পঞ্চায়েতে ওবিসি সংরক্ষণে উদ্যোগী হল রাজ্য সরকার

আসন্ন পঞ্চায়েত ভোটে ওবিসিদের জন্য আসন সংরক্ষণের পথে এগোচ্ছে রাজ্য । ইতিমধ্যেই এজন্য প্রয়োজনীয় সমীক্ষার কাজেও হাত দিয়েছে পঞ্চায়েত দপ্তর । এতদিন পঞ্চায়েতে শুধুমাত্র তফশিলি জাতি ও উপজাতিদের জন্য সংরক্ষণের ব্যবস্থা ছিল।

Updated By: May 16, 2012, 06:07 PM IST

আসন্ন পঞ্চায়েত ভোটে ওবিসিদের জন্য আসন সংরক্ষণের পথে এগোচ্ছে রাজ্য । ইতিমধ্যেই এজন্য প্রয়োজনীয় সমীক্ষার কাজেও হাত দিয়েছে পঞ্চায়েত দপ্তর । এতদিন পঞ্চায়েতে শুধুমাত্র তফশিলি জাতি ও উপজাতিদের জন্য সংরক্ষণের ব্যবস্থা ছিল।
রাজ্য সরকারের এখন পাখির চোখ পঞ্চায়েত নির্বাচন। ইতিমধ্যেই নির্বাচন এগিয়ে আনা নিয়ে জল্পনা শুরু হয়েছে। ২০১৩ সালে নির্বাচনে বেশ কিছু পরিবর্তনের উদ্যোগ নিচ্ছে সরকার। যার মধ্যে উল্লেখযোগ্য ওবিসিদের জন্য আসন সংরক্ষণ। বর্তমানে পঞ্চায়েত ভোটে তফশিলি জাতি ও উপজাতিদের জন্য সংরক্ষণের ব্যবস্থা আছে। সেক্ষেত্রে নির্দিষ্ট এলাকার মোট জনসংখ্যার নিরিখে তফশিলি জাতি ও উপজাতিদের সংখ্যার অনুপাতে আসন সংরক্ষণ করা হয়। কিন্তু বিভিন্ন পঞ্চায়েত এলাকায় এই মুহুর্তে  মোট জনসংখ্যার নিরিখে ওবিসিদের অনুপাতের কোনও নির্দিষ্ট হিসাব সরকারের কাছে নেই। ফলে সমস্যা মেটাতে ইতিমধ্যেই রাজ্য সরকারের উদ্যোগে সমীক্ষার ব্যবস্থা নেওয়া হয়েছে। সমীক্ষার রিপোর্টের ওপর ভিত্তি করেই আসন সংরক্ষণ করতে চলেছে সরকার।
 
   

.