2019, 09:30 AM IST
চিন ও তার রাজনৈতিক প্রেক্ষাপট নিয়ে পুজোয় আসছে বুদ্ধদেব ভট্টাচার্যের নতুন বই
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: কয়েক দিন আগেই হাসপাতাল থেকে বাড়ি ফিরেছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। যতদিন হাসপাতালে ছিলেন, চিকিত্সকদের একটাই প্রশ্ন করতেন, কবে ছুটি পাব? তাঁর যে এখনও অনেক কাজ বাকি রয়েছে। অসুস্থতার ভ্রুক্ষেপ না করেই পাম অ্যাভিনিউয়ের ছোট্ট রুমে ফিরে আসেন তিনি।  এখনও একটি বই অসমাপ্ত অবস্থায় পড়ে রয়েছে। তবে, তার আগে প্রকাশ হচ্ছে সদ্য সমাপ্ত হওয়া ‘স্বর্গের নিচে মহাবিশৃঙ্খলা’ নামে বইটি।

‘স্বর্গের নিচে মহাবিশৃঙ্খলা’ বইয়ের প্রেক্ষাপট চিন ও তার বর্তমান পরিস্থিতি। এর সঙ্গে রয়েছে প্রমোদ দাসগুপ্তের সঙ্গে তাঁর প্রথম চিন সফরের কিছু অভিজ্ঞতার কথা। চিনেই মারা গিয়েছিলেন প্রমোদ দাসগুপ্ত। তাঁর মরদেহ নিয়ে দেশে ফিরে আসেন বুদ্ধবাবু। এ সব ঘটনার সঙ্গে চিনের রাজনৈতিক ইতিহাস, দুর্নীতি, সঙ্কট, সরকারের আগ্রাসন নীতি এবং বর্তমান পরিস্থিতিতে শি জিনপিংয়ের ভূমিকা-এ সবই দক্ষতার সঙ্গে তুলে ধরেছেন তাঁর এই বইয়ে।

আরও পড়ুন-উস্কানির দেওয়ার অভিযোগে এবার বাবুল সুপ্রিয়র বিরুদ্ধে এফআইআর যাদবপুর থানায়

বইটি উত্সর্গ করেছেন তাঁর কমরেড প্রমোদ দাসগুপ্তকেই। বইয়ের নাম প্রসঙ্গে বুদ্ধবাবু জানিয়েছেন, মাও সে তুং-এর চিঠি থেকে এই নামের প্রেরণা। তাঁর স্ত্রী জিয়াং কিং-কে একটি চিঠি লিখেছিলেন, সেই চিঠির মধ্যে এই শব্দবন্ধটি মেলে। অসুস্থ হওয়ার আগেই এই বইয়ের কাজ সম্পন্ন করেছেন বুদ্ধবাবু। জানা যাচ্ছে, বইটি মূল্য নির্ধারণ করা হয়েছে ৬০ টাকা। এ বার পুজোয় সিপিএম-এর সব বুকস্টলেই মিলবে এই বইটি। এখনও আরও একটি বই অসম্পূর্ণ অবস্থায় পড়ে রয়েছে। কিন্তু বাধ সেধেছে বুদ্ধবাবুর রুগ্ন শরীর।