close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

আবির মেখে, প্রিয়জনদের জড়িয়ে ধরে যুদ্ধ জয়ের উচ্ছ্বাস প্রাথমিক শিক্ষকদের

বেতনবৃদ্ধির দাবি নিয়ে অনশন চালাচ্ছিলেন প্রাথমিক শিক্ষকরা।

Updated: Jul 27, 2019, 12:08 AM IST
আবির মেখে, প্রিয়জনদের জড়িয়ে ধরে যুদ্ধ জয়ের উচ্ছ্বাস প্রাথমিক শিক্ষকদের

নিজস্ব প্রতিবেদন: ঠিক ১৪ দিন। কিয়দংশ দাবি মেনে নিয়ে বেতনবৃদ্ধির বিজ্ঞপ্তি জারি করে সরকার। আর তারপরই যুদ্ধ জয়ের হাসি। আবির খেলা। পরিজনদের জড়িয়ে ধরে আবেগের অশ্রু। প্রাথমিক শিক্ষকদের আন্দোলনের জেরে দাবি মেনে নিতে বাধ্য হল রাজ্য সরকার।  

 

বেতনবৃদ্ধির দাবি নিয়ে অনশন চালাচ্ছিলেন প্রাথমিক শিক্ষকরা। অনশনের জেরে অসুস্থও হয়ে পড়েন অনেকে। শেষপর্যন্ত অনশনের তেরোতম দিনে বেতনবৃদ্ধির ঘোষণা করেন শিক্ষামন্ত্রী। তবুও অনশন চালিয়ে যান প্রাথমিক শিক্ষকরা। সরকারের কাছে লিখিত আশ্বাসের দাবি করেন। শুক্রবার অনশনের ১৪তম দিনে তাঁদের অনেকটা দাবি মেনে নিয়েই বেতনবৃদ্ধির বিজ্ঞপ্তি জারি করে দেয় রাজ্য সরকার।

প্রশিক্ষণপ্রাপ্ত প্রাথমিক শিক্ষকদের গ্রেড পে এতদিন ছিল ২৬০০ টাকা। সেই গ্রেড পে করা হল ৩৬০০ টাকা। যার ভিত্তিতে আগে চাকরিজীবনের শুরুতেই শিক্ষকরা বেতন পেতেন ১৯০০০ টাকা। এখন সেই অঙ্কটা গিয়ে দাঁড়াচ্ছে ২৫৯৭০ টাকা। অন্যদিকে প্রশিক্ষণহীনদের আগে গ্রেড পে ছিল ২৩০০ টাকা। সেই অঙ্কটা এখন বাড়িয়ে দেওয়া হল ২৯০০ টাকা। 

এরপর প্রাথমিক শিক্ষকদের অনশন তুলে নেওয়া ছিল শুধু সময়ের অপেক্ষা। এর মধ্যেই অনশনস্থলে গিয়ে তাঁদের পাশে থাকার আশ্বাস দিয়ে আসেন অপর্ণা সেন। অবশেষে শুক্রবার সন্ধে সাড়ে সাতটায় অনশনের ১৪ দিনের মাথায় অনশন তুলে নেন প্রাথমিক শিক্ষকরা। আর তারপরই আবির খেলে, পরিজনদের জড়িয়ে ধরে তৈরি হল একটা মুহূর্ত। যুদ্ধ জয়ের হাসি অনশনকারী শিক্ষকদের চোখে-মুখে। 

আরও পড়ুন- প্রাথমিকের পর বরাত খুলল কম্পিউটার শিক্ষকদের, বেতনবৃদ্ধির নির্দেশ পার্থর