নির্বাচনের আঁচ কলকাতাতেও

মার্কিন মুলুকে বারাক ওবামার সঙ্গে মিট রমনির লড়াইয়ের আঁচ  কলকাতা মহানগরীতেও। কলকাতায় মার্কিন তথ্যকেন্দ্রে বুধবার সকাল থেকেই ছিল  টানটান উত্তেজনা। সাতসকালেই আমেরিকান সেন্টারে হাজির হয়েছিলেন অনেকে। বুধবার সকাল থেকেই ব্যস্ততা কলকাতার আমেরিকান সেন্টারে। ভোর ৫টা থেকে  ভিড় জমা শুরু হয়েছিল। শুধু মার্কিন নাগরিকরাই নন। ছিলেন কলকাতার সাধারণ মানুষও। পড়ুয়াদের উত্সাহ ছিল চোখে পড়ার মত।

Updated By: Nov 7, 2012, 10:05 PM IST

মার্কিন মুলুকে বারাক ওবামার সঙ্গে মিট রমনির লড়াইয়ের আঁচ  কলকাতা মহানগরীতেও। কলকাতায় মার্কিন তথ্যকেন্দ্রে বুধবার সকাল থেকেই ছিল  টানটান উত্তেজনা। সাতসকালেই আমেরিকান সেন্টারে হাজির হয়েছিলেন অনেকে। বুধবার সকাল থেকেই ব্যস্ততা কলকাতার আমেরিকান সেন্টারে। ভোর ৫টা থেকে  ভিড় জমা শুরু হয়েছিল। শুধু মার্কিন নাগরিকরাই নন। ছিলেন কলকাতার সাধারণ মানুষও। পড়ুয়াদের উত্সাহ ছিল চোখে পড়ার মত। ভোটগণনার শুরু থেকে তাঁদের অধিকাংশই ছিলেন বারাক ওবামার পক্ষে।
 
শুরু থেকেই হাড্ডাহাড্ডি লড়াই। কখনও রমনি এগিয়েছেন তো কখনও রিপালিকানপ্রার্থীকে পিছনে ফেলে এগিয়ে গেছেন ওমাবা। সকাল গড়াতেই পরিস্কার হয়ে যায় যে এবারও শেষ হাসি হাসছেন ওবামাই। তবে বারাক ওবামার জয় নিয়ে প্রথমে কেউই খুব একটা নিশ্চিত ছিলেন না। আর তাই ওবামার জয় নিশ্চিত হওয়ার পর আবেগে ভেসে না গিয়ে মার্কিন প্রেসিডেন্টের কাছ থেকে মন্দা, বেকারত্বের মত সমস্যাগুলির মোকাবিলায় বেশকিছু সর্দথক পদক্ষেপ আশা করেছেন ভারতে বসবাসকারী মার্কিন নাগরিকরা।
 
বুধবার আমেরিকান সেন্টার হয়ে উঠেছিল ছোট্ট মার্কিন যুক্তরাষ্ট্র। সময় যত গড়িয়েছে উত্তেজনার পারদও ততই চড়েছে। সেই উত্তেজনা রীতিমত টের পাচ্ছিলেন আমন্ত্রিত ভারতীয় নাগরিকরাও। কারণ ঢোকার সঙ্গে সঙ্গে তাঁদের জন্য ছিল ভোটদানের ব্যবস্থা। আর নিছক মজার জন্য তৈরি সেই ভোটেও জয়ী বারাক হুসেন ওবামাই।

.