পাহাড়প্রমাণ জরিমানায় আপত্তি সরকারের, রাজ্যে এখনই লাগু নয় নয়া মোটর ভেহিক্যালস আইন

নয়া আইনে জরিমানার অঙ্ক ৫ গুণ থেকে ২০ গুণ পর্যন্ত বাড়ানো হয়।

Updated By: Aug 27, 2019, 02:09 PM IST
পাহাড়প্রমাণ জরিমানায় আপত্তি সরকারের, রাজ্যে এখনই লাগু নয় নয়া মোটর ভেহিক্যালস আইন

নিজস্ব প্রতিবেদন : জরিমানার অঙ্ক বিপুল। রাজি নয় রাজ্য। জরিমানার বিশাল পরিমাণ টাকার অঙ্ক নিয়ে আপত্তি রয়েছে রাজ্যের। আর তাই রাজ্যে চালু হচ্ছে না নতুন মোটর ভেহিক্যালস আইন। আজ বিধানসভায় একথা জানিয়েছেন পরিবহনমন্ত্রী শুভেন্দু অধিকারী।

প্রসঙ্গত, কেন্দ্রের নির্দেশ ছিল ১ সেপ্টেম্বর থেকে চালু করতে হবে এই আইন। কিন্তু আইনের একাংশ নিয়েও আপত্তি রয়েছে রাজ্য সরকারের। পরিবহন মন্ত্রী শুভেন্দু অধিকারীর কথায়, আইনে বলা আছে যে কোম্পানি গাড়ি বানাবে, তারাই সেই গাড়ি পরীক্ষা করে সার্টিফিকেট দেবে, সেটা হতে পারে না। নয়া আইনে এখানেও আপত্তি রাজ্যের।

এখানে বলে রাখা ভালো, নয়া আইনে জরিমানার অঙ্ক ৫ গুণ থেকে ২০ গুণ পর্যন্ত বাড়ানো হয়। দ্রুত গতিতে গাড়ি চালানোর ক্ষেত্রে আগে জরিমানা দিতে হত ৪০০ টাকা, নতুন আইনে সেই অঙ্কটা ১০০০ টাকা। মত্ত অবস্থায় গাড়ি চালানোর ক্ষেত্রে জরিমানার অঙ্ক ২০০০ টাকা থেকে বাড়িয়ে ১০,০০০ টাকা করা হয়। লাইসেন্স ছাড়া গাড়ি চালানোর ক্ষেত্রে জরিমানার অঙ্ক ৫০০ থেকে বেড়ে হয় ৫০০০ টাকা। আর সিট বেল্ট না বেঁধে গাড়িতে বসা বা ড্রাইভিংয়ের ক্ষেত্রে জরিমানা ১০০ টাকা থেকে বাড়িয়ে ২০০০ টাকা করা হয়।

আরও পড়ুন, রাজ্যে গণপিটুনি রুখতে বিধানসভার চলতি অধিবেশনেই বিল আনছে সরকার

চলতি বছর ৩১ জুলাই সংসদে পাশ হয় মোটর ভেহিক্যালস সংশোধনী বিল,২০১৯। একাধিক সংশোধনী আনা হয় পুরনো আইনে। নয়া আইনে আরও বলা হয়েছে, যদি কোনও নাবালক গাড়ি চালায়, তবে সেক্ষেত্রে তার অভিভাবককে দোষী হিসেবে গণ্য করা হবে। সেক্ষেত্রে জরিমানার পাশাপাশি হতে পারে জেলও। ২৫ হাজার টাকা জরিমানার পাশাপাশি ৩ বছরের জেল হতে পারে। বাতিল করা হতে পারে গাড়ির রেজিস্ট্রেশন।

.