আজ কলকাতা শহরে Ola Uber ধর্মঘট

সপ্তাহের প্রথম কাজের দিনে আজ ত্রিমুখী যান ভোগান্তির শিকার হতে পারে শহর কলকাতা।

Updated By: Feb 22, 2021, 09:06 AM IST
আজ কলকাতা শহরে Ola Uber ধর্মঘট

নিজস্ব প্রতিবেদন: আজ কলকাতা শহরে ওলা উবের ধর্মঘট। প্রায় ৭০০০ চালক  ধর্মঘট পালন করবেন। অন্যটদিকে ধর্মঘটে যাবেন ট্যাক্সি চালক, ও মিনিবাসের সংগঠন। প্রত্যেকদিন বাড়ছে পেট্রোল-ডিজেলের দাম। ফলে ক্রমশ খরচ বাড়ছে। এই অবস্থায় আর গাড়ি চালানো সম্ভব হচ্ছে না। আর সেই কারণে ধর্মঘটের ডাক দিয়েছে ট্যাক্সি, ওলা উবের এবং কম চলবে মিনিবাস। 

সপ্তাহ শুরুতে ভোগান্তির মুখে পড়তে হবে যাত্রীদের। কারণ, ২০ হাজারের মধ্যে ৭ হাজার চালক আজ গাড়ি বের করবে না। কাজেই, বুক করার সময় গাড়ি না পাওয়ার আশঙ্কা থাকছে। অন্যদিকে ভাড়া বাড়ানোর দাবিতে নামছে না ট্য়াক্সি। 

হলুদ ট্যাক্সি চালকদের অবস্থা ও ভাড়া নিয়ে কোনও হেলদোল নেই রাজ্যের। অন্যদিকে, নিত্যদিন ওলা উবের চালক ও মালিকদের বিভিন্ন সমস্যার মুখে পড়তে হয়। এর প্রতিবাদে ২২ ফেব্রুয়ারি সকাল ৭ টা থেকে বন্ধের ডাক দিয়েছে West Bengal Taxi Operators Co Ordination Committee (AITUC)

প্রত্যেকদিন বাড়ছে পেট্রোল জিজেলের দাম। কিন্তু সেভাবে Taxi-র ভাড়া বাড়ানো হয়নি। ২০১৮ সালে ডিজেলের দাম ছিল ৭২.৮৩ টাকা। ২০২১ ফেব্রুয়ারি মাসের ডিজেলের দাম হয়েছে প্রায় ৯০ টাকার বেশি। ২০১৮ সালের পর ভাড়ার দিকে নজর দেয়নি রাজ্যের পরিবহন দফতর। Taxiতে উঠলেই সর্বনিম্ন ভাড়া ৫০ টাকার দাবিতে এদিনের ধর্মঘট। যা আগে ছিল ৩০ টাকা। প্রথম ২ কিলোমিটারে ৩০ টাকার জায়গায় নতুন ভাড়া করতে হবে ৫০ টাকা। এরপর কিলোমিটার প্রতি এই ভাড়া বাড়াতে হবে ২৫ টাকা করে।  

মিনিবাস চালক ও মালিকদের সম্মিলিত সিদ্ধান্তে আজ থেকে মাত্র ২০০ মিনিবাস চলবে শহর কলকাতায়। ২০২০ লকডাউনের আগে পর্যন্ত শহরে সাড়ে আটশো মিনিবাস চলত। আনলক পর্বে তা কমে দাঁড়ায় সাড়ে চারশো। জ্বালানির অস্বাভাবিক মূল্যবৃদ্ধির জন্য তারা বাস চালাতে অপারগ, জানিয়ে মিনিবাস সংগঠনের এই সিদ্ধান্ত বলে জানা যাচ্ছে। মার্চ থেকে নির্বাচন কমিশন বাস অধিগ্রহণ করতে শুরু করবে। তখন এই সংখ্যা ৫০ এরও নিচে নেমে আসার আশঙ্কা আছে। 

সপ্তাহের প্রথম কাজের দিনে আজ ত্রিমুখী যান ভোগান্তির শিকার হতে পারে শহর কলকাতা।