স্ত্রীর স্মৃতিতে পদক চালু করতে চলেছেন পার্থ চট্টোপাধ্যায়

স্ত্রী স্বপ্নপূরণের পুরোটা তাঁর হাতে নেই, কিন্তু  কিছুটা হলেও সেই পথকে প্রশস্ত করতেন চান শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।  

Updated By: Jan 10, 2018, 06:18 PM IST
স্ত্রীর স্মৃতিতে পদক চালু করতে চলেছেন পার্থ চট্টোপাধ্যায়

নিজস্ব প্রতিবেদন: স্ত্রী বাবলি চট্টোপাধ্যায়ের স্মৃতিতে পদক চালু করার ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। গত বছর ২৬ জুলাই পত্নীবিয়োগ হয়েছিল পার্থবাবুর। সেই থেকে শিক্ষানুরাগী স্ত্রীর স্মৃতিরক্ষায় কিছু একটা করার কথা ভাবছিলেন তিনি। সেই ভাবনা থেকেই দুঃস্থ ও মেধাবী ছাত্রদের জন্য পদক ঘোষণা করলেন তিনি।

আরও পড়ুন: ডিপোর জন্য অমিল জমি, আটকে গেল জোকা মেট্রো

পার্থবাবু জানিয়েছেন, বাবলি চট্টোপাধ্যায়ের স্মৃতিতে কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্নাতক ও স্নাতকোত্তর স্তরের সেরা পড়ুয়াকে মেডেল দিয়ে সম্মানিত করবেন তিনি। সঙ্গে দেওয়া হবে ২০ হাজার টাকার আর্থিক সাহায্য। আগামিকাল, বৃহস্পতিবার কলকাতা বিশ্ববিদ্যালয়ের দুঃস্থ ও মেধাবী পড়ুয়াদের এই পদকে সম্মানিত করবেন শিক্ষামন্ত্রী। 

আরও পড়ুন: বিজেপির সংকল্প যাত্রার অনুমতি দিল না পুলিস

শিক্ষামন্ত্রীর স্ত্রী ছাড়াও সমাজকর্মী হিসাবে পরিচিত ছিলেন বাবলিদেবী। অ্যান্ড্রুউইল কোম্পানিতে কর্মজীবন শুরু করেছিলেন তিনি। কিন্তু দুঃস্থ পরিবারের ছেলেমেয়ের জন্য কিছু করার টানে সেই চাকরি ছেড়ে দেন। বিয়ের পর পুরোমাত্রায় সমাজকর্মীর ভূমিকায় দেখা গিয়েছিল বাবলি চট্টোপাধ্যায়কে। বেশ কিছু দরিদ্র পরিবারের ছেলেমেয়েকে সন্তান স্নেহে ‘মানুষ’ করার কাজে মেতে ছিলেন। এই কাজকেই মন থেকে ভালোবেসেছিলেন তিনি। নিজের পরিধিটাকে আরও বাড়াতে চেয়েছিলেন। কিন্তু সময় সঙ্গ দেয়নি তাঁকে। স্ত্রীর ইচ্ছাকে সম্মান করেন শিক্ষামন্ত্রীও। 

আরও পড়ুন: ভাড়াটের ঘরে রোজ মদের আসর, প্রতিবাদ করে আক্রান্ত বাড়িওয়ালা

কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্নাতকে সাম্মানিক ইংরাজি সাহিত্যে প্রথম স্থানাধিকারিকে ও স্নাতকোত্তর স্তরে দুঃস্থ পরিবারের মেধাবী পড়ুয়াকে মেডেল ও ২০ হাজার টাকা দিয়ে সম্মানিত করবেন শিক্ষামন্ত্রী। স্ত্রী স্বপ্নপূরণের পুরোটা তাঁর হাতে নেই, কিন্তু  কিছুটা হলেও সেই পথকে প্রশস্ত করতেন চান শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।  

.