কলকাতাতে রথ ঘিরে উত্সবের উন্মাদনা তুঙ্গে

শুধু পুরী, কিংবা রাজ্যে মাহেশ-গুপ্তিপাড়ার রথই না। কলকাতাতেও রথ ঘিরে উত্‍সবের উন্মাদনা তুঙ্গে। ইসকনের রথ যাত্রায় প্রতিবারই ভিড় উপচে পড়ে ভক্তদের। এবারও তার ব্যতিক্রম হল না। রথযাত্রার উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। আরতিও করেন মমতা। মমতার সঙ্গে ছিলেন ঋতুপর্ণা সেনগুপ্ত, কোয়েল মল্লিক, শ্রাবন্তীর মতো টলিউড নক্ষত্ররা।

Updated By: Jul 6, 2016, 04:14 PM IST
কলকাতাতে রথ ঘিরে উত্সবের উন্মাদনা তুঙ্গে

ওয়েব ডেস্ক: শুধু পুরী, কিংবা রাজ্যে মাহেশ-গুপ্তিপাড়ার রথই না। কলকাতাতেও রথ ঘিরে উত্‍সবের উন্মাদনা তুঙ্গে। ইসকনের রথ যাত্রায় প্রতিবারই ভিড় উপচে পড়ে ভক্তদের। এবারও তার ব্যতিক্রম হল না। রথযাত্রার উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। আরতিও করেন মমতা। মমতার সঙ্গে ছিলেন ঋতুপর্ণা সেনগুপ্ত, কোয়েল মল্লিক, শ্রাবন্তীর মতো টলিউড নক্ষত্ররা।

কলকাতায় সাবর্ণ রায়চৌধুরী পরিবারের রথযাত্রাও বহু প্রাচীন। এই রথ চলে আসছে ১৭১৯ সাল থেকে। ৯টি চূড়াবিশিষ্ট ত্রিতল রথে মাসির বাড়ি নিয়ে যাওয়া হয় জগন্নাথ, বলরাম, সুভদ্রার বিগ্রহ। ১২৪ বছর ধরে রথযাত্রা উত্‍সব পালিত হচ্ছে বৌবাজারে গোবিন্দ সেন লেনেও। আগে এই রথ রাস্তায় বের করা হলেও, এখন বাড়ির মধ্যেই টানা হয়। প্রায় ২০০ বছর ধরে দর্জিপাড়ায় রাজকৃষ্ণ মিত্রের বাড়িতে হয়ে আসছে কূলদেবতা রাজরাজেশ্বরের রথযাত্রা। ঐতিহ্যবাহী এই রথযাত্রাগুলি ছাড়াও, পাড়ায় পাড়ায় রথ-উত্‍সবে সামিল আমজনতা। রাজ্যজুড়ে উত্‍সবের পরিবেশ।

.