সরকারি নির্দেশে তালা পড়ল শ্যামল সেন কমিশনের দফতরে

ক্ষতিপূরণ চেয়ে কয়েকশো বস্তাবন্দী আবেদন এখনও পড়ে আছে কমিশনের দফতরে। আবেদন পত্র পড়া দূর অস্ত, বস্তাই এখনও খোলা হয়নি। আর কোনও দিন খুলবেও না।  কারণ, সরকারের নির্দেশে বৃহস্পতিবার থেকে তালা ঝুলছে শ্যামল সেন কমিশনের দফতরে।আজ হোক, কাল হোক অথবা পরশু, কোনও না কোনও দিন টাকা ফেরত পাবেন। এমনটাই আশা করেছিলেন এই সব বস্তাবন্দী আবেদনপত্র পাঠানো মানুষগুলো। কিন্তু বৃহস্পতিবার থেকে সেই আশাটুকুও আর থাকছে না। কয়েক লক্ষ আবেদনকারীর চিঠি এখনও বস্তা থেকে বার করাই হয়ে ওঠেনি। কিন্তু কেন? কমিশন সূত্রে জানানো হয়েছে, সারদা সহ বিভিন্ন চিটফান্ডে যারা প্রতারিত হয়েছেন। সেই সংখ্যাটা বিরাট। আর প্রতিনিদিনই সেই সব মানুষেরা চিঠি লেখেন শ্যামল সেন কমিশনে। সেই সমস্ত আবেদন খুলে পড়া একটি বিরাট কাজ ও সময় সাপেক্ষ। যা শেষ করার আগেই তালা ঝুলেছে কমিশনে।

Updated By: Oct 23, 2014, 09:32 AM IST
সরকারি নির্দেশে তালা পড়ল শ্যামল সেন কমিশনের দফতরে

কলকতা: ক্ষতিপূরণ চেয়ে কয়েকশো বস্তাবন্দী আবেদন এখনও পড়ে আছে কমিশনের দফতরে। আবেদন পত্র পড়া দূর অস্ত, বস্তাই এখনও খোলা হয়নি। আর কোনও দিন খুলবেও না।  কারণ, সরকারের নির্দেশে বৃহস্পতিবার থেকে তালা ঝুলছে শ্যামল সেন কমিশনের দফতরে।আজ হোক, কাল হোক অথবা পরশু, কোনও না কোনও দিন টাকা ফেরত পাবেন। এমনটাই আশা করেছিলেন এই সব বস্তাবন্দী আবেদনপত্র পাঠানো মানুষগুলো। কিন্তু বৃহস্পতিবার থেকে সেই আশাটুকুও আর থাকছে না। কয়েক লক্ষ আবেদনকারীর চিঠি এখনও বস্তা থেকে বার করাই হয়ে ওঠেনি। কিন্তু কেন? কমিশন সূত্রে জানানো হয়েছে, সারদা সহ বিভিন্ন চিটফান্ডে যারা প্রতারিত হয়েছেন। সেই সংখ্যাটা বিরাট। আর প্রতিনিদিনই সেই সব মানুষেরা চিঠি লেখেন শ্যামল সেন কমিশনে। সেই সমস্ত আবেদন খুলে পড়া একটি বিরাট কাজ ও সময় সাপেক্ষ। যা শেষ করার আগেই তালা ঝুলেছে কমিশনে।

আমানতকারীদের প্রশ্ন, সরকার সারদায় ক্ষতিগ্রস্থদের জন্য পাঁচশো কোটির তহবিল তৈরির কথা বলেছিল, সেক্ষেত্রে কেন মাত্র দুশো একান্ন কোটি টাকা বন্টন হওয়ার পরই কমিশনের কাজ গুটিয়ে নেওয়া হল।

শ্যামল সেন কমিশন সহ এই মূহুর্তে বিভিন্ন ঘটনায় রাজ্যে দশটা কমিশনের কাজ চলছে। যার মধ্যে  সাঁইবাড়ি থেকে আমরি অগ্নিকাণ্ডের ঘটনা তৈরি কমিশনও রয়েছে। বারবার মেয়াদ বাড়ানো হয়েছে সেই সব কমিশনের। প্রশ্ন উঠছে তবে কেন মাত্র দেড় বছরেই শ্যামল সেন কমিশনের মতো একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কমিশনকে গুটিয়ে নেওয়া হল।

এখনও সার সার বস্তাবন্দী আমানতকারীদের আবেদনপত্র। তবুও মাঝপথেই আজ থেকে তালা শ্যামল সেন কমিশনের অফিসে। হাইকোর্টে সুরাহা না হওয়া নিরুপায় আমানতকারীরা এবার সুপ্রিম কোর্টে।

.