SSKM-যৌন হেনস্থা কাণ্ডে চিকিত্‍সকদের 'উপযুক্ত শাস্তি'র দাবিতে সরব গণসংগঠন, চলছে বিক্ষোভ

বলবন্ত সিং ধাবার সামনে শুরু হয়েছে প্রতিবাদ-বিক্ষোভ-অবস্থান। রয়েছে পুলিসও।

Updated By: Jul 14, 2021, 01:28 PM IST
SSKM-যৌন হেনস্থা কাণ্ডে চিকিত্‍সকদের 'উপযুক্ত শাস্তি'র দাবিতে সরব গণসংগঠন, চলছে বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদন: এসএসকেএমে এক মহিলা চিকিৎসকের যৌন হেনস্থায় অভিযুক্ত চিকিৎসকের বিরুদ্ধে পদক্ষেপ করা হয়েছিল। দু'জনকে বদলির নির্দেশ দিয়েছিল স্বাস্থ্য ভবন। কিন্তু কেন অভিযুক্তদের শুধু বদলি করে চুপ স্বাস্থ্যভবন, এই প্রশ্ন তুলে আজ, বুধবার প্রতিবাদে সামিল হল শহরের বাম ছাত্র এবং মহিলা সংগঠন। 

২০২১ সালের জানুয়ারি মাসে এসএসকেএম (sskm) হাসপাতাল কর্তৃপক্ষের কাছে এক চিকিৎসক-অধ্যাপকের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ করেছিলেন নির্যাতিতা ছাত্রী। অভিযোগপত্রে পড়ুয়া-চিকিৎসক জানিয়েছিলেন, ২০২০ সাল থেকে ওই চিকিৎসকের কাছে হেনস্থার শিকার হয়ে আসছেন তিনি। ভবানীপুর থানাতেও এ সংক্রান্ত একটি অভিযোগ দায়ের করেছিলেন তিনি। ছাত্রীর অভিযোগের ভিত্তিতে প্রথমে ৩ সদস্যের একটি কমিটি তৈরি করেছিল হাসপাতাল কর্তৃপক্ষ। 

আরও পড়ুন: JMB জঙ্গির কাছ থেকে উদ্ধার 'কোড'! বড় নাশকতার পরিকল্পনা?

তবে ৫ মার্চ Zee ২৪ ঘণ্টা ডিজিটাল বিষয়টি প্রকাশ্যে আনলে তড়িঘড়ি 'পশ' আইন (প্রিভেনশন অফ সেক্সুয়াল হ্যারাসমেন্ট অ্যাট ওয়ার্কপ্লেস) মেনে ১০ সদস্যের এক অভ্যন্তরীণ কমিটি তৈরি গঠন করে এসএসকেএম। ১৪ জুন এর চূড়ান্ত রিপোর্ট জমা দেওয়া হয় ওই কমিটির তরফে। তাতে বলা হয়েছিল, ছাত্রীর অভিযোগের সারবত্তা রয়েছে।

এবং তার পরই স্বাস্থ্য ভবন বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছিল, অভিযুক্ত ক্রিটিকাল কেয়ার ইউনিটের সহকারী অধ্যাপককে বদলি করা হল নীলরতন মেডিক্যাল কলেজ ও হাসপাতালে এবং আর এক অভিযুক্তকে পাঠানো হল কলকাতা মেডিক্যাল কলেজ ও হাসপাতালের মেডিসিন বিভাগে। 

কিন্তু অভিযুক্তদের শুধুমাত্র বদলিই শাস্তি হতে পারে না এই দাবি তুলে আজ, বুধবার শহরের গণসংগঠনগুলি এক প্রতিবাদপত্র জমা দেয়। তারা বলে ছাত্রীর যৌন হেনস্থা-কাণ্ডে সংশ্লিষ্ট অভিযুক্তদের শুধু বদলি করেই কেন চুপ স্বাস্থ্য ভবন? অভিযুক্তদের যথাযথ শাস্তির দাবিতে সরব হল SFI, DYFI, মহিলা সমিতি। তাদের তরফে স্মারকলিপিও জমা দেওয়া হবে। আপাতত স্বাস্থ্য ভবনের এই পদক্ষেপের প্রতিবাদে বলবন্ত সিং ধাবার সামনে প্রতিবাদ-বিক্ষোভ-অবস্থান শুরু হয়েছে। রয়েছে পুলিসও। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: রবিনসনস্ট্রিট কাণ্ডের ছায়া! বাগবাজারে বৃদ্ধের পচাগলা দেহ আগলে স্ত্রী-মেয়ে