স্কুল-কলেজে মেয়েদের আত্মরক্ষার পাঠ দেবে SFI, সাহসী করবে ABVP

দেশজুড়ে একাধিক ঘটনার পর মেয়েদের আত্মরক্ষার পাঠ দেওয়ার কর্মসূচি নিল এবিভিপি ও এসএফআই।   

Updated By: Dec 5, 2019, 10:39 PM IST
স্কুল-কলেজে মেয়েদের আত্মরক্ষার পাঠ দেবে SFI, সাহসী করবে ABVP

মৌমিতা চক্রবর্তী: নির্ভয়া, উন্নাও, হায়দরাবাদ। তালিকাটা দীর্ঘ। মহিলাদের নিরাপত্তা নিয়ে সরব গোটা দেশ। কিন্তু কীভাবে? আত্মরক্ষার পাঠ দিতে এগিয়ে এসেছে সিপিএম ও সঙ্ঘের ছাত্র সংগঠন এসএফআই ও এবিভিপি। স্কুল ও কলেজ ছাত্রীদের নিয়ে শুরু হবে কর্মসূচি। বছর দুয়েক আগে থেকে অবশ্য তাইকান্ডো প্রশিক্ষণের ক্লাস চলছে এনআরএসে। 

দেশজুড়ে একের পর এক ঘটনায় বাড়ছে ক্ষোভ। প্রশ্নের মুখে নারী সুরক্ষা। এমন সময়েই এক তিরে দুই পাখি মারার কৌশল নিল এসএফআই ও এবিভিপি। উপলক্ষ, মেয়েদের আত্মরক্ষার পাঠদান। তবে লক্ষ্য, সংগঠনের শ্রীবৃদ্ধি। 

রাজ্যের প্রতিটি ক্যাম্পাসে ক্যাম্প করার উদ্যোগ নিয়েছে SFI। বলে রাখি, গতবছর উত্তর ২৪ পরগনার অশোকনগরে হয়েছিল এসএফআইয়ের শিবির। এবার সর্বত্র ক্যাম্প করার সিদ্ধান্ত তাদের। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে এবিষয়ে চিঠিও দিচ্ছে ছাত্র সংগঠন।      

ডিসেম্বরের শেষ সপ্তাহে আসরে নামছে সঙ্ঘের ছাত্র সংগঠন ABVP-র। তাদের কর্মসূচির নাম দেওয়া হয়েছে 'মিশন সাহসী'। গতবছরও তারা উদ্যোগ নিয়েছিল।  তবে লোকসভা ভোটে বাংলায় বিজেপির সাফল্যের পর এবার আরও ব্যাপকভাবে নামতে চলেছে তারা। সমস্ত স্কুল ও কলেজ কর্তৃপক্ষকে আবেদন করা হবে। ইচ্ছুক মহিলাদের দেওয়া হবে আত্মরক্ষার প্রাথমিক পাঠ।

এনআরএসে পড়ুয়াদের জন্য অবশ্য তাইকান্ডো প্রশিক্ষণের ক্লাস শুরু হয়েছে সেই ২০১৭ সালে। ইতিমধ্যেই সেখান থেকে ব্ল্যকবেল্টও পেয়েছেন কয়েকজন। প্রশিক্ষণ শিবিরে যোগ দিয়েছেন  নার্সিং স্টাফরাও। ক্লাস নিচ্ছেন ডেপুটি সুপার নিজে। 

আরও পড়ুন- মাঝারি শিল্পে বাংলা এক নম্বর, দেশে বেকারত্ব বাড়লেও রাজ্যে কমেছে ৪০%: মমতা

Tags: