জমিনীতি বদলাবে না রাজ্য সরকার, জানালেন শিল্পমন্ত্রী

জমি নিয়ে ফেলে রাখবেন না। হয় শিল্প করুন, নাইলে সরকারকে জমি ফেরত দিন। বেঙ্গল চেম্বার অব কমার্সের অনুষ্ঠানে আরও একবার এই আহ্বান জানালেন শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তবে কোনও অবস্থাতেই রাজ্য সরকার তার জমিনীতি বদল করবে না বলে জানিয়ে দিয়েছেন শিল্পমন্ত্রী।

Updated By: Mar 5, 2012, 07:26 PM IST

জমি নিয়ে ফেলে রাখবেন না। হয় শিল্প করুন, নাইলে সরকারকে জমি ফেরত দিন। বেঙ্গল চেম্বার অব কমার্সের অনুষ্ঠানে আরও একবার এই আহ্বান জানালেন শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তবে কোনও অবস্থাতেই রাজ্য সরকার তার জমিনীতি বদল করবে না বলে জানিয়ে দিয়েছেন শিল্পমন্ত্রী।
ক্ষমতায় আসার পরই ফেলে রাখা জমি ফেরত দেওয়ার আহ্বান জানিয়েছিল সরকার। বিভিন্ন বণিকসভার কাছে অধিগৃহীত পতিত জমির তালিকায় চেয়ে পাঠানো হয়। কিন্তু, গত ৯ মাসে সেই প্রক্রিয়া বিশেষ এগোয়নি। রাজ্য সরকারের কাছে জমি সমস্যা রয়েই গিয়েছে। সোমবার বেঙ্গল চেম্বার অব কমার্সের অনুষ্ঠানে, শিল্পমন্ত্রী ফের জমি ফেরতের আহ্বান জানালেন।
যদিও, শিল্পমন্ত্রীর দাবি, জমি কোনও সমস্যা নয়। বিনিয়োগও এগোচ্ছে দ্রুততার সঙ্গেই। তাঁর দাবি, ল্যান্ড ব্যাঙ্কের জন্য ৯ লাখ একর জমি ইতিমধ্যেই চিহ্নিত করেছে রাজ্য সরকার। কিন্তু বাস্তবে যে বেশিরভাগ চিহ্নিত জমিতেই শিল্পের উপযুক্ত পরিকাঠামো নেই, তা শিল্পমন্ত্রী কার্যত সে কথা স্বীকারও করে নিয়েছেন।   
তবে রাজ্য সরকার যে কোনও মতেই জমিনীতির পরিবর্তন করবে না, তা ফের একবার জানিয়ে দিয়েছেন শিল্পমন্ত্রী। পার্থবাবু স্পষ্ট জানিয়েছেন, জনাদেশকে অগ্রাহ্য করা সম্ভব নয়।

.