Kali Puja: এবারও নিষিদ্ধ হবে বাজি? হাইকোর্টে জনস্বার্থ মামলা

শুক্রবার শুনানি অবসরকালীন বেঞ্চে।

Updated By: Oct 26, 2021, 07:54 PM IST
Kali Puja: এবারও নিষিদ্ধ হবে বাজি? হাইকোর্টে জনস্বার্থ মামলা

নিজস্ব প্রতিবেদন:  এবারও কি কালীপুজোয় বাজি নিষিদ্ধ হবে? করোনা পরিস্থিতিতে ফের হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করলেন এক সমাজকর্মী। শুক্রবার মামলাটি শুনানি হবে বিচারপতি সব্যসাচী ভট্টাচার্যের অবসরকালীন বেঞ্চে।

কোভিড বিধি মেনে এবার দুর্গাপুজো অনুমতি দিয়েছিল সরকার। পুজো সময়ে মানুষের ঢল নেমেছিল মণ্ডপে। উৎসবের পর কিন্তু করোনা দৈনিক সংক্রমণ বাড়ছে রাজ্যে। জেলায় জেলায় ফের চালু হয়ে গিয়েছে মাইক্রো কনটেইনমেন্ট। মেডিক্যাল কলেজ, সুপার স্পেশালিটি হাসপাতাল, জেলা এবং মহকুমা হাসপাতালে ১০০টি শয্য়া বাড়ানোর নির্দেশ দিয়েছে সরকার। ২০ বেডের কোভিড ওয়ার্ড খোলা হচ্ছে গ্রামীণ হাসপাতাল ও ব্লক স্বাস্থ্যকেন্দ্রেও।

আরও পড়ুন: Kolkata: শহরে ফের অ্যাপ ক্যাব চালকের দৌরাত্ম্য, দম্পতিকে মারধর-হেনস্থা!

সামনের সপ্তাহের বৃহস্পতিবার কালীপুজো। গতবার করোনা পরিস্থিতির কারণে বাজি পোড়ানো ও বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করেছিল কলকাতা হাইকোর্ট। এবার কী হবে? ফের হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করলেন রোশনি আলি নামে এক সমাজকর্মী। তাঁর আর্জি, বাজির ধোঁয়ায় করোনা রোগীর শ্বাসকষ্ট বাড়ে। অসুস্থ হয়ে পড়তে পারেন সাধারণ মানুষও। সেকারণে এবারও বাজির পোড়ানো ও বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করা হোক। 

আরও পড়ুন: Gariahat Murder: জোড়া খুনের ৮ দিন পরেও বেপাত্তা ভিকি ও তার সঙ্গী, খোঁজে তদন্তকারীরা

এদিকে কালীপুজোর আগে আবার বাজি বাজারের স্থান পরিবর্তন হচ্ছে। ময়দানে নয়, রাজ্য সরকারের সহযোগিতায় এবার বাজির বাজার বসবে উত্তর কলকাতা সিঁথির সার্কাস ময়দানে। শনিবারই নবান্নে  মুখ্যসচিব ও স্বরাষ্ট্র সচিবের সঙ্গে বৈঠক করেন সারা বাংলা আতশবাজি উন্নয়ন সমিতির চেয়ারম্যান বাবলা রায়। তাঁর দাবি, বাজার বসানোর জন্য দমকলের ছাড়পত্র ও সরকারে অনুমতি মিলেছে। তাহলে? হাইকোর্ট কী রায় দেয়, এখন সেদিকেই তাকিয়ে বাজি বিক্রেতারা।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.