কেমন আছেন সৌমিত্র? মঙ্গলবার রাত ১১টা পর্যন্ত ডাক্তারদের পর্যবেক্ষণ রিপোর্ট

মেডিক্যাল বোর্ডের পর্যবেক্ষণে সৌমিত্র চট্টোপাধ্যায়ের শারীরিক অবস্থা।   

Reported By: তন্ময় প্রামাণিক | Updated By: Oct 14, 2020, 12:12 AM IST
কেমন আছেন সৌমিত্র? মঙ্গলবার রাত ১১টা পর্যন্ত ডাক্তারদের পর্যবেক্ষণ রিপোর্ট

নিজস্ব প্রতিবেদন: সৌমিত্র চট্টোপাধ্যায়ের শারীরিক অবস্থার উন্নতি হয়েছে বলে জানিয়েছেন তাঁর মেয়ে পৌলমী বোস। সৌমিত্রবাবুর তত্ত্বাবধানে থাকা মেডিক্যাল বোর্ডের এক চিকিৎসক জি ২৪ ঘণ্টা ডিজিটালকে জানান, অভিনেতার শারীরিক অবস্থা যা তাতে এখনই ভেন্টিলেশনে রাখার কথা ভাবা হচ্ছে না।       

মঙ্গলবার রাত ১১টা পর্যন্ত মেডিকেল বোর্ডের পর্যবেক্ষণে সৌমিত্র চট্টোপাধ্যায়র শারীরিক অবস্থা বা 'কেস সামারি'-

হালকা জ্বর রয়েছে। জ্বর আসা-যাওয়া করছে। সন্ধের পর ফের জ্বর আসে। মূত্রনালীর সংক্রমণ কিছুটা কমেছে (UTI)। ফাংগাল ইনফেকশন হয়েছে। তার জন্য কিছু অসুবিধা হচ্ছে। সেটার জন্য আন্টি ফাঙ্গাল ওষুধের ব্যবহার করা হচ্ছে। মূত্রনালীর সংক্রমণ কমানোর জন্য এন্টিবায়োটিক চলছে। শরীরে জলের পরিমাণ কম। প্লেটলেট স্বাভাবিক রাখার জন্য ওষুধ দেওয়া হচ্ছে। একাধিক ধরনের স্টেরয়েড চলছে। রক্ত তরল রাখার ওষুধ দেওয়া হচ্ছে। মিনিটে ১০ লিটার করে অক্সিজেন দিতে হচ্ছে। শরীরে সোডিয়াম পটাশিয়ামের মাত্রা স্বাভাবিক নয়। অস্থিরতা এবং আচ্ছন্নভাব রয়েছে।

শরীরে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ বেড়ে গেলে তখন বাইপ্যাপ ব্যবহার করা হচ্ছে। মঙ্গলবার বাইপ্যাপ খুলে নেওয়া হয় কিছুক্ষনের জন্য। প্রয়োজনে ব্যবহার করা হচ্ছে। কোভিড এনসেফালোপ্যাথির জন্য ওষুধ চলছে। সামান্য উন্নতি হয়েছে বলে মনে করা হচ্ছে। রক্তচাপ ও হার্ট রেট অনিয়মিত অস্বাভাবিক। তার জন্য ওষুধ চলছে। সোডিয়াম পটাশিয়াম ম্যাগনেসিয়াম সহ ইলেকট্রোলাইট প্যারামিটার অস্বাভাবিক। অস্থিরতা রয়েছে।আচ্ছন্ন ভাব। মাঝে মাঝেই হাত-পা ছুড়ছেন। উত্তেজিত হয়ে পড়ছেন। মস্তিষ্কে স্নায়ুজনিত বেশ কিছু সমস্যার সন্ধান মিলেছে। ইইজি করা হয়েছে। সিএসএফ ও এমআরআই কনট্রাস্ট করে রিপোর্ট বুধবার খতিয়ে দেখা হবে।

মঙ্গলবার তার সেরিব্রোস্পাইনাল ফ্লুইড সংগ্রহ করা হয়েছে। সেখান থেকেই পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হবে মস্তিষ্কে স্নায়ুজনিত কোন সমস্যা চিহ্নিত করা যায় কিনা। সঙ্কটজনক।হেমোডায়ানামিক্যালি স্টেবল। আপাতত ভেন্টিলেশন সাপোর্ট দেওয়ার কোনো চিন্তা ভাবনা নেই মেডিকেল বোর্ডের। আরও ২ বিশেষজ্ঞ চিকিৎসক বাড়িয়ে মোট চিকিৎসকের সংখ্যা ১৮ করা হয়েছে।

আরও পড়ুন- 'সৌমিত্র আর নেই', সোশ্যালে ছড়াল 'খবর', ফাঁস হল চিকিৎসাধীন ছবিও !