'NHRC-র রিপোর্ট রাজনৈতিক উদ্দেশ্য়প্রণোদিত', হাইকোর্টে সওয়াল সিংভির

রাজ্য-সহ সংশ্লিষ্ট সবপক্ষকে হলফনামা দেওয়ার নির্দেশ আদালতের। 

Updated By: Jul 22, 2021, 01:47 PM IST
'NHRC-র রিপোর্ট রাজনৈতিক উদ্দেশ্য়প্রণোদিত', হাইকোর্টে সওয়াল সিংভির

নিজস্ব প্রতিবেদন: 'NHRC-র রিপোর্ট রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। রিপোর্টে অনেক অসঙ্গতি রয়েছে'। ভোট পরবর্তী হিংসা মামলায় হাইকোর্টের সওয়াল অভিষেক মনু সিংভির। গুজরাট দাঙ্গার প্রসঙ্গ তুলে নিরপেক্ষ সংস্থা দিয়ে তদন্তের দাবি তুললেন মামলাকারীর আইনজীবী। ২৬ জুলাই মধ্যে রাজ্য়-সহ সংশ্লিষ্ট সবপক্ষকে হলফনামা দেওয়ার নির্দেশ দিল আদালত। পরবর্তী শুনানি ২৮ জুলাই।

কাঠগড়ায় রাজ্যের শাসকদল। ভোট পরবর্তী হিংসা অভিযোগ খতিয়ে দেখে প্রশাসনের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছে জাতীয় মানবাধিকার কমিশন। রিপোর্টে দাবি, রাজ্য়ে ভোট পরবর্তী হিংসা ঠেকাতে প্রশাসনের তরফে কোনও পদক্ষেপ করা হয়নি। এই রিপোর্টকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে অভিযোগ করেছে তৃণমূল। রাজ্যের প্রতিটি থানার কাছ তথ্য চেয়েছে নবান্ন।

আরও পড়ুন: দুই পদে থেকে আর্থিক মুনাফা নেওয়ার অভিযোগ, অশোক দেবের বিধায়ক পদ খারিজের দাবি

এদিন হাইকোর্টে মামলার শুনানি রাজ্যের অ্যাডভোকেট জেনারেল বলেন, 'NHRC যে রিপোর্ট পাঠিয়েছে, তারমধ্যে একটি anexture(আই) আমরা পাইনি। যেখানে রাজ্যে ধর্ষণ ও অভিযোগের বিবরণ দেওয়া হয়েছে। ৩৫০০ পাতার রিপোর্ট পড়ে উত্তর দিতে সময় লাগবে'। জাতীয় মানবাধিকার কমিশনের আইনজীবী সুবীর স্যানালের পাল্টা সওয়াল, 'আমরা অনেকের সঙ্গে কথা বলেছি। যাদের নানা অভিযোগ প্রত্যাহারের জন্য চাপ দেওয়া হয়েছে। এই পরিস্থিতিতে যাঁরা শ্লীলতাহানি বা ধর্ষণের মতো অভিযোগ আনছেন, তাঁরা কি বিচার পাবে! রাজ্যে ঠিকমতো দায়িত্ব পালন করছে না'।

আরও পড়ুন: হঠাৎ SP বদল, চিটফান্ড তদন্তে বড়সড় পদক্ষেপ নিলো CB

NHRC-র আইনজীবীর সওয়ালের অবশ্য কিছুটা ক্ষুন্ন হয় বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মজুমদার। জানতে চান, 'অভিযোগকারীরা কি তাদের বয়ান পুলিসকে দেননি? আপনাদের কাছে দিয়েছেন? পুলিসকে যদি না বলা হয়, তাহলে তদন্ত হবে কি করে'? মামলাকারীর আইন মহেশ জেটমালানি দাবি, 'রাজ্যের গুজরাট দাঙ্গার মতো পরিস্থিতি। অবিলম্বের কোনও নিরপেক্ষ সংস্থা দিয়ে তদন্ত করানো হোক'।  সওয়াল-জবাব শেষে ২৬ জুলাইয়ের মধ্যে সংশ্লিষ্ট সবপক্ষে হলফনামা দেওয়ার নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.