Bangla Divas: পয়লা বৈশাখ-ই 'বাংলা দিবস', বিধানসভায় প্রস্তাব আজ-ই!

পশ্চিমবঙ্গ দিবস পালন নিয়ে নবান্নে সর্বদল বৈঠক ডেকেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। যদিও সেই বৈঠকে যোগ দেয়নি কংগ্রেস ও সিপিআইএম।

Updated By: Sep 7, 2023, 12:14 PM IST
Bangla Divas: পয়লা বৈশাখ-ই 'বাংলা দিবস', বিধানসভায় প্রস্তাব আজ-ই!

প্রবীর চক্রবর্তী: পয়লা বৈশাখ-ই হতে চলেছে 'বাংলা দিবস'। আর 'বাংলার মাটি বাংলার জল' হতে চলেছে রাজ্য সংগীত। আগামী পয়সা বৈশাখ থেকেই পালিত হবে 'বাংলা দিবস।' এই মর্মে আজই বিধানসভায় প্রস্তাব আনতে চলেছে রাজ্য সরকার । সূত্রের খবর এমনই।

প্রসঙ্গত, পশ্চিমবঙ্গ দিবস পালন নিয়ে নবান্নে সর্বদল বৈঠক ডেকেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। যদিও সেই বৈঠকে যোগ দেয়নি কংগ্রেস ও সিপিআইএম। যার পরিপ্রেক্ষিতে মমতা বলেন, 'কংগ্রেস ও সিপিএমের বৈঠকে যোগ না দেওয়াটা দুঃখজনক। আমি ইন্ডিয়া জোটে আছি এবং সব ব্যাপারে যাই। আমি কিন্তু কারও বিরুদ্ধে একটা কথাও বলি না।'

এর আগে, কেন্দ্রের নির্দেশিকা মেনে ২০ জুন পশ্চিমবঙ্গ দিবস পালন করা হয় রাজভবনে।  যাতে আপত্তি জানান মমতা বন্দ্যোপাধ্য়ায়। তিনি বলেন, '২০ জুন নাকি বাংলার প্রতিষ্ঠাদিবস! আমি তো জীবনে শুনিনি। আপনারা কেউ শুনে থাকলে বলবেন। এই দিনটা হবে না। আমরা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকে প্রতিবাদপত্র লিখেছি'।

মমতা তোপ দাগেন, '২০ জুন,  স্বরাষ্ট্রমন্ত্রক থেকে নির্দেশিকা পর্যন্ত জারি করেছে। আমাদের জানাইনি। এখন বাংলার ব্য়াপার, বাংলা জানবে না?' তাঁর কথায়, 'বাংলা প্রতিষ্ঠা দিবস একটি দিন স্থির যদি আমরা না করি, তাহলে ওরা এই ২০ জুনটাকেই করে নেবে। বাংলা প্রতিষ্ঠাদিবস হিসেবে কোনও রেকর্ড বিধানসভায় নেই।' 

এখন বাম-কংগ্রেস সর্বদল বৈঠকে না আসায় মুখ্যমন্ত্রী বলেছিলেন, 'বাংলা দিবস নিয়ে কোনও সিদ্ধান্ত নিচ্ছি না। আলোচনার রাস্তা খোলা।' অবশেষে এবার বিধানসভায় পয়লা বৈশাখ-কে বাংলা দিবস হিসেবে স্থির করে প্রস্তাব আনতে চলেছে সরকার।

আরও পড়ুন, Mamata to attend G20 dinner: 'ভারত' বিতর্কের মাঝেই রাষ্ট্রপতির জি-২০ নৈশভোজে মমতা!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.