close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

সাড়ে ৩ বছর পরও ঝুলে, ৫ দফায় বাড়ল ষষ্ঠ বেতন কমিশনের মেয়াদ

লোকসভা ভোটে ব্যালটে শাসক দলের চেয়ে অনেকটাই এগিয়ে ছিল বিজেপি।      

Updated: May 27, 2019, 11:56 PM IST
সাড়ে ৩ বছর পরও ঝুলে, ৫ দফায় বাড়ল ষষ্ঠ বেতন কমিশনের মেয়াদ

সুতপা সেন

আরও এক দফা রাজ্যের বেতন কমিশনের মেয়াদ বাড়াল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। এবার ৭ মাসের জন্য মেয়াদ বৃদ্ধি করা হল কমিশনের।  ষষ্ঠ বেতন কমিশনের মেয়াদ বাড়ল চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত।  

২০১৫ সালের ২৭ নভেম্বর গঠন করা হয়েছিল ষষ্ঠ বেতন কমিশনে গঠন করা হয়েছিল। তারপর থেকে বেশ কয়েকবার এই মেয়াদ বৃদ্ধি করা হয়েছে। গতকাল বেতন কমিশনের বর্ধিত মেয়াদ শেষ হয়। সেই মেয়াদ ফের বাড়ানো হল। এবার ৭ মাসের জন্য মেয়াদ বাড়াল নবান্ন। এনিয়ে মোট পাঁচ দফায় বাড়ানো হল ষষ্ঠ বেতন কমিশনের মেয়াদ।

রাজ্যে মহার্ঘ ভাতা নিয়ে ক্ষোভ রয়েছে সরকারি কর্মীদের। এরইসঙ্গে পুরনো বেতন কাঠামোয় মিলছে মাইনে। এমতাবস্থায় ক্ষোভের সৃষ্টি হয়েছে সরকারি কর্মীদের একাংশের মধ্যে। তার প্রতিফলন দেখা গিয়েছে লোকসভা ভোটে। সব জায়গাতেই ব্যালট ভোটে শাসক দলের চেয়ে অনেকটাই এগিয়ে ছিল বিজেপি। 

গত বিধানসভা নির্বাচনের আগে ২০১৫ সালের নভেম্বরে গঠিত হয়েছিল ষষ্ঠ বেতন কমিশন। কমিশনকে ৬ মাসের মেয়াদ দেওয়া হয়েছিল। কিন্তু বারবার মেয়াদ বাড়ানো হলেও বেতন বৃদ্ধির প্রস্তাব জমা দিতে পারেনি কমিশন। ইতিমধ্যেই চার দফা বেড়ে গিয়েছে মেয়াদ। সোমবার আরও এক দফা মেয়াদ বাড়ালো কমিশন। সরকারি কর্মচারী সংগঠনগুলির দাবি, আসলে কমিশনের নামে ছলনা করা হচ্ছে। ২০১১ সালে মাইনে দ্বিগুণ বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছিল বর্তমান রাজ্য সরকার। কিন্তু সেই প্রতিশ্রুতি রাখেনি তারা। ইতিমধ্যে মহার্ঘ ভাতাও রয়েছে বকেয়া। সেনিয়েও চলছে টানাপোড়েন। আর ষষ্ঠ বেতন কমিশনের মেয়াদ ডিসেম্বর পর্যন্ত বাড়ার অর্থ হল ৪ বছর ১ মাস সময়সীমা। যা কার্যত সারা ভারতে বিরল বলে মনে করছেন রাজ্য সরকারি কর্মচারীরা।

আরও পড়ুন- একে মুকুলে রক্ষে নেই, শুভ্রাংশু দোসর, মঙ্গলবার তৃণমূলের হাতছাড়া হচ্ছে ২ পুরসভা?