JMB ছাড়াও আর জঙ্গি সংগঠনের সঙ্গে যোগ নাজিউরের, NIA-IB জেরায় প্রকাশ্যে ভয়ঙ্কর তথ্য

ধৃতদের জেরা করছে NIA, IB-র ১৫-১৬ জনের দল।

Updated By: Jul 15, 2021, 02:03 PM IST
JMB ছাড়াও আর জঙ্গি সংগঠনের সঙ্গে যোগ নাজিউরের, NIA-IB জেরায় প্রকাশ্যে ভয়ঙ্কর তথ্য

নিজস্ব প্রতিবেদন: হরিদেবপুর থেকে ধৃত ৩ JMB জঙ্গিকে জেরা শুরু করল NIA। লালবাজারে ধৃতদের জেরা করছে সেন্ট্রাল IB-র সন্ত্রাসদমন শাখাও। সূত্রের খর, ধৃত নাজিউরকে জেরা করে একাধিক গুরুত্বপূর্ণ তথ্য পেয়েছেন তদন্তকারীরা। কেবল মাত্র JMB নয়, একাধিক জঙ্গি সংগঠনের সঙ্গে নাজিউরের যোগ পাওয়া গিয়েছে। সেজন্যই কলকাতায় NIA-র অফিস থাকা সত্ত্বেও দিল্লি থেকে ১৫-১৬ জনের দল এসে ধৃত তিন জঙ্গিকে জেরা করছে। 

পুলিস সূত্রে খবর, ধৃত নাজিউর আনসারুল্লর কাছ থেকে মিলেছে কিছু কোড। সেই কোড বিশ্লেষণের চেষ্টা করছে কলকাতা পুলিশের স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ)। এদিন 'হালাল এন্ড ফ্রেশ' নামে একটি কোড উদ্ধার করেছে এসটিএফ। চলছে ডিকোড করার কাজ। এটি কোনও নাশকতা বা সন্ত্রাসবাদী হামলার পরিকল্পনার সঙ্গে যুক্ত কি না, তা এখন খতিয়ে দেখছে পুলিস।পুলিসের দৃঢ় বিশ্বাস এই নাজিউর রীতিমতো জঙ্গি প্রশিক্ষণ নিয়েই এদেশে এসেছিলেন।

আরও পড়ুন: JMB কাণ্ডে বড় সাফল্য STF-এর, গ্রেফতার জঙ্গিদের এক লিঙ্কম্যান

আরও পড়ুন: সময়ে কাজ শেষ না করলে ঠিকাদারকে কালো তালিকায়, কড়া রাজ্য সরকার

২ বছর আগে বাংলাদেশে জঙ্গি কার্যকলাপে যুক্ত ছিল সে।ধৃত জঙ্গির ডায়রি এবং অন্যান্য নথি থেকে নির্দিষ্ট কোডটি পাওয়া গিয়েছে। সাইবার বিশেষজ্ঞরা খতিয়ে দেখছেন। উল্লেখ্য, এর আগেও যারা জেএমবি জঙ্গি গ্রেফতার হয়েছিল, তাদের কাছেও এই কোড পাওয়া গিয়েছিল বলে জানা গিয়েছে। গোয়েন্দা সূত্রে খবর, আলকায়দার শাখা সংগঠন আনসারুল্লা বাংলার থেকে প্রশিক্ষণ নিয়েছিল নাজিউর। ২০১৯ সালে বাংলাদেশে জঙ্গি কার্যকলাপের সঙ্গে যুক্ত হয়ে যায়। জেল থেকে নাহিদ এবং আল আমিন এই কোডের সঙ্গে যুক্ত কি না সেটিও খতিয়ে দেখা হচ্ছে।