WB SSC Recruitment: চাকরিপ্রার্থীদের আন্দোলন তোলার আর্জি, শিক্ষক নিয়োগ নিয়ে বড় ঘোষণা ব্রাত্যর

সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, বল এখন আদালতের কাছে। আদালত যদি মনে করে বেআইনিভাবে যাদের চাকরি দেওয়া হয়েছে তাদের সরিয়ে যোগ্য প্রার্থীদের চাকরি দেওয়া হবে তা করতে প্রস্তুত সরকার। ইতিমধ্য়েই ৫২৬১টি পদ তৈরি করেছে সরকার। 

Updated By: Sep 27, 2022, 05:48 PM IST
WB SSC Recruitment: চাকরিপ্রার্থীদের আন্দোলন তোলার আর্জি, শিক্ষক নিয়োগ নিয়ে বড় ঘোষণা ব্রাত্যর

শ্রেয়সী গঙ্গোপাধ্য়ায়: স্কুল সার্ভিস কমিশনের সেকেন্ডারি সেকশনের জন্য বড় ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। এই প্রথম সরকারি তরফে ঘোষণা করা হল, মেধাতালিকায় যারা রয়েছে, যারা আন্দোলন করছেন, যারা ওয়েটিং লিস্টে রয়েছেন তাদের চাকরি দিতে তৈরি সরকার। অর্থাত্ এর আওতায় এসে যাচ্ছেন গ্রুপ সি, গ্রুপ ডি, নবম থেকে দ্বাদশ শ্রেণিতে নিয়োগের জন্য যারা আন্দোলন করছেন তারা। এনিয়ে আজ আদালতে একটি হলফনামাও দিয়েছে স্কুল সার্ভিস কমিশন। কী রয়েছে সেই হলফনামায়? বলা হয়েছে আদালত যাদের বেআইনি নিয়োগ করা হয়েছে বলে মনে করছে তাদের বাতিল করে যোগ্যদের নিয়োগ করবে সরকার। ওয়েটিং লিস্টে থাকা সকলকে চাকরি দিতেও সরকার রাজি আছে।

 পড়ুন- বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, বল এখন আদালতের কাছে। আদালত যদি মনে করে বেআইনিভাবে যাদের চাকরি দেওয়া হয়েছে তাদের সরিয়ে যোগ্য প্রার্থীদের চাকরি দেওয়া হবে তা করতে প্রস্তুত সরকার। ইতিমধ্য়েই ৫২৬১টি পদ তৈরি করেছে সরকার। এর পরেও যদি প্রয়োজন হয় তাহলে আরও ৯ হাজার পদ তৈরি করে আন্দোলনকারীদের দিতে পারে সরকার।

মঙ্গলবার বিকাশভবনে এনিয়ে বলতে গিয়ে ব্রাত্য আরও বলেন, যে টেট নেওয়া হচ্ছে তা করা হচ্ছে সুপ্রিম কোর্টের নির্দেশে। বিজেপি সুপ্রিম কোর্টের ওই নির্দেশ মানতেই চাইছে না। রাজ্যে কর্মসংস্থানেও তারা বাধা দিচ্ছেন।  আন্দোলনকারী চাকরিপ্রার্থীদের কাছে আবেদন করছি, আপনারা দেখেছেন মুখ্যমন্ত্রী শূন্যপদ সৃষ্টি করতে চেয়েছেন। সেই অনুযায়ী আদালতকে এসএসসি তা জানাচ্ছে। তাই সেই সদিচ্ছার উপরে ভরসা রেখে আপনারা আপনাদের আন্দোলন প্রত্যাহার করে নিন। বাড়ি ফিরে যান। পুজোয় আত্মীয় পরিজনদের সঙ্গে সময় কাটান। আদালত যে নির্দেশ দেবে সেই অনুয়ায়ী আমরা চাকরিপ্রার্থীদের সমস্যা সমাধানের চেষ্টা করব।

মাদ্রাসা সার্ভিস কমিশনের চাকরিপ্রার্থীদের আন্দোলন নিয়ে ব্রাত্য বসু বলেন, এনিয়ে আমি সংশ্লিষ্ট দফতরের মন্ত্রী গোলাম রব্বানির সঙ্গে কথা বলেছি। উনি আমাকে বলেছেন চাকরিপ্রার্থীদের সঙ্গে তাঁর একটি বৈঠক রয়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত সেই বৈঠক হয়েও গিয়েছে। আশাকরি এর একটা সুষ্ঠু সমাধান বেরিয়ে আসবে।  

ব্রাত্য ঘোষণা নিয়ে সিপিএম নেতা সুজন চক্রবর্তী জি ২৪ ঘণ্টাকে বলেন, মার্চে সরকার বলেছিল শিক্ষাক্ষেত্রে সাড়ে তিন লাখ শূন্য পদ রয়েছে। এবার ৬ মাস পার করে এই সেপ্টেম্বরে এমন কথা বলা হচ্ছে। তাই না আঁচালে কোনও বিশ্বাস নেই। কোর্ট নির্দেশ দিলে অনেকের নিয়োগ বাতিল করা হবে বে জানিয়েছেন ব্রাত্য। এসব বলা বাতুলতা। কোর্টের নির্দেশ বাতিল করার ক্ষমতা সরকারের নেই। শিক্ষামন্ত্রী যে নিয়োগের কথা বলছে তা কাদের? ওয়েটিং লিস্টের বাইরে ওএমআর শিটে যাদের মার্কস গন্ডগোল করে রাখা হয়েছে তাদের কী হবে। প্রশ্ন ভুল করে রেখেছে। তার পরেও মুখ্যমন্ত্রীর এই সদিচ্ছাকে স্বাগত জানাই। এভার সরকার বিশ্বাসযোগ্য অবস্থান নিন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.